রাজ্য

কতগুলি স্কুলে কেন্দ্রীয় বাহিনী রয়েছে, জানতে চাইল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে মোট কতগুলি শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে তার তথ্য তলব করল কলকাতা হাইকোর্ট। ভোট মেটার পর আদর্শ আচরণ বিধি উঠে গেলেও রাজ্যে রয়ে গিয়েছে কেন্দ্রীয় বাহিনী। এবং বিভিন্ন স্কুলে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এজন্য পঠন পাঠন ব্যাহত হচ্ছে। আইনত বাহিনী আর রাজ্যে থাকতে পারে না। এই মর্মে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। 
বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চে মামলাকারীর তরফে দাবি করা হয়, ভোটের পরেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে। ১০ জুন স্কুলগুলিতে গ্রীষ্মাবকাশ শেষ হয়ে গিয়েছে। কিন্তু কেন্দ্রীয় বাহিনী থাকায় স্কুল খোলা যাচ্ছে না। ছাত্র ছাত্রীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। এভাবে কেন্দ্রীয় বাহিনী থাকতে পারে না। বিষয়টি সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদের পরিপন্থী। 
কেন্দ্রের তরফে অবশ্য পাল্টা জানানো হয়, বর্তমানে ৪০০ কোম্পানির মধ্যে ২৫১ কোম্পানি বিভিন্ন স্কুল কলেজ রয়েছে। রাজ্য বিকল্প ব্যবস্থা করলে স্কুল ছেড়ে দেওয়া হবে। কারণ কেন্দ্রীয় বাহিনী কোথায় থাকবে সেটা নির্ধারণ করে রাজ্য। এরপরই রাজ্যে এখন মোট ক’টি স্কুলে কেন্দ্রীয় বাহিনীর থাকার ব্যবস্থা করা হয়েছে তা জানতে চায় ডিভিশন বেঞ্চ। কিন্তু রাজ্য বা কেন্দ্র কেউই এনিয়ে সদূত্তর দিতে পারেনি। এরপরই রাজ্যে কোন স্কুলে কত বাহিনী রয়েছে তার পরিসংখ্যান তলব করে আদালত। ১৮ জুন কেন্দ্র ও রাজ্য দুপক্ষকেই আদালতে এনিয়ে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা