রাজ্য

সুন্দরবন থেকে তুরস্ক, ভ্রমণের 
হাতছানি শহরে পর্যটন মেলায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন বর্ষার মরশুমে ইলিশ কতটা মিলবে, তা লাখ টাকার প্রশ্ন। কিন্তু পর্যটন মেলায় প্রচার চলছিল সুন্দরবনে ইলিশ উৎসবের। শুক্রবার স্টলের সামনে দাঁড়িয়ে বাপন দাস বললেন, ইলিশ উৎসবের জন্য ভালো সাড়া পাচ্ছি। উৎসব আগস্টে। তার বুকিং শুরু হয়ে গিয়েছে এখন থেকেই। 
অল্প দূরে নিউজিল্যান্ড ভ্রমণের হাতছানি। একটি পর্যটন সংস্থার কর্ত্রী বলছিলেন, পাটায়া, বালি এখন পুরনো। একটু বাজেটে এবার ডেস্টিনেশন হোক নিউজিল্যান্ড! মাথাপিছু ১.১৫ লাখ টাকায় ১০ দিনের সফর। এভাবেই, চার দেওয়ালের মধ্যে দর্শককে সুন্দরবন থেকে সুদূর ইউরোপ-তুরস্ক পর্যন্ত মানসভ্রমণে নিয়ে গেল বেঙ্গল ট্যুরিজম ফেস্ট (বিটিএফ)। নেতাজি ইন্ডোরের পাশে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে শুক্রবার থেকে শুরু হল পর্যটন মেলা। প্রথম দিনেই গমগমে ভিড় বুঝিয়ে দিল, পর্যটনে বাঙালিকে রোখা কঠিন। মেলা চলবে রবিবার পর্যন্ত।
শুধু অক্টোবর থেকে মার্চ—বাঙালির বেড়ানোর পুরনো সংস্কৃতি বদলে গিয়েছে, বলছিলেন মধ্যপ্রদেশ ট্যুরিজমের কর্তা অভিজিৎ ধর। পর্যটকরা এখন গ্রীষ্মে বাঘ দেখতে যাচ্ছেন কানহা-বান্ধবগড়। জঙ্গলের ‘বাফার জোন’ দেখতে মানুষ বর্ষায় আসছেন এমপি। অফবিট জায়গাও আছে। রানি রূপমতী আর বাজবাহাদুরের রাজকাহিনির স্বাদ পেতে মানুষ আসছেন মান্ডুতে। পারসিলির প্রকৃতি অকৃপণ। একইভাবে তেলেঙ্গানা বা গুজরাত ট্যুরজিমও মেলায় তুলে ধরছিল ‘অফবিট’ ডেস্টিনেশনগুলিকে। 
তাহলে কি চেনা স্পটের জনপ্রিয়তা কমছে? কল্যাণী ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের অন্যতম কর্ণধার সুকল্যাণ ঘোষের কথায়, মন্দারমণি বা তারাপীঠে আমাদের নিজস্ব হোটেলে সারাবছর পর্যটকরা আসেন। পাশাপাশি দেশের নানা প্রান্তের প্যাকেজ ট্যুরেও জনপ্রিয় স্পটগুলির চাহিদা তুঙ্গে। মেলার আয়োজক অ্যাসোসিয়েশন অব ট্যুরিজম সার্ভিস প্রোভাইডার্স অব বেঙ্গলের কর্তা সমর ঘোষের কথায়, ছ’টি সরকারি এবং ১১০টি অন্য পর্যটন সংস্থা এখানে এসেছে। প্রতিঘণ্টায় লটারির জিতে বিনামূল্যে পর্যটনস্থলে রাত্রিযাপনের ব্যবস্থা থাকছে। প্রথম দিনেই দর্শকদের থেকে আশাপ্রদ সাড়া পেয়েছি। -নিজস্ব চিত্র
13Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গবেষণাদি কর্মে উল্লেখযোগ্য সাফল্য ও সুনাম। হস্তশিল্পীদের পক্ষে দিনটি শুভ। ব্যবসায় অগ্রগতির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৫.৭০ টাকা১০৯.১৯ টাকা
ইউরো৮৮.৯৮ টাকা৯২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা