পুজো ২০২৪

ফলতা বঙ্গনগরের সরকার বাড়ি: রাতে পায়চারি করেন দুর্গা, চণ্ডীমণ্ডপে তখন জ্বলে না আলো, প্রবেশও নিষেধ

বিমল বন্দ্যোপাধ্যায়, বজবজ: ফলতার বঙ্গনগরের সরকার বাড়ির দুর্গার বয়স চারশো বছর। পুজোর সময় এলাকার বহু মানুষ দুর্গার কাছে মানত করেন। বিশ্বাস, সকলের ইচ্ছাপূরণ করেন দেবী। সরকারদের জমিদারি শুরুর নেপথ্যে দুর্গারই প্রভাব। সুলতান আমলের শেষ ও মোগলদের আগমন এই সন্ধিক্ষণে ওই পরিবারের পূর্বপুরুষ ভক্তরাম সরকার পুজোর সূচনা করেছিলেন। তখন তিনি দরিদ্র। বাঁকুড়া থেকে এসে বাওয়ালির মণ্ডল জমিদারদের কাছে আশ্রিত ছিলেন। দু’তরফের হৃদ্যতা ছিল। পরবর্তী সময়ে বঙ্গনগরে মিত্রবাড়ির মেয়েকে বিয়ে করে এখানেই বসত করেন ভক্তরাম। দুর্গাপুজোর সূচনাও করেন। তারপর পরিস্থিতি পাল্টাতে থাকে। ভক্তরামের বড় ছেলে দুর্গার কাছে অনটন দূর করার প্রার্থনা জানান। এরপর বাওয়ালির মণ্ডলদের কাছ থেকে কিছু জমি চেয়ে আবেদন করেন। সঙ্গে সঙ্গে আবেদন পূরণ হয়। এরপর জমিদারির তকমা জোটে সরকারদের। 
এ দুর্গার প্রচণ্ড দাপট। চণ্ডীমণ্ডপ, আটচালা ও বলির জায়গায় কেউ রাতে থাকতে পারেন না। আলো জ্বালানোও নিষেধ। বিশ্বাস, সে সময় দেবী ঘুরে বেড়ান। সরকার বাড়িতে চণ্ডীর ন’টি রূপ। এর ভিতর সবচেয়ে কনিষ্ঠ হল দুর্গা। প্রতিপদ থেকে ষষ্ঠী চণ্ডীর আট রূপের পুজো হয়। সপ্তমী থেকে কনিষ্ঠ দুর্গার বন্দনা শুরু। পাঁঠা বলি হয় তিনদিন। চারশো মানুষ অঞ্জলি দেন। পুজোর ক’দিন কয়েকশো মানুষের পাত পড়ে। গ্রামের কোনও মানুষ বাদ যান না।
সরকার বাড়ির পুজোর দায়িত্ব এখন একটি ট্রাস্টির হাতে। সেই ট্রাস্টের সভাপতি ও সরকার বাড়ির নবম পুরুষ তন্ময় আইচ সরকার। ৭২ বছরের এই মানুষটির কথায়, প্রথম জীবনে নাস্তিক ছিলাম। একবার ভয়ঙ্কর আর্থিক অনটনে দিশেহারা হয়ে স্ত্রী ও সন্তানদের নিয়ে রাস্তায় গিয়ে দাঁড়াতে হয়। আত্মঘাতী হওয়ার কথা মনে আসে। সে রাতেই স্বপ্ন দেখি, আমাদের চণ্ডীমণ্ডপের সামনে বসে আছি। এক মাতৃসমা মহিলা আমার মাথায় চুলে হাত বুলিয়ে বলছেন, অত ভাবছিস কেন? তুই কারও ক্ষতি করিস নি। সব ঠিক হয়ে যাবে। তারপর ধীরে ধীরে বাড়ি, গাড়ি সব হয়। ওই মহিলা আমাদের এই দুর্গাই। পরবর্তী সময়ে অনেক ঘটনাতে তার প্রমাণ পেয়েছি। 
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা