পুজো ২০২৪

পামপাতা ও নারকেলের ছোবড়া দিয়ে ১৮ ইঞ্চির দেবী দুর্গার প্রতিমা, অপরূপ সৃষ্টিকর্ম ইসলামপুরের সন্দীপের

তামিম ইসলাম, ডোমকল: তাঁর হাতের জাদুতে রয়েছে শিল্পের ছোঁয়া।  সৃজনশীলতা ও নান্দনিক চেতনার ছোঁয়ায় যেন জড় বস্তুতেও প্রাণ ফুটে ওঠে। শৈল্পিক গুণে পাম পাতা, কাগজ-নারকেলের ছোবড়ায় সেজে ওঠে দেবী দুর্গা থেকে মনীষীদের নানা মূর্তি। তিনি ইসলামপুরের হস্তশিল্পী সন্দীপ গুঁই। গতানুগতিক চিন্তাধারার বাইরে গিয়ে পরিত্যক্ত জিনিসকে ব্যবহার করে এমন সব শিল্পকর্ম তিনি তৈরি করেন, যা দেখে সকলের তাক লেগে যায়। ইতিমধ্যেই সন্দীপবাবুর ঝুঁলিতে এসেছে জেলা-রাজ্য, এমনকী জাতীয় পর্যায়ের পুরস্কারও। এবছর তিনি পাম গাছের পাতা ও নারকেলের ছোবড়া দিয়ে ১৮ ইঞ্চির দুর্গা প্রতিমা তৈরি করছেন।
মুর্শিদাবাদ সিল্কের আঁতুড়ঘর ইসলামপুরে জন্ম সন্দীপবাবুর। ছোট থেকেই ছবি আঁকার শখ ছিল। সঙ্গে চলত পড়াশোনা। স্কুল সার্ভিস কমিশনের লিখিত পরীক্ষায় তিনি উত্তীর্ণও হয়েছিলেন। ইচ্ছে ছিল ভূগোলের শিক্ষক হওয়ার। কিন্তু, ২০১৫ সালে মালদহে অনুষ্ঠিত চারুকলা পর্ষদের মেলায় গিয়ে সেই ইচ্ছের বদল ঘটে। বাসনা জাগল হস্তশিল্প নিয়ে কাজ করার। নিলেন হস্তশিল্পের তালিম। সেই শুরু। 
মাত্র কয়েকবছরেই তিনি বিভিন্ন ব্যবহার্য ও পরিত্যক্ত জিনিস দিয়ে বিখ্যাত মিনিয়েচার মূর্তি ও ভাস্কর্য তৈরি করে স্বতন্ত্র পরিচয় অর্জন করেছেন। কখনও পাটকাটি দিয়ে তৈরি করেছেন দেবী দুর্গা, আবার কখনও হাতের নিপুণ দক্ষতায় কাগজের মণ্ড দিয়ে তৈরি করেছেন নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি। তাঁর তৈরি পাটের তৈরি নটরাজ, কবিগুরু, কাগজ-রেশমের তৈরি দীপাবলির মূর্তিগুলি জায়গা পেয়েছে জেলা-রাজ্যের বিভিন্ন প্রদর্শনীতেও। মাত্র ক’বছরেই দু’বার রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে তাঁর তৈরি শিল্পকর্ম। এছাড়াও জেলা, রাজ্যের বিভিন্ন হস্তশিল্পের প্রতিযোগিতায় সেরার শিরোপা পেয়েছে তাঁর চিত্রকলা।
এবছর তিনি গড়েছেন পাম পাতা ও নারকেলের ছোবড়া দিয়ে ১৮ ইঞ্চি অর্থাৎ দেড় ফুটের দুর্গা প্রতিমা। প্রতিমার মূল কাঠামোটি করা হয়েছে তার দিয়ে। তারের উপরে কাগজের প্রলেপ দিয়ে গড়া হয়েছে মূর্তি। কাগজের প্রলেপের উপর নারকেলের ছোবড়া দিয়ে রূপ দেওয়া হয়েছে দুর্গা প্রতিমার। নারকেলের ছোবড়ার উপরে যোগ করা হয়েছে বিভিন্ন ছাঁচে কাটা পাম পাতা। ১৮ ইঞ্চির মূর্তিটির পরতে পরতে রয়েছে শিল্পীর নিপুণ হাতের ছোঁয়া। প্রায় মাস খানেক ধরে নাওয়া খাওয়া ভুলে ওই প্রতিমা তৈরিতে মেতেছিলেন। যার কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। অন্যান্য বছর তাঁর তৈরি দুর্গা প্রতিমাগুলি বিভিন্ন মণ্ডপে শোভা পেলেও এবার ওই প্রতিমা নিয়ে জেলা হস্তশিল্পের মেলায় নিয়ে যাওয়ার চিন্তা নিয়েছেন তিনি। সন্দীপবাবু বলেন, পেশাগতভাবে বর্তমানে আমি আর্ট স্কুলের শিক্ষক। বিগত দিনে বড় মূর্তি কিংবা প্রতিমা নিয়ে কাজ করলেও এখন মিনিয়েচার শিল্পকলা নিয়ে কাজ করি। গতানুগতিক চিন্তাধারার বাইরে গিয়ে কাজ করছি। ( সৃষ্টিকর্মে মগ্ন  সন্দীপ গুঁই। নিজস্ব চিত্র)
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা