পুজো ২০২৪

পঞ্চকোট রাজবাড়িতে শুরু দুর্গাপুজো, গ্রামে উন্মাদনা 

সংবাদদাতা, রঘুনাথপুর: শুরু হয়ে গেল পঞ্চকোট রাজবংশের দুর্গাপুজো। প্রথা মেনেই জিতাষ্টমীর পর বুধবার থেকে শুরু হল পুজো। এদিন পুরুলিয়া জেলার কাশীপুরে রাজবংশের দেবীবাড়িতে বোধন হয় রাজরাজেশ্বরীর। রাজবংশের যাঁরা কাশীপুরে থাকেন না, তাঁরাও এই পুজোয় বাড়ি ফেরেন। উৎসবে শামিল হন।
জানা গিয়েছে, প্রায় দু’হাজার বছর আগে পঞ্চকোট রাজ পরিবারে দুর্গাপুজো শুরু হয়। মহারাজা বিক্রমাদিত্যের সপ্তম পুরুষ দামোদর শেখর এখানে পুজো শুরু করেন। তখন এলাকাটির নাম ছিল জঙ্গলমহল। পরে শিখর ভূমি নামে পরিচিত হয়। এখানের মা দুর্গাও শিখরবাসিনী হিসেবে পরিচিত। পঞ্চকোট রাজবৃত্তে দুর্গা প্রতিমার বিশেষত্ব হল এখানে প্রতিমায় দু’টি অতিরিক্ত মূর্তি থাকে। তাঁরাও পুজো পান। এই দুই মূর্তির নাম জয়া ও বিজয়া। দেবীর অষ্টসখীর মধ্যে তাঁরা অন্যতম। 
পঞ্চকোট রাজপরিবারের প্রবীণ সদস্য সৌমেশ্বর লাল সিংদেওর সঙ্গে কথা বলে জানা গিয়েছে, ধার বা ধারানগর থেকে পঞ্চকোট রাজারা জঙ্গলমহলে এসে রাজত্ব স্থাপন করেন। তাঁরা সঙ্গে নিয়ে এসেছিলেন চতুর্ভুজা রাজরাজেশ্বরী মূর্তিকে। এখানে দশভুজা মৃন্ময়ী দেবীর পুজো প্রচলিত হওয়ার পর একই সঙ্গে রাজরাজেশ্বরীরও পুজো হয়। এই মন্দিরে ছাগবলি, মহিষবলি প্রথা রয়েছে। তবে  রাজবাড়ির অন্দরের পুজোয় বলি নিষিদ্ধ হয়েছে। সেখানে মহাষ্টমীর সন্ধিপুজোয় চাল কুমড়ো বলি দেওয়া হয়। 
পঞ্চকোট রাজবংশের পুরোহিত সাঁতুড়ির রামচন্দ্রপুর গ্ৰামের গৌতম চক্রবর্তী জানিয়েছেন, রাজবংশের দুর্গাপুজো দু’হাজার বছরের বেশি পুরনো। এখানে ১৬ দিন ধরে দুর্গাপুজো হয়। একসময় এখানে ভাদ্রমাস জুড়ে ভাদুগান হতো। আশ্বিন পড়লেই শুরু হতো আগমনি গান। পুজোর দিনগুলিতে সঙ্গীতমুখর থাকত এলাকা। এছাড়া এই পুজোয় রাজপুরুষরা এখনও হলুদ ছোপানো ধুতি পরে মন্দিরে আসেন। যা সাবেকিয়ানার জৌলুস বাড়িয়ে দেয়। 
তবে আগে তোপধ্বনির পর সন্ধিপুজো হতো। এখন তা বন্ধ। তবু মানুষ ঐতিহ্যের টানে এখনও ভিড় জমান কাশীপুরের দেবীবাড়িতে। এলাকার বাসিন্দা অবনী দেওঘরিয়া বলেন, পঞ্চকোট রাজবংশের পুজো প্রচুর জাকজমকপূর্ণ। পুজো দেখতে বহু মানুষ ভিড় করে। -নিজস্ব চিত্র
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা