পুজো ২০২৪

৪০১ বছরে দত্তপুকুরে দত্ত বাড়ির পুজো, দশমীতে পুজোর বেদিতে দই ঢেলে ছুঁয়ে বসে থাকতে হয় বিসর্জন পর্যন্ত

শ্যামলেন্দু গোস্বামী, বারাসত: বিসর্জনের অভিনব রীতি। চণ্ডী মন্দিরের বেদী থেকে দুর্গাকে উঠিয়ে নিয়ে যাওয়ার মুহূর্তে পরিবারের প্রবীণ মহিলা দেবীর বেদীতে দই ঢালেন। তারপর দইয়ে হাত দিয়ে বসে থাকেন, যতক্ষণ না বিসর্জন শেষ হয় ততক্ষণ পর্যন্ত। ফেরার পর বিসর্জনে থাকা সবাইকে মিষ্টি মুখ করানো হয়। তারপর দই ছেড়ে উঠতে পারেন সেই মহিলা।
যশোরের নওদা গ্রামের জটাধারী দত্ত ছিলেন অবাধ্য সন্তান। ছেলেকে সংযত করতে তাঁর বাবা ভাতের বদলে থালায় ছাই দিতে বলেছিলেন মাকে। থালায় ছাই দেখে রাগে অগ্নিশর্মা হয়ে বাড়ি ছাড়েন জটা। যশোর থেকে সোজা চলে আসেন দত্তপুকুর। ৪০০ বছর আগে এই অঞ্চলের রাজা তখন কৃষ্ণচন্দ্র পাল। জটাধারী একদিন রাজার কয়েকজন সঙ্গীকে বন্দি করে ফেলেছিলেন। খবর পৌঁছয় রাজার কাছে। ডেকে পাঠান রাজা। তারপর কথাবার্তায় সন্তুষ্ট হয়ে রাজত্বের কিছু অংশ দেখাশোনার দায়িত্ব দিয়ে দেন। এরপর জটার প্রভাব বাড়তে থাকে। পরবর্তীতে নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায়ের নায়েবও হন। সে সময় একাধিক পুকুর খনন করেন। দত্তদের পুকুর থেকেই মানুষের মুখে মুখে এই জনপদটির নামকরণ হয়ে যায় দত্তপুকুর। নায়েব থাকাকালীন ১০৩৭ বঙ্গাব্দে দত্তপুকুরের নিবাধুই এলাকায় দুর্গাপুজো শুরু করেন জটা। এ বছর সে পুজো ৪০১ বছরে পড়ল। এখন দ্বাদশ বংশধরদের কাঁধে রয়েছে পুজোর ভার।
এবছর পুজোর প্রস্তুতি চলছে জোরকদমে। কথিত আছে, দেবী মূর্তি কেমন হবে তা স্বপ্নাদেশে পেয়েছিলেন জটাধারী। সেই মতো দত্ত পরিবারের দুর্গার বাহন সিংহ নয়, ঘোড়া। রথের দিন হয় কাঠামো পুজো। আগে বলি চালু ছিল। এখন হয় না। অষ্টমীতে সন্ধিপুজো। সিঁদুর খেলাও হয়। দত্তদের এখনও কয়েকটি পুকুর রয়েছে। মাছ চাষের জন্য লিজে দেওয়া আছে। এছাড়াও জমিদারের অধীনে থাকা নিবাধুই বাজারের ব্যাবসায়ীদের কাছ থেকে পুজোর প্রণামী নেওয়া হয়। এই টাকায় পুজোর খরচ কিছুটা ওঠে। পরিবারের সদস্য তারাশঙ্কর দত্ত বলেন, ‘মহালয়ার পরের দিন থেকে নবমী পর্যন্ত আমি বংশের নিয়ম মেনে আতপ চালের ভাত খাই।’ তিনি জানান, নারীশিক্ষার প্রসারে এ পরিবারের কালীকৃষ্ণ দত্তের উল্লেখযোগ্য ভুমিকা ছিল। এই পরিবারের অন্য এক সদস্য পল্টু দত্ত বলেন, ‘এই পুজোটাই প্রাচীন। প্রতিবছরের মতো এবছরও ভিড় উপচে পড়বে বলে আমরা আশাবাদী।’
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা