অন্দরমহল

চিজ চেরি পাইনঅ্যাপেল কফিশপে
আমিষে বিদেশি স্বাদ

একটু স্বাদ বদল করতে চাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন কন্টিনেন্টাল মেনু। রেসিপি সহযোগিতায় চিজ চেরি পাইনঅ্যাপেল কফিশপের কর্ণধার আদর্শ মোহতা।

চিজ চেরি পাইনঅ্যাপেল। নামেই স্পষ্ট এই কফিশপে খাবারের ধরন কন্টিনেন্টাল। বিদেশি ঘরানায় চিজ কিউব, চেরি আর আনারসের ছোট স্লাইস একই সঙ্গে গেঁথে স্টার্টার হিসেবে খাওয়ার চল রয়েছে। এছাড়াও আনারসের বড় ফালি অল্প চিনির রসে ভিজিয়ে রোস্ট করেও খাওয়া হয়। চেরি টপিংকে তো বিদেশি ডের্জাটের অন্যতম অঙ্গ বলা চলে। আর চিজ ছাড়া কন্টিনেন্টাল পদ বেমানান। তাই কর্ণধার আদর্শ মোহতা তাঁর কাফের এমন নামকরণ করেছেন।  কফিশপ হলেও এখানে কিন্তু লাঞ্চ বা ডিনারের মতো ফুল কোর্স মিল পাবেন। আর পাবেন মনোলোভা ডেজার্ট। মিষ্টি ভালোবাসলে এখানকার ডেজার্ট অবশ্যই চেখে দেখতে পারেন। তবে নোনতা যাঁরা ভালোবাসেন তাঁদের জন্য দু’টি ভিন্ন স্বাদের আমিষ পদের রেসিপি রইল। হেঁশেলে ইংলিশ স্টাইল আনতে রেঁধে ফেলুন বিদেশি দু’টি পদ।  

হোয়াইট স্যসে গ্রিলড ফিশ
উপকরণ: মাছের ফিলে ৩টে, লেবুর রস ৩ চামচ, নুন স্বাদ মতো, অলিভ অয়েল ভাজার জন্য, দুধ ২ কাপ, প্রয়োজন মতো চিজ, ময়দা ২ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, থেঁতো করা গোলমরিচ  চামচ, ফালি করে কাটা বিনস, গাজর, বেবিকর্ন মিলিয়ে ১ কাপ।
পদ্ধতি: সব্জিতে নুন মাখিয়ে রেখে দিন। মাছের ফিলেতে নুন ও লেবুর রস মাখিয়ে রাখুন। এবার গ্রিল প্যানে অলিভ অয়েল গরম করে মাছ এপিঠ ওপিঠ করে ভেজে নিন। দু’দিক ভাজা হলে আঁচ বন্ধ করে দিন। হোয়াইট স্যস বানানোর জন্য মাখন গলিয়ে নিন। তাতে ময়দা ভাজুন। লালচে হলে আঁচ বন্ধ করে দিন। এবার গরম অবস্থাতেই আস্তে আস্তে তার সঙ্গে দুধ যোগ করুন এবং ক্রমাগত নাড়তে থাকুন। ময়দায় যেন ডেলা না পাকিয়ে যায় সেদিকে খেয়াল রাখবেন। সবটা মিশে গেলে আবারও তা আঁচে বসিয়ে ফুটিয়ে নিন। তখনও নাড়তে ভুলবেন না। এবার এই স্যসে প্রয়োজন মতো নুন ও মরিচ দিন। একটা সার্ভিং প্লেটে মাছের ফিলেগুলো রাখুন। উপর থেকে স্যসটা ঢালুন। তারও উপরে চিজ কুরিয়ে ছড়িয়ে দিন। ইতিমধ্যে সব্জিগুলো মাখনে নেড়ে দিন। স্বাদ অনুযায়ী সামান্য লেবুর রস ছড়িয়ে নামান। স্যসে ডোবানো মাছের সঙ্গে পরিবেশন করুন সব্জি।
 
চিকেন সিলান্ট্রো কারি
উপকরণ: পেস্ট বানানো জন্য: ধনেপাতা ১ আঁটি, কাঁচালঙ্কা ৫টা, রসুন  ৮ কোয়া, আদা ২ ইঞ্চি, হলুদ  চা চামচ, নুন ১ চা চামচ, হাড়যুক্ত চিকেন ৫০০ গ্রাম। অন্যান্য উপকরণ: তেল ২ চামচ, পেঁয়াজ কুচিয়ে কাটা ৩টে, নারকেলের দুধ ১ কাপ। মশলা: পোস্ত ২ চা চামচ, দারচিনি ২ ইঞ্চি কাঠি, লবঙ্গ ২টো, বোনলেস 
চিকেন ৫০০ গ্রাম।
পদ্ধতি: হাড় সহ চিকেন বাদে পেস্ট বানানোর সব উপকরণ একসঙ্গে মিক্সারে নিন। তাতে  কাপ জল দিয়ে বেটে নিন। এই মিশ্রণ এবার হাড় সহ চিকেনে মাখিয়ে রেখে দিন। ইতিমধ্যে একটা গ্রিল প্যানে তেল গরম করে পেঁয়াজ ও বোনলেস চিকেন ভেজে নিন। তেল ছাড়তে শুরু করলে তা প্রেশার কুকারে দিন। তাতে ম্যারিনেট করা চিকেন দিয়ে চারটে সিটি তুলুন। তারপর আঁচ বন্ধ করে রেখে দিন। ইতিমধ্যে মশলাগুলো সব শুকনো খোলায় ভেজে অল্প জল দিয়ে বেটে নিন। এরপর ওই গ্রিল প্যানে আর একটু তেল গরম করে নিন। বাটা মশলা যোগ করুন। তারপর প্রেশার কুকারের চিকেনটা গ্রিল প্যানে ঢেলে ফোটান। দু’-একবার ফুটে উঠলে নামিয়ে নিন। হার্বড রাইস সহযোগে পরিবেশন করুন। 
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা