অন্দরমহল

রকমারি রায়তা

গরমে শরীর ঠান্ডা রাখতে ঘরে পাতা দইয়ের জুড়ি মেলা ভার। দই দিয়ে যদি সুস্বাদু পদ বানানো যায় তাহলে তো কথাই নেই। পুষ্টির পাশাপাশি পাবেন স্বাদেরও বাহার। তেমনই কয়েক পদ সুস্বাদু রায়তার রেসিপি জানালেন মনীষা দত্ত।

বিরিয়ানির  রায়তা
উপকরণ: দই ৫০০ গ্রাম, শসা কুচি ১টা, গাজর কুচি ১টা, পেঁয়াজ কুচি ১টা, টম্যাটো কুচি ১টা, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা  কুচি ১ চা চামচ, রোস্টেড জিরের গুঁড়ো ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো, বিটনুন, গুঁড়ো চিনি।
প্রণালী: একটি বড় বোলের মধ্যে দই, বিটনুন, গুঁড়ো চিনি, রোস্টেড জিরের গুঁড়ো, লঙ্কা গুঁড়ো নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এর মধ্যে  একে একে পেঁয়াজ কুচি, গাজর কুচি, শসা কুচি, টম্যাটো কুচি, কাঁচালঙ্কা কুচি নিয়ে ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে বিরিয়ানির সঙ্গে ছোট ছোট বোলের মধ্যে পরিবেশন করুন। 

শসার রায়তা
উপকরণ: টক দই ৩০০ গ্রাম, শসা ১টা, পুদিনা পাতা ৮টা, কাঁচালঙ্কা ২টো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, নারকেল কোড়া ৩ টেবিল চামচ, আদা কুচি   চা চামচ, বিটনুন, গুঁড়ো চিনি ২ টেবিল  চামচ, জিরের গুঁড়ো ১ টেবিল চামচ। 
প্রণালী: শসা গ্রেট করে নিতে হবে। কাঁচা লঙ্কার বীজ বাদ দিয়ে কুচি করে নিতে হবে। মিক্সিতে পুদিনা পাতা, ধনেপাতা, কাঁচালঙ্কা, আদা, নারকেল নিয়ে পেস্ট করে নিতে হবে। একটি বড় বোলের মধ্যে দই, বিটনুন, গুঁড়ো চিনি, রোস্টেড জিরের গুঁড়ো আর মিক্সিতে পেস্ট করা মশলা নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার এর মধ্যে  গ্রেট করা শসা নিয়ে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ছোট ছোট বোলে পরিবেশন করুন  শসার রায়তা।

কাঁচা মিঠে আমের রায়তা
উপকরণ: দই ৩০০ গ্রাম, কাঁচামিঠে আম গ্রেট করা ৩ টেবিল চামচ, কাসুন্দি ২ টেবিল চামচ, আমআদা কুচি ১ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো, বিটনুন, চিনি স্বাদ মতো।
প্রণালী: একটি বড় বোলের  মধ্যে গ্রেট করা আম, বিটনুন, লঙ্কা গুঁড়ো, চিনি, কাসুন্দি, আমআদা কুচি নিয়ে ভালো করে মেখে নিন। এই মাখা ফল ঢাকা দিয়ে আধ ঘণ্টা রেখে দিতে হবে। আধ ঘণ্টা পরে আর একটি বড় বোলের মধ্যে দই নিয়ে তা উইস্কের সাহায্যে ফেটিয়ে নিন।  এই ফেটানো দইয়ের মধ্যে আম মাখা পুরোটা নিয়ে ভালো করে মিশিয়ে নিলেই তৈরি কাঁচা মিঠে আমের রায়তা।

ভিন্ডি রায়তা
উপকরণ: ভিন্ডি ১০টা (খুবই পাতলা রিং করে কাটা), দই ৪০০ গ্রাম, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, রোস্টেড জিরের গুঁড়ো ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো, বিটনুন, গুঁড়ো চিনি, ঘি।
প্রণালী: ভিন্ডিতে লেবুর রস  মাখিয়ে নিতে হবে। প্যানে ঘি গরম করে ভিন্ডিগুলো ভেজে তুলে নিন। তারপর তা একটা ছড়ানো পাত্রে ঢেলে ঠান্ডা করে নিতে হবে। একটি বোলের মধ্যে দই, বিটনুন, চিনি, লঙ্কা গুঁড়ো, রোস্টেড জিরের গুঁড়ো নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এর মধ্যে ভাজা ভিন্ডিগুলো  মিশিয়ে নিলেই তৈরি ভিন্ডির রায়তা। 
 
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭২ টাকা৮৪.৪৬ টাকা
পাউন্ড১০৬.৬৭ টাকা১১০.১৯ টাকা
ইউরো৮৯.৪৯ টাকা৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা