অন্দরমহল

ভিলেজ রেস্তরাঁয়
আমিষে নিরামিষে  মজলিশ

আমিষ ও নিরামিষ পদে বৈচিত্র্যপূর্ণ স্বাদ নিয়ে হাজির ভিলেজ রেস্তরাঁ। বিকেলের স্ন্যাক্স বা সন্ধের স্টার্টার দু’ভাবেই খেতে পারেন পদ দু’টি। তারই রেসিপি জানালেন শেফ অঞ্জন সাহা।
 
রাজারহাট ইকো হাবের রেস্তরাঁ ভিলেজ। অন্দরসজ্জায় পাবেন একটা গ্রাম্য লুক। কড়িবরগার পার্টিশন, ইট ওঠা, অসমান দেওয়ালের টেক্সচার, কুলুঙ্গিতে টিমটিমে আলো। এমন আবহে রেস্তরাঁর অন্দরসাজ তৈরি করা হয়েছে সযত্নে। বেশ একটা মাটির গন্ধ মাখা লুক। খাবারের ধরন এখানে বিভিন্ন। নানারকম মেনু সাজিয়ে মাসে মাসে বৈচিত্র্য ও নতুনত্বের স্বাদ দেন তাঁরা অতিথিদের। খাবারে আমিষ ও নিরামিষ দুই ধরনই পাবেন। গ্রীষ্মের দাবদাহে শরীরকে ঠান্ডা করতে এখানে পাবেন ফলের স্বাদওয়ালা সামার কুলার। প্রাকৃতিক উপাদানে খাবার আরও সুস্বাদু হয়ে ওঠে। রেস্তরাঁকে আরও সার্থকনামা করে তুলতে শেফ বিভিন্ন প্রাদেশিক গ্রাম্য রেসিপি তুলে ধরেছেন মেনুতে। তার থেকে দু’টি সহজ রেসিপি জানালেন পাঠকদের। বাড়িতেও এই রান্না অনায়াসেই করতে পারেন।

চিকেন লসুনি টিক্কা
উপকরণ:  বোনলেস চিকেন থাই ৬ টুকরো, হলুদ গুঁড়ো  চ চামচ, নুন স্বাদ মতো, গরমমশলা গুঁড়ো  চা চামচ, জিরে গুঁড়ো  চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো  চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন কুচি  টেবিল চামচ, জল ঝরানো টক দই ৪ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লেবুর রস  চা চামচ, চিজ ২৫ গ্রাম, পুদিনা পাতা ৫০ গ্রাম, কাঁচা লঙ্কা ১০ গ্রাম।
পদ্ধতি: চিকেন গরম জলে ধুয়ে শুকনো করে মুছে নিন। তারপর তাতে নুন ও লেবুর রস মাখিয়ে দশ মিনিট রাখুন। ইতিমধ্যে একটা পাত্রে মাখন গলিয়ে নিন। তাতে রসুনকুচিগুলো ভেজে নিন। তারপর রসুন ফেলে দিয়ে মাখনটা আলাদা করে রেখে দিন। এবার রসুন ভাজা মাখন সহ বাকি সব উপকরণ একটা বড় পাত্রে মিশিয়ে নিন। এই মিশ্রণে চিকেনের টুকরোগুলো ম্যারিনেট করে অন্তত ২ ঘণ্টা রেখে দিন তারপর গ্রিল ট্রে অল্প গ্রিজ করে নিন। এবার চিকেনের টুকরোগুলো গ্রিল ট্রে-তে সাজিয়ে নিন। তারপর তা গ্রিল করুন আধ ঘণ্টা। মাঝখানে একবার উল্টে দেবেন। চিকেনে সোনালি রং ধরলে এবং তা সুসিদ্ধ হলে নামিয়ে নিন।

ভারওয়াঁ তন্দুরি আলু 
উপকরণ: মাঝারি মাপের আলু ৬টা, পনির গ্রেট করে নেওয়া ১ কাপ, ভাজার জন্য সাদা তেল, রসুন কুচি ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা ২-৩টে, কাজুবাদাম ১০-১২টা, কিশমিশ ১ টেবিল চামচ, চাট মশলা ১ চা চামচ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, জল ঝরানো টক দই ১ কাপ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, সরষের তেল ৩ টেবিল চামচ,  হলুদ গুঁড়ো ১ চিমটে, লেবুর রস  টা।
পদ্ধতি: আলুর খোসা ছাড়িয়ে নিন। তারপর তা পাতলা স্লাইস করে কেটে নিন। এমনভাবে কাটবেন যাতে নীচের অংশটা জোড়া থাকে। অনেকটা স্প্রিংয়ের মতো হবে আলুটা। এবার মাঝখান থেকে স্কুপ করে বার করে নিন। এরপর এই স্কুপ করা অংশ আলাদা করে রেখে দিন। কড়াইতে সরষের তেল গরম করে নিন। তাতে আলুর স্কুপ করা অংশ ভেজে নিন। বেশ লাল করে ভাজবেন। তারপর তা টিস্যু পেপারে রেখে বাড়তি তেল ঝরিয়ে নিন। এবার একটা পাত্রে সাদা তেল গরম করে নিন। তাতে সব মশলা একে একে দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হলে পনির যোগ করুন। তারপর দই দিয়ে কষুন। কষা হয়ে গেলে পুরটা একেবারে শুকনো করে নিন। তারপর তা আলুর স্কুপ করা ভাজা অংশের সঙ্গে মিশিয়ে মেখে নিন। এবার এই পুর আলুর গর্তের মধ্যে ভরে নিন। তারপর তা ২০ মিনিট ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করে নিন। আলু লালচে হলে ও সেদ্ধ হলে নামিয়ে নিন। চাট মশলা ও লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন। 
14Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা