অন্দরমহল

কলকাতা ফর্টি সিক্স রেস্তরাঁয়
খাবারে কম্বো স্টাইল

কলকাতা ফর্টি সিক্স রেস্তরাঁয় পাবেন নানারকম কম্বো মিল। তারই দু’টির রেসিপি সাজানো হল।

তপসিয়ার রুফটপ রেস্তরাঁ কলকাতা ফর্টি সিক্স। সেখানে পাবেন ফিউশন মেনু। চাইনিজ, ইন্ডিয়ান সবই রয়েছে। রুফটপ হলেও রেস্তরাঁটি কাচে মোড়া। তাই দুপুরের কড়া রোদেও তা শীতাতপ নিয়ন্ত্রিত। এই রেস্তরাঁর মেনুতে রয়েছে বিভিন্ন ধরনের মকটেলও। গরমে আরাম পাবেন এইসব মকটেলে। তবে আজ এখানকার পরিবেশন দু’টি কম্বো স্টাইল মিল। দু’জনে খেতে গেলে এমন কম্বো মিল অর্ডার করতে পারেন। ইন্ডিয়ান বা চাইনিজ যেমন পছন্দ তেমনই পাবেন কম্বো মেনু।  

চিলি চিকেন
উপকরণ: ডাইস করে কাটা বোনলেস চিকেন ১৬০ গ্রাম, বিন, ক্যাপসিকাম, বেবি কর্ন, সুইট কর্ন সব মিলিয়ে ৫০ গ্রাম, পেঁয়াজ ডুমো করে কাটা ২টো, নুন স্বাদ মতো, সয়া স্যস পরিমাণ মতো, সাদা তেল প্রয়োজন অনুযায়ী, টম্যাটো কেচাপ স্বাদ মতো, ভিনিগার ১ চামচ, কর্নফ্লাওয়ার ব্যাটারের জন্য।
পদ্ধতি: চিকেনে নুন ও ভিনিগার মাখিয়ে নিন। কর্নফ্লাওয়ার অল্প জলে গুলে একটা ঘন ব্যাটার তৈরি করুন। তাতে নুন ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। এরপর এই ব্যাটারে ম্যারিনেট করা চিকেনগুলো ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। চিকেন তুলে রেখে দিন। এরপর সব্জিগুলো ছোট টুকরো করে কেটে নিন। তারপর তা অল্প ভাপিয়ে নিন। এবার চিকেন ভাজার তেলে প্রথমে পেঁয়াজ ভেজে নিন। তারপর ভাপানো সব্জি দিয়ে ভাজতে থাকুন। তারপর সয়া স্যস যোগ করুন। সবটা মিশে গেলে টম্যাটো কেচাপ, অল্প ভিনিগার ও নুন দিন। অল্প জল দিয়ে পরিমাণ মতো নুন ও মরিচ মিশিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে ভাজা চিকেন দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। বেশ কয়েকটা লঙ্কা চিরে এই গ্রেভিতে ফেলে দিন। সবটা একসঙ্গে ফুটে উঠলে নামিয়ে নিন। চিকেন হাক্কা নুডলস সহযোগে পরিবেশন করুন চিলি চিকেন। 
ডাল মাখানি
উপকরণ: সেদ্ধ করা রাজমার ডাল ১ কাপ, কালি ডাল সেদ্ধ করা  কাপ, জিরে ও ধনে গুঁড়ো ১ চামচ করে, আদাবাটা ২ চামচ, পেঁয়াজ বাটা ২ চামচ, রসুন বাটা  চামচ, ঘি ও মাখন মিলিয়ে ৪ টেবিল চামচ, নুন স্বাদ মতো, টম্যাটো পিউরি ১ কাপ, ক্রিম  বাটি।
পদ্ধতি: কড়াইতে ঘি ও মাখন একসঙ্গে গরম করে নিন। তারপর তাতে রসুন ভেজে নিন। পেঁয়াজ ও আদাবাটা দিয়ে কষিয়ে নিন। লালচে রং ধরলে দুটো সেদ্ধ করা ডাল দিয়ে দিন। নুন দিন, বাকি সব মশলা দিয়ে নাড়তে থাকুন। সবটা একসঙ্গে মিশে গেলে টম্যাটো পিউরি দিন। নুন দিয়ে অল্প জল দিয়ে ফুটতে দিন। সব মশলা ও ডাল মিশে গেলে ক্রিমটা ফেটিয়ে ঢেলে দিন। আঁচ বন্ধ করে উপর থেকে এক টুকরো মাখন ছড়িয়ে নামিয়ে নিন।
চিকেন টিক্কা মশলা
উপকরণ: বোনলেস চিকেন ৬০ গ্রাম, ফুল ক্রিম ৫০ গ্রাম, টম্যাটো পিউরি ৫০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ চামচ, রসুন কুচি ১ চামচ, গরমমশলা গুঁড়ো  চামচ, আদাবাটা ১ চামচ, নুন প্রয়োজন মতো, লেবুর রস  চামচ, সাদা তেল ও মাখন প্রয়োজন মতো।
পদ্ধতি: চিকেন টুকরো করে কেটে নিন। তারপর তা নুন ও লেবুর রসে মাখিয়ে রেখে দিন। এবার একটা কড়াইতে সাদা তেল ও মাখন গলিয়ে নিন। তারপর তাতে চিকেনের টুকরোগুলো হালকা ভেজে তুলে নিন। ওই কড়াইতে আরও একটু তেল ও মাখন যোগ করে তাতে রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে কষিয়ে নিন। তারপর আদাবাটা দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে টম্যাটো পিউরি দিন। ক্রমাগত নেড়ে মিশিয়ে নিন। নুন দিন। তারপর ক্রিম ফেটিয়ে তাতে দিন। চিকেনের টুকরোগুলো দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। নামানোর আগে চিকেন সেদ্ধ হয়েছে কি না দেখে নামিয়ে নিন। গ্রেভি গা মাখা হবে, ঝোল থাকবে না। চাইলে উপর থেকে এক টুকরো মাখন ফেলে পরিবেশন করতে পারেন। 
14Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা