অন্দরমহল

কাফে ইয়ন্ডার  নোনতায় বেকিং

কলকাতায় এখন ‘কাফে কালচার’ খুবই জনপ্রিয়। বিকেল থেকে সন্ধে পর্যন্ত আধুনিক প্রজন্ম কাফের উইন্ডো সিট আলো করে আড্ডা দিতে মশগুল থাকে। অনেকের কাছে আবার অফিসের কাজের পর এক চিলতে রিল্যাক্সেশন এই কাফে। কেউ বা ল্যাপটপ সাজিয়ে ধূমায়িত কফির কাপ সহযোগে কাজে মগ্ন থাকন কাফেতেই। এমনই নানাবিধ কাজের নিশ্চিন্ত আস্তানা কাফে ইয়ন্ডার। তার অন্যতম কর্ণধার দেবাঞ্জনা বাত্রা। নিজেই তিনি রন্ধনপটিয়সী। তবে তাঁর বিশেষত্ব নানারকম বেকড ফুড-এ। দেবাঞ্জনা বললেন, বেকিং মানে যে শুধুই কেক পেস্ট্রি, তা কিন্তু নয়। নানারকম নোনতা খাবারও বানানো যায় বেক করে। তেমনই কিছু খাবারে সমৃদ্ধ এখানকার মেনু। তার থেকেই দু’টি রান্নার রেসিপি জানালেন দেবাঞ্জনা। সহজ রেসিপি যা বাড়িতেই বানানো যায়। শুধু মাপমতো উপকরণগুলো জোগাড় করতে হবে, এই যা।

ড্রাগন চিকেন বাও 

উপকরণ: ময়দা ৫০০ গ্রাম, চিনি ৩০ গ্রাম, নুন স্বাদ মতো, ইস্ট ১০ গ্রাম, তেল ২৫ মিলি, জল প্রয়োজন অনুযায়ী, বেকিং পাউডার ১ চিমটে। ফিলিং: বোনলেস চিকেন ৫০০ গ্রাম, টম্যাটো কেচাপ ২ টেবিল চামচ, চিলি পেস্ট ১ টেবিল চামচ, চিকেন ব্রথ ১০০ মিলি, লাইট সয়া স্যস ২ চা চামচ, কাজু বাদাম ৮-১০টা, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ২ চা চামচ, ভিনিগার ১ চা চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, লেটুস পাতা প্রয়োজন মতো।

পদ্ধতি: আধ কাপ গরম জলে ইস্ট আর চিনি একসঙ্গে গুলে নিন। তারপর তা ফুলে উঠতে দিন। ময়দার সঙ্গে বেকিং পাউডার ও নুন মিশিয়ে নিন। ইস্ট দিয়ে তা মেখে নিন। তাতে অল্প তেল মিশিয়ে নিন। এবার মাখা ময়দা আধ ঘণ্টা রেখে দিন, ফুলে উঠবে। তা থেকে তিনটে লেচি কেটে নিন। এবার এই লেচিগুলো মোটা গোল করে নিন। তারপর অর্ধেক করে মুড়ে বাটির আকার দিন এবং স্টিমারে ভাপিয়ে নিন। বাও ব্রেড রেডি। চিকেন ছোট করে কেটে নিন। তেল গরম করে ফিলিংয়ের উপকরণ দিয়ে নাড়াচাড়া করুন। সব শেষে চিকেন দিন। চিকেন ব্রথ দিয়ে ঢাকা দিন। ব্রথ শুকিয়ে গেলে এবং চিকেন সেদ্ধ হলে নামিয়ে নিন। এবার বাও ব্রেডগুলোর মাঝে লেটুস পাতা রাখুন। তারপর ফিলিং ভরে দিন। গরম পরিবেশন করুন।     

ক্রিস্পি চিকেন স্লাইডার

উপকরণ: স্লাইডার বান ৪টে, চিকেন ব্রেস্ট ২টো, ব্রেড ক্রাম্বস প্রয়োজন মতো, টম্যাটো ২টো, লেটুস পাতা ১ আঁটি, চিজ স্লাইস ৪টে, আদা রসুন বাটা ২ চা চামচ, ডিম ২টো, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, মেওনিজ ৪ চামচ, তেল ভাজার জন্য।

পদ্ধতি: চিকেন ব্রেস্ট পিসগুলো থেকে হাড় ছাড়িয়ে নিন। তারপর তা থেকে পাতলা ফিলে বার করে নিন। এই ফিলেগুলোকে নুন, মরিচ, আদা রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে ১ ঘণ্টা রেখে দিন। এবার একটা পাত্রে ডিম ফেটিয়ে নিন। তাতে পরিমাণ মতো নুন ও মরিচ দিয়ে দিন। ম্যারিনেট করা চিকেন ফিলে ডিমের গোলায় ডুবিয়ে ব্রেড ক্রাম্বসে গড়িয়ে নিন। একটা ফ্রাই প্যানে তেল গরম করে তা ভেজে নিন। বেশ মুচমুচে ও লালচে করে ভাজবেন। বাড়তি তেল ঝরিয়ে আলাদা করে রেখে দিন। এবার স্লাইডার বানগুলো মাঝখান থেকে আড়াআড়ি কেটে নিন। তারপর তা টোস্ট করে নিন। অর্ধেক বানে মেওনিজ মাখিয়ে নিন। একটু পুরু করে মাখাবেন। তারপর একটা লেটুস পাতা দিন। তার  উপর ভাজা চিকেনের ফিলে দিন। একটা চিজের স্লাইস ও টম্যাটোর স্লাইস সাজিয়ে বানের অন্য অর্ধেকটা দিয়ে ঢাকা দিয়ে দিন। গরম অবস্থায় পরিবেশন করুন।
 
17Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা