কলকাতা

রাজস্ব বৃদ্ধিতে বিল্ডিং, সম্পত্তি কর বিভাগের মধ্যে সমন্বয়ের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনেক ক্ষেত্রেই দেখা যায় আবাসিক বাড়ি ব্যবসার কাজে ব্যবহার করা হচ্ছে। অথচ, কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের কাছে সেই তথ্য নেই। কিন্তু, সম্পত্তি কর মূল্যায়ন ও রাজস্ব আদায় বিভাগের (অ্যাসেসমেন্ট) খাতায় ইতিমধ্যেই সেই বাড়ির ‘ধরন’ বদলে গিয়েছে। করও বেড়েছে অনেকটাই। কিন্তু বিষয়টি নিয়ে অবগত না থাকায় বিল্ডিং বিভাগের রাজস্বহানি হচ্ছে। তাই পুরসভার অ্যাসেসমেন্ট এবং বিল্ডিং বিভাগের মধ্যে সমন্বয়ে জোর দিতে বলেছেন পুর কমিশনার ধবল জৈন। সম্প্রতি তিনি বিভিন্ন বিভাগকে নিয়ে রাজস্ব আদায় সংক্রান্ত একটি বৈঠক করেন। সেখানেই এই সিদ্ধান্ত হয়েছে।
অন্যদিকে, গত আগস্ট মাস থেকে বকেয়া সম্পত্তি করে নয়া হারে ছাড় চালু হয়েছে। কিন্তু, তাতেও নাগরিকরা সেভাবে বকেয়া কর জমা দিচ্ছেন না। তাই বকেয়া করের পেনাল্টি ও সুদের উপর ছাড় পুরোপুরি তুলে দেওয়ারও ভাবনা-চিন্তা করা হচ্ছে বলে বৈঠক সূত্রে জানা গিয়েছে। 
চলতি বছর পুরসভার রাজস্ব আদায় আশানুরূপ নয়। গত বছরের তুলনায় পাঁচ থেকে ছয় শতাংশ রাজস্ব ঘাটতি চলছে। এই পরিস্থিতিতে অ্যাসেসমেন্ট, পার্কিং, জঞ্জাল সাফাই ও কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, লাইসেন্স বিভাগ সহ সংশ্লিষ্ট সমস্ত বিভাগের কর্তাদের নিয়ে বৈঠকে বসে কর্তৃপক্ষ। সেখানে প্রতিটি বিভাগ ধরে ধরে আলোচনা হয়েছে। রাজস্ব আদায়ের ক্ষেত্রে বিভিন্ন বিভাগে কী কী ফাঁকফোকর রয়েছে, কোথায় কর্মী সংখ্যা বাড়াতে হবে, কোন খাতে আরও রাজস্ব বৃদ্ধির সুযোগ রয়েছে– এসব নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেই অনুযায়ী বিভাগ ধরে ধরে তৈরি হয়েছে রণকৌশল। তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ বিল্ডিং এবং অ্যাসেসমেন্ট বিভাগের মধ্যে সমন্বয়ে জোর।
এই প্রসঙ্গে অ্যাসেসমেন্ট বিভাগের এক কর্তা বলেন, অনেক ক্ষেত্রেই দেখা যায়, আবাসিক বাড়ি বা ফ্ল্যাটের একাংশ কিংবা পুরোটাই বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে। সেক্ষেত্রে আমরা পুরনো ট্যাক্স বন্ধ করে বাণিজ্যিক হারে কর নেওয়া চালু করি। কিন্তু বিল্ডিং আইনেও নিয়ম রয়েছে, এমন ক্ষেত্রে ‘চেঞ্জ অব ইউজ’ বদল করতে হয়। আমরা করের হার বদলের সিদ্ধান্ত বিল্ডিং বিভাগে পাঠিয়ে দিই। কিন্তু অনেক ক্ষেত্রেই সেটা নিয়মিত নয়। তাই এবার থেকে এই ধরনের কেস পেলে নিয়মিত বাধ্যতামূলকভাবে বিল্ডিং বিভাগকে পাঠাতে বলা হয়েছে। পাশাপাশি বেআইনি নির্মাণের সন্দেহ হলে সেটাও বিল্ডিংকে জানাতে বলা হয়েছে। তাতে বিল্ডিং বিভাগের রাজস্ব বৃদ্ধি হবে।
8h 8m ago
পুজো ২০২৪
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা