কলকাতা

রাস্তা সম্প্রসারণের জেরে বেহাল নিকাশি, জলমগ্ন গার্লস হাইস্কুল, থই থই পুর এলাকাও

নিজস্ব প্রতিনিধি, বারাসত: জলমগ্ন ক্লাসরুম। বিদ্যালয় চত্বরও জলে থই থই। এই পরিস্থিতিতে কোনওরকমে বিদ্যাসাগরের জন্মদিন পালন করেই বৃহস্পতিবার বন্ধ করে দেওয়া হল আমডাঙা মিরহাটি গার্লস হাইস্কুল। এদিকে, টানা বৃষ্টিতে জলমগ্ন জেলার বিস্তীর্ণ এলাকা। পুজোর মুখে গৃহবন্দি অবস্থা মানুষের।
আমডাঙার সন্তোষপুরের মিরহাটি গার্লস হাইস্কুলে পড়ুয়া ৪০০-র বেশি। তবে বৃষ্টিতে বিদ্যালয় এভাবে জলমগ্ন হওয়ার বিষয়টি শুরু হয়েছে চারবছর ধরে। রাস্তা সম্প্রসারণের ঠ্যালায় নিকাশি বরবাদ হওয়াতেই এই অবস্থা। চলতি মাসে আগের নিম্নচাপেও স্কুলের ভিতরে জল ঢুকে পড়াশোনায় বিঘ্ন ঘটেছিল। বুধবার থেকে ফের নিম্নচাপের বৃষ্টিতে আবারও জলে ভাসছে স্কুল। একতলার সবঘরেই জল থই থই করছে। ক্লাস ঘরে প্রায় হাঁটু সমান জল। স্টাফ রুম থেকে প্রধান শিক্ষিকার ঘরেও জল। সেই জমা জলে ভাসছে পোকামাকড়।
বিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, স্কুলের পাস দিয়েই ছিল নিকাশি নালা। বৃষ্টির জল তখন ওই নিকাশি নালা দিয়েই বেরিয়ে যেত। স্কুলের সামনে দিয়ে গিয়েছে দত্তপুকুর-নীলগঞ্জ রোড। স্কুলের পাশের নিকাশি নালা বুজিয়েই এই রাস্তা সম্প্রসারণ করা হয়েছিল। এছাড়া ১২ নম্বর জাতীয় সড়কও সম্প্রসারণের পর অনেকটা উঁচু হয়েছে। এসবের ফলেই নিকাশি নালা বন্ধ হয়ে যাওয়ার কারণে বৃষ্টির জল গার্লস হাইস্কুলকে ভাসিয়ে দিচ্ছে বলে অভিযোগ। সমস্যার কথা বোদাই পঞ্চায়েত থেকে আমডাঙার বিডিও সহ বিভিন্ন দপ্তরে জানিয়েও সুরাহা হয়নি। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা সুতপা মুখোপাধ্যায় বলেন, স্কুল এখন জলের দখলে। বৃষ্টির জন্য জলে সাপ ভেসে যাচ্ছে। বাধ্য হয়েই এদিন স্কুল ছুটি দেওয়া হয়েছে। জলমগ্ন রান্নাঘরে মিড ডে মিল রান্না করাও সম্ভব হয়নি। সহ শিক্ষিকা সুমনা রায়চৌধুরী বলেন, নিকাশি নালা বুজিয়ে রাস্তা সম্প্রসারণের জেরেই এই সমস্যা। চার বছর ধরে এই সমস্যা হচ্ছে। বিভিন্ন দপ্তরে জানিয়েও সুরাহা হয়নি। এনিয়ে আমডাঙার বিডিও নবকুমার দাস বলেন, সমস্যা সমাধানের জন্য দপ্তরের কর্তারা গিয়ে পরিদর্শন করে এসেছেন। আশা করছি পুজোর পর কাজ শুরু হবে।
এদিকে, গভীর নিম্নচাপের জেরে বুধবার থেকেই টানা বৃষ্টি হচ্ছে উত্তর ২৪ পরগনা জেলায়। গোবরডাঙা পুরসভার অধিকাংশ ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়েছে। ইতিমধ্যেই জলমগ্ন এলাকা থেকে দুর্গত পরিবারগুলিকে ত্রাণ শিবিরে আনা হয়েছে। খাবার ও ত্রিপলের ব্যবস্থা করা হয়েছে। ক’দিনের ব্যবধানে দু’টি নিম্নচাপের বৃষ্টির জেরে মধ্যমগ্রাম, বারাসত পুরসভার অপেক্ষাকৃত নিচু অংশেও জল জমেছে। 
জেলা পরিষদের সভাধিপতি নারায়ণ গোস্বামী বলেন, আগের ব্যবস্থাপনাতেই জলমগ্ন এলাকা এবং ত্রাণ শিবিরের মানুষদের থাকা-খাওয়ার বন্দোবস্ত চলছে।  নিজস্ব চিত্র
16h 16m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা