কলকাতা

ন্যাশনাল মেডিক্যাল কলেজের রাজা রামমোহন ব্লকের ছাদ ভেঙে পড়ার দশা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  পার্ক সার্কাসের ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের রাজা রামমোহন ব্লকে প্রচুর সংখ্যক রোগী থাকেন। হাসপাতালের এক প্রান্তে অবস্থিত ছ’তলা এই বাড়ির রোগীরা এখন রীতিমতো বিপদের মুখে। একটার পর একটা ওয়ার্ডের ছাদ থেকে চাঙড় খসে পড়ছে। প্লাস্টার খসে পড়ছে। লোহার রডগুলিও বেরিয়ে পড়েছে। 
অবিলম্বে এই বাড়িটির মেরামতি করতেই হবে। না হলে যে কোনও সময় বড়সড় বিপদ হতে পারে-ন্যাশনালে থাকা রাজ্য সরকারের পূর্ত বিভাগে শাখা এই রিপোর্ট দিয়েছে কর্তৃপক্ষকে। পাশাপাশি সে বাবদ প্রায় ৮০ লক্ষ টাকার বাজেটও দিয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে সোমবার ফোন করা হয়েছিল সুপার তথা এমএসভিপি ডাঃ অর্ঘ মৈত্রকে। তিনি খবরসংক্রান্ত কোনও বিষয়ে মন্তব্য করবেন না বলে জানান।
এদিকে সবচেয়ে বড় এই বাড়িটি ন্যাশনালের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাড়িও বটে। কী নেই সেখানে? একতলায় মেডিসিন, কার্ডিওলজি, ত্বক প্রভৃতি বিভাগের আউটডোর। তিনতলাজুড়ে পুরুষ ও স্ত্রী মেডিসিন ওয়ার্ড (আরএফ এক, দুই এবং তিন), চারতলায় কার্ডিওলজি বিভাগের ওয়ার্ড, আইসিসিইউ। পাঁচতলায় শিশুদের ওয়ার্ড, তাদের জন্য এনআইসিইউ, পিআইসিইউ’এর মতো আশঙ্কাজনক ইউনিট। এছাড়া ফিজিক্যাল মেডিসিন বিভাগও রয়েছে। এখানেই শেষ নয়, ইকো, এন্ডোস্কপি, সমস্ত রক্ত পরীক্ষার জন্য সেন্ট্রাল প্যাথোলজি, অক্সিজেন স্টোরও রয়েছে। হাসপাতালের এক কর্মী বলেন, খাতায়কলমে প্রায় ৫০০ রোগীর থাকার কথা হলেও এখানে আসলে থাকেন তার চেয়েও বহু বেশি সংখ্যক রোগী। 
এ তো গেল রোগীদের কথা। এছাড়াও রোজ এখানে দিনরাত থাকেন বা আসা-যাওয়া করেন কয়েকশো চিকিৎসক, নার্স, রোগীর বাড়ির লোকজনও। চাঙড়, পলেস্তরা খসে পড়া ছাদগুলির দিকে তাকালেই হাড় হিম হয়ে যাচ্ছে তাঁদের। নামপ্রকাশে অনিচ্ছুক এক চিকিৎসক বলেন, সপ্তাহে কমবেশি রোজ আরআরএম ব্লকে ডিউটির জন্যে যেতে হয়। প্রাণের ভয় নিয়ে কাজ করছি। যে কোনওদিন, এমনকী যে কোনও মুহূর্তে যদি বড় কিছু হয়ে যায়, তা হবে শহর কেন রাজ্যের মধ্যে হওয়া অন্যতম বড় দুর্ঘটনা। 
প্রসঙ্গত, বিপজ্জনক বাড়ির সংখ্যা কলকাতার সরকারি হাসপাতালগুলিতে কম নেই। কলকাতা মেডিক্যাল কলেজের ইডেন বাড়িটি শতাব্দীপ্রাচীন। হাল দীর্ঘদিন ধরেই খারাপ। সারা বছর ধরে সংস্কার চলতেই থাকে। এনআরএস মেডিক্যাল কলেজের ইমার্জেন্সি বাড়ি তথা ইউএনবি বাড়ি যে কোনও সময় ভেঙে পড়তে পারে, তা দীর্ঘদিন আগেই সরকারকে জানিয়েছিল পূর্তদপ্তর। সেইমতো রাজ্য সিদ্ধান্ত নেয় সুপার অফিসের উল্টোদিকে একটি ১১তলা বাড়ি তৈরির। -নিজস্ব চিত্র
14d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা