কলকাতা

বাগদায় ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, স্পর্শকাতর বুথ ৩৯টি

নিজস্ব প্রতিনিধি, বারাসত : আজ বাগদা কেন্দ্রে বিধানসভা উপ নির্বাচন। ভোট গ্রহণ অবাধ ও শান্তিপূর্ণ করতে তৎপর জেলা নির্বাচন দপ্তর। সেই লক্ষ্যে মোতায়েন করা হয়েছে ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। যদিও বিধানসভা কেন্দ্রে ৩০১টি বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ৩৯টি। মঙ্গলবারই প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছে গিয়েছেন কর্মীরা। উপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ১৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ।
লোকসভা ভোটের রেশ না মিটতেই বাগদা কেন্দ্রে উপ নির্বাচন ঘোষণা হয়। ১২টি পঞ্চায়েত বিশিষ্ট এই বিধানসভায় লড়াই মূলত ত্রিমুখী। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে। জেলা প্রশাসন সূত্র থেকে জানা গিয়েছে, বিধানসভায় মোট ভোটার ২ লক্ষ ৮৫ হাজার ৫০৯। তার মধ্যে মহিলা ভোটার ১ লক্ষ ৩৮ হাজার ২৪২। পুরুষ ভোটার ১ লক্ষ ৪৭ হাজার ২৫৪। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১৩ জন। বিধানসভা এলাকার জন্য ঠিক করা হয়েছে মোট ৩০টি ক্যুইক রেসপন্স টিম। প্রতিটি এলাকাতেই শুরু হয়ে গিয়েছে নাকা চেকিং। প্রতিটি বুথেই থাকছে ওয়েব ক্যাস্টিং। তবে, পাঁচটি শ্যাডো বুথ রয়েছে বিধানসভা এলাকাতে। মোট ৪৪ জন মাইক্রো অবজার্ভার থাকছেন ভোটে। হেলেঞ্চার দু’টি বিদ্যালয়ে করা হয়েছে মডেল পোলিং স্টেশন। তার মধ্যে একটি মডেল স্টেশন সম্পূর্ণ মহিলা পরিচালিত। সীমান্ত এলাকা হওয়ায় মানুষের গতিবিধির উপর বাড়তি নজর দিয়েছে প্রশাসন। এ নিয়ে জেলা প্রশাসনের এক কর্তা বলেন, আমরা প্রতিটি এলাকাকেই সমানভাবে গুরুত্ব দিচ্ছি। তবে বিদ্যুতের সমস্যার কারণে যাতে ভোটে কোনও সমস্যা না হয় তার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যেই মানুষের মধ্যে মনোবল বাড়াতে রুটমার্চ করেছে কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি এলাকাভিত্তিক নজরদারি চলছে। কোথাও কোনও সমস্যার কথা কানে এলেই উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।
অন্যদিকে, মঙ্গলবার সকালেই একই বছরে দ্বিতীয়বার গণতন্ত্রের উৎসবে শামিল হলেন ভোটকর্মীরা। উপ নির্বাচনে রয়েছেন ১ হাজার ৪৮০ জন ভোটকর্মী। এদিন হেলেঞ্চাতে ডিসিআরসি কেন্দ্রে ভোটকর্মীরা তাঁদের দায়িত্ব বুঝে নিয়েছেন। ভোটকর্মীরা বলেন, প্রশাসনের পক্ষ থেকে সবরকম ব্যবস্থা রাখা হয়েছে। আশাকরি, শান্তিপূর্ণভাবেই ভোট হবে। নির্বিঘ্নে বাড়ি ফিরব। যদিও বৃষ্টির আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না তাঁরা।  
14d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা