কলকাতা

সেফ সিট মানিকতলা, বাকি তিন কেন্দ্রে হারানো জমি উদ্ধারের চ্যালেঞ্জ নিয়ে আজ ভোটে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ভোট পর্ব মেটার একমাসের মধ্যে আজ, বুধবার ফের রাজ্যে ভোট। চার বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন আজ। রাজনীতির পাটিগণিতের অঙ্কে মানিকতলা কেন্দ্র তৃণমূলের সেফ সিট হলেও, বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জ আসনে জোড়াফুল শিবিরকে একটু পিছিয়ে থেকেই শুরু করতে হচ্ছে। যদিও রাজ্যের শাসক দলের নেতৃত্বের দাবি, সব আসনে তৃণমূল প্রার্থীরা জয়ী হবেন। এই চার কেন্দ্রে বাংলার মানুষ ভোট দেবেন রাজ্যে স্থায়ী সরকারের পাশে থাকবার জন্য।
৪ জুন লোকসভা ভোটের ফল বেরিয়েছে। তার একমাস বাদে আজ বিধানসভা উপ নির্বাচন হবে রাজ্যের চার কেন্দ্রে। কিন্তু উপ নির্বাচন হলেও এটাই এখন রাজনীতির কারবারিদের আলোচনার কেন্দ্রে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, চার কেন্দ্রের মধ্যে তৃণমূলের কাছে সেফ সিট মানিকতলা। কারণ এই কেন্দ্রে টানা ন’বারের বিধায়ক ছিলেন প্রয়াত সাধন পান্ডে। মানিকতলার সঙ্গে সাধনের নাম ওতপ্রতভাবে জড়িয়ে রয়েছে। একুশের ভোটে সাধনই জয়ী হন। তাঁর মৃত্যুর কারণেই এই কেন্দ্রে ভোট হচ্ছে। যেখানে তৃণমূলের প্রার্থী প্রয়াত বিধায়কেরই স্ত্রী সুপ্তি পান্ডে। দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে যুক্ত থাকার সুবাদে সুপ্তিদেবী এলাকায় যথেষ্ট পরিচিত মুখ। তাছাড়া তাঁকে প্রার্থী করে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রাধান্য দিয়েছেন পরিষদীয় রাজনীতিতে মহিলা প্রতিনিধি বৃদ্ধির ভাবনাকে। তাছাড়া এবারের লোকসভা ভোটের ফলের নিরিখে মানিকতলায় বিজেপির চেয়ে তিন হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছে তৃণমূল। সব মিলিয়ে এই কেন্দ্রে জয় নিয়ে নিশ্চিত তৃণমূল। এখানে তৃণমূল প্রার্থীর সঙ্গে মূল লড়াই বিজেপির কল্যাণ চৌবের। তৃণমূল নেতৃত্ব বলছেন, এই কেন্দ্রে এই বিজেপি প্রার্থী আগেও ভোটে লড়েছিলেন। তাঁকে এলাকার মানুষ আগেই প্রত্যাখ্যান করেছে।
অন্যদিকে বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জ আসনে ২০২১ সালের বিধানসভা ভোটে তৃণমূল হেরেছিল। সদ্য সমাপ্ত লোকসভা ভোটের ফলের নিরিখেও বাগদায় ২০ হাজার, রানাঘাট দক্ষিণে ৩৬ হাজার এবং রায়গঞ্জে ৪৬ হাজারের বেশি ভোটে পিছিয়ে রয়েছে জোড়াফুল। ফলে তৃণমূলের কাছে টার্গেট এই তিন কেন্দ্রে হারানো জমি উদ্ধার করা। এই অঙ্কে বাগদার ক্ষেত্রে নতুন প্রজন্মের মুখ ও মতুয়া পরিবারের সদস্য মধুপর্ণা ঠাকুরকে প্রার্থী করেছে তৃণমূল। তবে রানাঘাটের ক্ষেত্রে মুকুটমণি অধিকারীকে প্রার্থী করা হলেও ভোট পরিচালনার ক্ষেত্রে তৃণমূল দায়িত্ব দিয়েছে বর্ষীয়ান নেতা শঙ্কর সিংহকে। রায়গঞ্জেও কৃষ্ণ কল্যাণীর সঙ্গে ভোটের সামগ্রিক কর্মকাণ্ডে এলাকার সব তৃণমূল নেতাকে নামিয়ে দেওয়া হয়েছে। 
ভোট নিয়ে তৃণমূলের সামগ্রিক ব্যাখ্যা, উপ নির্বাচনের মধ্যে দিয়ে কেন্দ্র বা রাজ্যের সরকার পরিবর্তন হবে না। কিন্তু রাজ্যের মজবুত সরকারের উন্নয়ন প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতেই এই উপ নির্বাচনে মানুষ শাসক দলেরই পাশে থাকবে। 
14d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা