কলকাতা

‘সমন্বয় কমিটি’কে সক্রিয় করার তোড়জোড়, বারাসতে পুলিসের সঙ্গে সাধারণের সম্পর্ক নিবিড় করতে শুরু উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, বারাসত: পুলিসের সঙ্গে গ্রামীণ এলাকার জনসাধারণের যোগাযোগ ও সম্পর্ক মজবুত করতে এক সময় তৈরি হয়েছিল ‘সমন্বয় কমিটি’। বর্তমানে এই কমিটি কার্যত নিষ্ক্রিয় হতে বসেছে। পুলিসকর্তারা মনে করছেন, এই কমিটি অকেজো হয়ে যাওয়ার কারণে ছোটখাটো ঘটনা সামাল দিতেও হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে। ছেলেধরা গুজব নিয়ে সম্প্রতি যেসব ঘটনা ঘটে চলেছে, তাতে এই ধরনের কমিটির অভাব টের পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে ‘সমন্বয় কমিটি’কে ফের সক্রিয় করার সিদ্ধান্ত হয়েছে। তার প্রক্রিয়া ইতিমধ্যে শুরুও হয়ে গিয়েছে। এখন থেকে প্রতি মাসে তাদের সঙ্গে কমিটির সদস্যদের নিয়মিত বৈঠক হবে বলে জানিয়েছে পুলিস।
সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। ভোটের কারণে বিভিন্ন থানায় পুলিসে বড়সড় রদবদল হয়েছে। প্রতিটি থানায় এসেছেন নতুন অফিসার। তাঁদের অনেকেই এখনও এলাকা ভালোমতো চিনে উঠতে পারেননি। ফলে ভোট পরবর্তী পরিস্থিতিতে বিভিন্ন বিশৃঙ্খলা বা অশান্তির ঘটনা সামাল দিতে পুলিসকে হিমশিম খেতে হচ্ছে। প্রতিটি এলাকায় সিভিক ভলান্টিয়ার থাকলেও সবসময় তা দিয়ে কাজ হচ্ছে না। তাই পুরনো কমিটিকে নতুন করে সক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছে বারাসত জেলা পুলিস। সূত্রের খবর, ‘সমন্বয় কমিটি’র সদস্য হিসেবে থাকেন এলাকার স্বনামধন্য ব্যক্তিত্ব থেকে শুরু করে বড় ক্লাব বা সংস্থার পদাধিকারী বা সদস্যরা। এঁদের মাধ্যমে সহজেই এলাকার বিভিন্ন খুঁটিনাটি খবর পেয়ে যায় পুলিস। 
প্রসঙ্গত, সপ্তাহখানেক ধরে উত্তর ২৪ পরগনার বিভিন্ন প্রান্তে ছেলেধরা ও অঙ্গ পাচার নিয়ে গুজব ছড়াচ্ছে। গুজব ঠেকাতে পুলিস সক্রিয় হলেও তাতে লাগাম পড়েনি। স্রেফ সন্দেহের বশে গণপিটুনির শিকার হচ্ছেন অসহায় মানুষ। পুলিস পৌঁছনোর আগেই তাঁদের নির্মমভাবে মারধর করা হচ্ছে। এসব ঘটনায় জড়িতদের মধ্যে অনেককে গ্রেপ্তার ও ধরপাকড় করা হলেও গুজবের প্রভাব কমেনি। তাই ‘সমন্বয় কমিটি’কে সক্রিয় করে গুজবে রাশ টানতে উদ্যোগী হয়েছে পুলিস। বারাসত পুলিস জেলার সুপার প্রতীক্ষা ঝাড়খাড়িয়া বলেন, ‘সমন্বয় কমিটির বর্তমান পরিস্থিতি সম্পর্কে আমরা খোঁজ নিচ্ছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রতি মাসে বিভিন্ন এলাকায় কমিটির সদস্যদের নিয়ে বৈঠক করা হবে। সেখানে সাধারণ মানুষও উপস্থিত থাকবেন। পুলিসের সঙ্গে মানুষের সম্পর্ক আরও নিবিড় করেই যাবতীয় গুজব ও অশান্তির মোকাবিলা করা হবে।’
28d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা