কলকাতা

সিঙ্গুরে ৩৪ বছরের দুর্গ হারাল বামেরা, সমবায় নির্বাচনে জয় তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: সিঙ্গুরে তৃণমূল কংগ্রেসের বিজয় রথ ছুটছেই। সদ্য লোকসভা নির্বাচনে বিপুল জয় এসেছে। এবার সিঙ্গুরের গোবিন্দপুরের সমবায় সমিতিতে নিরঙ্কুশ জয় পেল রাজ্যের শাসক দল। রবিবারের ওই নির্বাচনে বিরোধীরা একটি আসনও জিততে পারেনি। ৪৫ আসনের সমবায়ে সবক’টি আসনই তৃণমূলের দখলে গিয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, ১৯৮৯ সাল থেকে ওই সমবায়ে বামেদের নিরঙ্কুশ দখল ছিল। বলা যায়, আরও একবার ৩৪ বছরের বামদুর্গের পতন ঘটাল তৃণমূল। তাও আবার সিঙ্গুরের মাটিতে। যে কারণে এদিন ফল ঘোষণার পরপরই সবুজ আবির নিয়ে মেতে ওঠেন তৃণমূল সমর্থকরা। উচ্ছ্বসিত ওই জয়ের নেপথ্য কারিগর সিঙ্গুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী বেচারাম মান্নাও।
অভিযোগ, সিঙ্গুরের গোবিন্দপুরের ওই কৃষি সমবায়ের দখল নিজেদের কব্জায় রাখতে বামেরা বিজেপির সঙ্গে সমঝোতা করেছিল। রাম ও বামের অলিখিত জোট নির্বাচনে লড়েছিল। ৪৫ আসনের মধ্যে বিজেপি ১২টি ও বামেরা বাকি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। কিন্তু শেষপর্যন্ত রাম-বাম জোটকে পর্যুদস্ত করে প্রথমবারের জন্য গোবিন্দপুর সমবায়ে উড়ল ঘাসফুলের পতাকা। এনিয়ে মন্ত্রী বেচারাম বলেন, সিঙ্গুরের অনেক সমবায়ই নানাভাবে বামেরা কুক্ষিগত করে রাখার চেষ্টা করেছে। গোবিন্দপুরেও বামেরা, বিজেপির হাত ধরেছিল। কিন্তু মানুষ চেয়েছিলেন ওই সমবায় পরিচালনার ভার আমাদের হাতে দিতে। রাজ্যের কৃষকদরদী দলের হাতেই গোবিন্দপুর সমবায় এসেছে। এই জয় মা-মাটি-মানুষের, এই জয় অনৈতিক জোটের বিরুদ্ধে মানুষের সংঘবদ্ধ লড়াইয়ের। দ্রুত আমরা বোর্ড গঠন করে কৃষকদের উন্নয়নের কাজে নামব। দীর্ঘ ৩৪ বছর পরে ‘বামদুর্গ’ হাতছাড়া হওয়া প্রসঙ্গে সিপিএম নেতা তথা এবারের লোকসভার প্রার্থী মনোদীপ ঘোষ বলেন, সমবায়ের নির্বাচন কোনও দলের তত্ত্বাবধানে হয় না। সেখান কৃষকরা উপভোক্তা। তাঁরাই পরিচালন সমিতি নির্বাচন করেন। তাঁরা যা চেয়েছেন তাই ফলাফল হয়েছে। আমাদের সঙ্গে বিজেপির কোনও সখ্য নেই। বিজেপির জেলা সাধারণ সম্পাদক সুরেশ সাউ বলেন, সিঙ্গুরের সমবায়ের ভোটের বিষয় জানি না। তবে বিজেপি সিঙ্গুরের কোনও নির্বাচনে লড়েনি। স্থানীয়স্তরে কোনও সমীকরণ তৈরি হয়ে থাকতে পারে। মানুষ সবসময়েই তৃণমূলের বিরোধী জোট চাইছেন।
রাজনৈতিক মহল বলছে, গত লোকসভা নির্বাচনে শেষবার সিঙ্গুরে ঘাসফুলের পরাজয় হয়েছিল। তারপর গত বিধানসভা থেকে শাসকদলের বিজয় রথ চলতে শুরু করে। লোকসভা পেরিয়ে সমবায়ের নির্বাচনেও সেই সবুজ-দৌড় অব্যাহত। রবিবারের নির্বাচন সেই কথাই বলছে।
28d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা