কলকাতা

বলাগড়ের আম মাতাচ্ছে দিল্লির দরবার, কৃষক মহলে খুশি

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: দিল্লি মাতাচ্ছে হুগলির বলাগড়। সৌজন্যে আম। ফলের রাজা আমের পসরা সাজিয়ে দিল্লি গিয়েছিলেন বলাগড়ের কয়েকজন আম ব্যবসায়ী। গঙ্গাপাড়ের মাটিতে জন্মানো সেই ফলই নজর কেড়েছে দিল্লিবাসীদের। রাজ্য সরকারের উদ্যানপালন দপ্তরের উদ্যোগে দিল্লিতে বসেছে আমের মেলা। সেখানে আমের জন্য খ্যাত মুর্শিদাবাদ, মালদহ, নদীয়ার আমের সঙ্গে পাল্লা দিয়ে বিকোচ্ছে বলাগড়ের আমও। হুগলি জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ৩০ জুন পর্যন্ত মেলা চলবে। কিন্তু ইতিমধ্যেই বলাগড় থেকে মেলায় পাঠানো অর্ধেক আম বিকিয়ে গিয়েছে। যার জেরে উদ্যানপালন দপ্তর থেকে আম উৎপাদক মহলেও ছড়িয়েছে খুশির হাওয়া।
বলাগড় থেকে দিল্লি গিয়েছেন আম উৎপাদক সুব্রত কর্মকার। তিনি দিল্লি থেকে ফোনে বলেন, ‘আমরা মোট চারজন ভালো মানের আম এনেছিলাম। মেলা থেকে দু’টন আম শনিবার রাত পর্যন্ত সময়ে বিক্রি হয়ে গিয়েছে। হিমসাগর, গোপালভোগ আম দিল্লিবাসীর মন জিতে নিয়েছে। শনিবার একদল বিদেশিও এসেছিলেন। তাঁরাও অনেক হিমসাগর কিনে নিয়ে গিয়েছেন।’ আম বিক্রির ধুম দেখে খুশি জেলা উদ্যানপালন দপ্তরের আধিকারিক শুভদীপ নাথ। তিনি বলেন, ‘রাজ্য সরকার যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। কিন্তু হুগলির জন্য ভালো খবর অন্য। মনে রাখতে হবে, রাজ্যের সর্বত্রই হিমসাগর, গোপালভোগের মতো আম মেলে। কিন্তু মালদহ বা মুর্শিদাবাদের আম মানেই একটি আলাদা আগ্রহ। সেখানে বলাগড়ের হিমসাগর বা গোপালভোগের বেশি বিক্রি আমাদের কাছে বাড়তি পাওনা।’
জেলাতে এবার আমের ফলন কম হয়েছে। তার উপরে প্রাকৃতিক দুর্যোগও কিছুটা ক্ষতি করেছে ফলনের। নতুন দিল্লির এই মেলাতে আম নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক শর্ত থাকে। উন্নত গুণমানের আমের সেই সব শর্ত পূরণ করা কঠিন। সব বাধা পেরিয়ে বলাগড়ের আমের তাই দিল্লি যাত্রা এবং দিল্লির ‘দিল’ দখল করাকে ঘিরে সাড়া পড়েছে হুগলির আম চাষি মহল্লায়। 
28d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা