কলকাতা

ইঞ্জিনিয়ারিং কলেজে প্রশ্নপত্র ফাঁস, বিহারের দুই পড়ুয়া ধৃত

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নিটের প্রশ্নপত্র ফাঁস নিয়ে তোলপাড় গোটা দেশ। সেই বিতর্কের মধ্যে এবার রাজ্যেও একটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় শোরগোল পড়ল। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীন গড়িয়ার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে দ্বিতীয় বর্ষের চতুর্থ সেমেস্টারে পরিবেশবিদ্যার পরীক্ষা ছিল শনিবার। পরীক্ষা চলাকালীন প্রশ্ন হোয়াটসঅ্যাপে ‘লিক’ করে দেওয়ার অভিযোগ উঠেছে এক পরীক্ষার্থীর বিরুদ্ধে। এই ঘটনায় দুই পড়ুয়াকে গ্রেপ্তার করেছে নরেন্দ্রপুর থানার পুলিস। ধৃতদের নাম উৎকর্ষ রাজ ও প্রতীক রঞ্জন। দু’জনই বিহারের বাসিন্দা বলে জানা গিয়েছে। প্রতীক দ্বিতীয় বর্ষ এবং উৎকর্ষ প্রথম বর্ষের ছাত্র। গড়িয়ার একটি মেসে থাকেন তাঁরা। এই ঘটনার পর প্রতীকের পরীক্ষা বাতিল শুধু নয়, তাঁকে কলেজ থেকে বহিষ্কারও করা হয়েছে। উৎকর্ষের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। 
পুলিস সূত্রে জানা গিয়েছে,  শনিবার ওই বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পরীক্ষা শুরু হওয়ার ঘণ্টাখানেক পর পরিদর্শকের অনুমতি নিয়ে হলের বাইরে যান প্রতীক। সেই সময় পকেটে ভরে নেন প্রশ্নপত্র।  পরীক্ষা হলের বাইরে যেখানে তাঁর ব্যাগ রাখা ছিল, সেখান থেকে মোবাইল ফোন বের করে প্রশ্নপত্রের ছবি তুলে  উৎকর্ষকে পাঠিয়ে দেন তিনি। গোটা ঘটনাটি কলেজের সিসিটিভি ফুটেজে ধরা পড়ে। কন্ট্রোল রুমে সেই ভিডিও দেখে কলেজ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন শিক্ষকরা। তারপর আর প্রতীককে পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। কলেজের তরফে নরেন্দ্রপুর থানায় খবর দেওয়া হয়। পুলিস এসে প্রথমে প্রতীককে আটক করে। তাঁর মোবাইল বাজেয়াপ্ত করা হয়। সেটি পরীক্ষা করে তদন্তকারীরা বুঝতে পারেন, ওই প্রশ্নপত্রের ছবি উৎকর্ষকে পাঠানো হয়েছে। তখন দু’জনকে গ্রেপ্তার করা হয়। 
রবিবার ধৃতদের বারুইপুর আদালতে তোলা হলে বিচারক দু’জনকেই পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছেন। কিন্তু কেন এই কাজ করলেন দ্বিতীয় বর্ষের ওই ইঞ্জিনিয়ারিং ছাত্র? প্রাথমিক তদন্তে পুলিস জানতে পেরেছে, গোটা বিষয়টির বন্দোবস্ত আগে থেকেই করা ছিল। উৎকর্ষকে এভাবে প্রশ্ন পাঠানোর পর তিনি উত্তরগুলি প্রতীককে জানিয়ে দেবেন বলে ঠিক ছিল। তার আগেই পরিকল্পনার পর্দাফাঁস হয়ে যায়। প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রশ্ন বাইরে যায়নি। ওই ছাত্র অসাধু উপায়ে পরীক্ষা দেওয়ার চেষ্টা করতে গিয়ে ধরা পড়েছেন। কলেজ কর্তৃপক্ষ অভিযুক্ত ছাত্রদের বিরুদ্ধে পদক্ষেপ করেছে। বাকিটা পুলিস তদন্ত করে দেখছে। 
28d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা