কলকাতা

জাতীয় সড়কের বালি-কোলাঘাট পর্যন্ত হবে ১৪ কমিউনিটি টয়লেট

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ১৬ নম্বর জাতীয় সড়ক বরাবর একগুচ্ছ কমিউনিটি টয়লেট বানাবে জেলা পরিষদ। মূলত যত্রতত্র মল-মূত্র ত্যাগ রুখতেই এই খাতে অর্থ বরাদ্দ করছে তারা। নির্বাচনের পর পরিষদের একটি বৈঠকে শৌচাগারগুলি বানানোর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হয়। পরে এই কাজে অর্থ বরাদ্দও করা হয়। 
জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, হাওড়া জেলার প্রায় সব বাড়িতেই নিজস্ব শৌচাগার রয়েছে। ফলে খোলা জায়গায় মলমূত্রত্যাগের প্রবণতা বিগত বেশ কয়েক বছরে অনেকটাই ঠেকানো গিয়েছে। কিন্তু এরই মাঝে নতুন করে এই সমস্যার উদয় হয়েছে জাতীয় সড়ক সংলগ্ন এলাকায়। দেখা গিয়েছে, হাওড়া জেলার পূর্ব থেকে পশ্চিমপ্রান্তগামী বোম্বে রোড (১৬ নম্বর জাতীয় সড়ক) ধরে অনেক টুরিস্ট বাস নিত্য যাতায়াত করে। অনেকে প্রাইভেট গাড়িতেও দীঘা অথবা ওড়িশার পথে বেড়াতে যান। এছাড়া রোজ হাজার হাজার লরি চলে। কিন্তু রাস্তার ধারে পর্যাপ্ত শৌচালয় না থাকায় খোলা জায়গাতেই মলমূত্রত্যাগ স্বাভাবিক ঘটনা হয়ে গিয়েছে। এর ফলে ওই সমস্ত এলাকার বসবাসকারী মানুষকে সমস্যা পড়তে হচ্ছে। আবার শৌচাগার না থাকায় গাড়িতে যাতায়াতকারী মানুষও সমস্যায় পড়ছে। তাই উভয়পক্ষের সমস্যা মেটাতে পঞ্চম রাজ্য অর্থ কমিশনের টাকাকে কাজে লাগাতে চাইছে হাওড়া জেলা পরিষদ। মাসখানেক বাদেই দ্বিতীয় কিস্তির টাকা ঢুকবে। সেই টাকার একটি অংশ ব্যবহার করে বালির শিল্পশ্রী থেকে কোলাঘাটে হাওড়া জেলার সীমান্ত পর্যন্ত মোট ১৪টি কমিউনিটি টয়লেট তৈরি করা হবে। টয়লেটপিছু দশ লক্ষ টাকার কিছু বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যেই দেড় কোটি টাকা বরাদ্দও করেছে জেলা পরিষদ।
সূত্রের খবর, ১৪টি শৌচাগারকেই নির্দিষ্ট জায়গায় একই আকারে বানানো হবে। কারণ অনেক জায়গায় জাতীয় সড়ক কর্তৃপক্ষের বানানো শৌচাগার থাকলেও সেগুলি অপরিকল্পিত হওয়ায় মানুষ ব্যবহার করতে পারে না। তাই ১৪টি পয়েন্টে জেলা পরিষদের নিজস্ব জমি অথবা রাজ্য সরকারের জমির খোঁজ করা হচ্ছে। আপাতত কয়েকটি জায়গায় জেলা পরিষদ নিজস্ব জমি পেলেও, অধিকাংশ জায়গাতেই জায়গা খোঁজা একটা অন্যতম সমস্যা। যদিও কর্তৃপক্ষের দাবি, স্থানীয় পঞ্চায়েতগুলির সহযোগিতায় জমি খোঁজার চেষ্টা হচ্ছে। 
বিষয়টি নিয়ে জেলা পরিষদের কর্মাধ্যক্ষ তাপস মাইতি বলেন, মহিলা ও পুরুষ, উভয়ের জন্যই শৌচাগারগুলি তৈরি হবে। নিয়মিত সেগুলি রক্ষণাবেক্ষণের দিকেও গুরুত্ব দেওয়া হচ্ছে। বিভিন্ন পঞ্চায়েত থেকে আমরা এই সমস্যার কথা জানতে পেরেছি। খোলা জায়গায় মলমূত্রত্যাগ করায় আশেপাশের গ্রামগুলিতে বিভিন্ন রোগ ছড়াচ্ছে। রাজ্য অর্থ কমিশনের টাকা ঢুকলেই টেন্ডার প্রক্রিয়া শুরু হবে। শৌচাগারগুলি কী মডেলের হবে, তার নকশা আপাতত আমরা চূড়ান্ত করেছি।
28d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা