কলকাতা

‘১ হাজার ৩৫ কোটি টাকা ব্যয় করে বেহালাবাসীর জলযন্ত্রণা কমিয়েছি!’ ‘আপনি কী করেছেন?’ মোদিকে প্রশ্ন মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেহালা মানেই জমা জলের দুর্ভোগ। এটাই বেহালার পরিচিতি। তবে দীর্ঘদিনের এই জলযন্ত্রণা এখন আর নেই বললেই চলে। লোকসভা নির্বাচনের প্রচারে বেহালার সেই পরিচিতিকেই হাতিয়ার করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, বেহালা কী ছিল, আর কী হয়েছে। আপনারা দেখেছেন, এখানে আগে পাড়ায় পাড়ায় এক কোমর জল দাঁড়াত। সেই জলযন্ত্রণা কমিয়েছি আমরাই। ১ হাজার ৩৫ কোটি টাকা খরচ করে তিনটি পাম্পিং স্টেশন তৈরি করা হয়েছে। এখন আর জল দাঁড়ায় না। তার প্রমাণ পাওয়া গিয়েছে রেমাল সাইক্লোনেই। রেকর্ড বৃষ্টি হলেও জল দ্রুত নামিয়ে দেওয়া সম্ভব হয়েছে। এই ইস্যুতে মোদিকে কটাক্ষ করে মমতার প্রশ্ন, আপনি কী করেছেন? বড় বড় কথা বলবেন না।
সূত্রের খবর, বেহালায় গত পাঁচ বছরে মোট পাঁচটি পাম্পিং স্টেশন তৈরি করা হয়েছে। বেহালা ট্রাম ডিপো, শকুন্তলা পার্ক, হরিদেবপুরের কাছে ক্যান্সার হাসপাতালের কাছে একটি করে ও বেহালার ফ্লাইং ক্লাবের কাছে দু’টি পাম্পিং স্টেশন তৈরি করা হয়েছে। এই পাঁচটি পাম্পিং স্টেশনের সব ক’টিই চালু রয়েছে। তার জেরে বেহালার জলযন্ত্রণা প্রায় নেই বললেই চলে। ভারী বৃষ্টি হলে সাময়িক জল দাঁড়ায়। তবে তা দ্রুত বের করে দেওয়ার ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা। শুধু তাই নয়, ঠাকুরপুকুরের মহাত্মা গান্ধী রোড ও মোতিলাল গুপ্ত রোডের সংযোগস্থলে আরও একটি পাম্পিং স্টেশনের কাজ চলছে। পাশাপাশি আগামী কয়েক বছরে আরও তিনটি স্টেশন তৈরির পরিকল্পনা রয়েছে পুরসভার। মুখ্যমন্ত্রীর দাবি, সব ক’টির কাজ শেষ হয়ে গেলে বেহালার ‘জলযন্ত্রণা’ একেবারে ঘুচে যাবে। 
জল জমার ইস্যু টেনেই জননেত্রী বলেন, সাইক্লোনের জন্য রাজ্যজুড়ে ৪৬ লক্ষ শরণার্থীকে আশ্রয় দিয়েছি। সময় মতো ব্যবস্থা না নিলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারত। আর মোদি বলছেন, উনি দিল্লিতে বসে সাইক্লোন সামলেছেন। কত বড় মিথ্যা কথা বলছেন দেশের প্রধানমন্ত্রী। মমতার হুঁশিয়ারি, এনডিআরএফ টিম জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত। তাঁদের কাজই শরণার্থীদের উদ্ধার করা। দরকার হলে আগামী দিনে এনডিআরএফকে আমার দরকার নেই। রাজ্যের বিপর্যয় মোকাবিলা বিভাগই যথেষ্ট প্রাকৃতিক দুর্যোগ সামলানোর জন্য।
বক্তৃতার শেষে বেহালার ভোটারদের উদ্দেশ্যে শুভেচ্ছাবার্তা দেন মমতা। বিশেষত, নতুন ভোটারদের কথা বারবার উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বেহালা না এলে আমার চলে না। প্রতিবার নির্বাচনের শেষের দিকে আমি বেহালা আসবই। এই মাটি আমাকে জন্ম দিয়েছে। এটা আমার লড়াইয়ের মাটি। বেহালা আমার চিরকালের লড়াইয়ের সঙ্গী। আবেগে ভেসে জনতার কাছে প্রার্থী মালা রায়ের হয়ে ভোট চান তিনি। -নিজস্ব চিত্র
22d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা