কলকাতা

ভুল আধার কার্ডই বাঁচিয়ে 
দিল পাথরপ্রতিমার বাপনকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটা ছোট্ট ভুলে নষ্ট হয়ে যায় অনেকের জীবন। কিন্তু একটি ভুল করার ফলেই দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমার বাপন দাসের প্রাণ বাঁচল। 
কেরালায় নির্মাণ শ্রমিকের কাজে যোগ দিতে শুক্রবার করমণ্ডল এক্সপ্রেসে উঠেছিলেন রামগঙ্গা গ্রাম পঞ্চায়েতের যোগেন্দ্রপুরের বাসিন্দা বাপন দাস। ভোর চারটে নাগাদ বেরিয়েছিলেন বাড়ি থেকে। ঘুমচোখে ভুল করে মায়ের আধার কার্ড সঙ্গে নিয়েছিলেন। বিকেলে স্ত্রীকে ফোন করে ট্রেনে ওঠার খবর জানান। ওই সন্ধ্যায় করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার খবর টিভিতে দেখেন স্ত্রী দিপালী। তখন বাড়িতে মানসিকভাবে অসুস্থ শাশুড়ি ও  ছ’বছরের অসুস্থ মেয়ে ছাড়া কেউ নেই। দিপালীদেবী নিজে কয়েক মাসের অন্তঃসত্ত্বা। স্বামীর মোবাইলে একের পর এক ফোন করে চলেন। কিন্তু ফোন সুইচ অফ ছিল। পরের দিন গ্রামের চারজনকে দুর্ঘটনাস্থলে পাঠান। তাঁরা গিয়ে বিভিন্ন হাসপাতালে খোঁজ করেন। অস্থায়ী মর্গে গিয়েও দেখেন। তবে বাপনের খোঁজ মেলেনি। এদিকে পুলিসের কাছে স্বামীর ছবি, ঘটনার বিবরণ জমা দেন স্ত্রী। 
শনিবার রাতে হঠাৎ বাপনের মেবাইল অন হয়। একটি মেসেজও আসে দিপালীদেবীর ফোনে। তখনই স্বামীকে ফোন করেন। ও প্রান্ত থেকে আওয়াজ আসে, ‘আমি বেঁচে আছি। ট্রেনে ওঠার পর বুঝতে পারি ভুল আধার কার্ড নিয়ে এসেছি। এ কারণে অত দূরে গিয়ে সমস্যা হতে পারে ভেবে নেমে যাই। মোবাইলে চার্জ ছিল না তাই তোমাকে জানাতে পারিনি।’ রবিবার সকালে বাড়ি ফেরেন বাপন। তারপর তাঁর সঙ্গে এসে দেখা করে যান গ্রামের বহু মানুষ। সবার বক্তব্য, একটি  ভুল প্রাণ বাঁচিয়ে দিল ছেলেটির।
13Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা