খেলা

টিম ইন্ডিয়ার নতুন কোচ গৌতম গম্ভীর

নয়াদিল্লি: যাবতীয় জল্পনার অবসান। প্রত্যাশামতোই টিম ইন্ডিয়ার নতুন কোচ হলেন গৌতম গম্ভীর। মঙ্গলবার বিসিসিআই সচিব জয় শাহ সোশ্যাল মিডিয়ায় রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসেবে তাঁর নাম ঘোষণা করেন। বোর্ড সচিব লেখেন, ‘আনন্দের সঙ্গে গম্ভীরকে কোচের পদে স্বাগত জানাচ্ছি। আধুনিক ক্রিকেট প্রতিনিয়ত বদলাচ্ছে। আর গম্ভীর সেই বদলের সাক্ষী। ওর ভিশন এবং অভিজ্ঞতা ভারতীয় দলকে নিশ্চিতভাবেই এগিয়ে নিয়ে যাবে। এই নতুন সফরে ওর পাশে রয়েছে বিসিসিআই।’
সাড়ে তিন বছরের জন্য কোচ নিযুক্ত হলেন গম্ভীর। ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত দায়িত্বে তিনি। বোর্ডের ঘোষণার কিছুক্ষণের মধ্যে গম্ভীরও জাতীয় পতাকার ছবি পোস্ট করে  গণমাধ্যমে লেখেন, ‘ভারতই আমার পরিচয়। দেশকে সেবা করাই জীবনের সবচেয়ে বড় লক্ষ্য। আমি সম্মানিত। ১৪০ কোটি ভারতীয়ের স্বপ্ন পূর্ণ করতে নিজেকে উজাড় করে দেব।’ কোচ হিসেবে গম্ভীরের প্রথম চ্যালেঞ্জ চলতি মাসেই শ্রীলঙ্কা সফর। তবে এই সফরে সম্ভবত রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহ যাচ্ছেন না। 
৪২ বছর বয়সিকে অবশ্য আরও আগেই কোচ হিসেবে ঘোষণা করা হতো। কিন্তু প্রাক্তন বাঁ হাতি ওপেনারের বেশ কিছু শর্ত নিয়েই দেখা দিয়েছিল সমস্যা। দ্রাবিড় কোচ হিসেবে পেতেন বছরে ১২ কোটি টাকা। গম্ভীর তার থেকে অনেক বেশি অর্থ দাবি করেছিলেন। আর সেখানেই সমস্যায় পড়েছিল বিসিসিআই। তবে সাপোর্ট স্টাফ নেওয়ার ক্ষেত্রে গম্ভীর তেমন কোনও শর্ত দেননি বলেই খবর। প্রশ্ন উঠছে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে। প্রাক্তন ওপেনার অন্য ধাতের মানুষ। বেশ মেজাজিও। রোহিত, কোহলিদের সঙ্গে সমস্যা তৈরি হবে না তো, আশঙ্কা উড়িয়ে দেওয়ার নয়। ভারতীয় ক্রিকেট অবশ্য এখন পালাবদলের মধ্যে দিয়ে চলছে। তাই ভবিষ্যতের দলগড়াই থাকছে ফোকাসে।
এদিকে, টি-২০ বিশ্বকাপ জেতার পর দ্রাবিড় মজা করে বলেছিলেন, এখন থেকে আমি বেকার। তবে তাঁকে হয়তো খুব বেশিদিন ক্রিকেটের বাইরে থাকতে হবে না। গম্ভীর টিম ইন্ডিয়ার কোচ হওয়ায় এখন মেন্টরহীন হয়ে পড়েছে কেকেআর। সেই জায়গায় দ্রাবিড়কে আনার চিন্তাভাবনা শুরু করেছেন শাহরুখ খান। ইতিমধ্যেই ‘দ্য ওয়াল’কে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে দ্রাবিড় এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। টিম ইন্ডিয়ার কোচের নাম ঘোষণার পরে অবশ্য গম্ভীরের আসন ফাঁকা। ফলে দ্রাবিড়ের হ্যাঁ বলতে অসুবিধা নেই।
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা