খেলা

কোস্টারিকার বিরুদ্ধে কোপায় নামছে ব্রাজিল

লস অ্যাঞ্জেলস: কানাডাকে দু’গোলে হারিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করেছে আর্জেন্তিনা। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল মাঠে নামছে মঙ্গলবার। প্রথম ম্যাচে সেলেকাওদের প্রতিপক্ষ কোস্টারিকা। এই গ্রুপের অন্য দুই দল কলম্বিয়া ও প্যারাগুয়ে। এবারের কোপা একদিক থেকে ব্রাজিলিয়ান কোচ ডোরিভাল জুনিয়রের অ্যাসিড টেস্ট। চোট ও খারাপ ফর্মের জন্য নেইমার, কাসেমিরো, রিচার্লিসন, এডারসনের মতো একঝাঁক ফুটবলারকে পাচ্ছেন না তিনি। তবে ডোরিভাল হাল ছাড়তে নারাজ। সীমিত শক্তির মধ্যেই রণকৌশল সাজাচ্ছেন অভিজ্ঞ কোচ। ম্যাচের আগে ব্রাজিল শিবিরে হাজির নেমার। টুর্নামেন্ট শুরুর আগে সতীর্থদের শুভেচ্ছা জানান সাম্বা তারকা। 
কোপা আমেরিকায় ন’বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। পেলে, গ্যারিঞ্চা, ডিডি, ভাভার দেশে ফুটবলই ধর্ম। স্কিলের ফুলঝুরি আর সাম্বা জাদুতে মুগ্ধ হয়েছে বিশ্ব। জোগা বোনিতো মানে সুন্দর ফুটবল। কিন্তু ব্রাজিলের সেই সোনালি অতীত এখন স্রেফ গল্পগাথা। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা ২০০২ সালের পর বিশ্বকাপ জিততে ব্যর্থ। শেষ কোপা ফাইনালে আর্জেন্তিনার কাছে হার অনুরাগীদের আপশোস আরও বাড়িয়েছে। এমন কঠিন সময়ে দলের ব্যাটন ডোরিভালের হাতে। বাস্তবে গনগনে আগুনের উপর হাঁটছেন তিনি। কোপা আমেরিকা শুরুর আগে কয়েকটি প্রস্তুতি ম্যাচে পরীক্ষা নিরীক্ষা সেরেছেন ব্রাজিল কোচ। ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারানোর পর স্পেন ও আমেরিকার বিরুদ্ধে ড্র করেছে তাঁর দল। সেই আত্মবিশ্বাস কাজে লাগাতে চান তিনি।
ডোরিভালের প্রিয় ফর্মেশন ৪-৩-৩। গোলে প্রথম পছন্দ অ্যালিসন বেকার। রক্ষণে রাইট উইং ব্যাক ড্যানিলোর সঙ্গী হতে পারেন অভিজ্ঞ মার্কুইনহোস, মিলিতাও ও আরানা। পাশাপাশি ইতালির জিরোনাতে খেলা ইয়ান কুটোকেও তৈরি রাখা হয়েছে। প্রস্তুতি ম্যাচে ড্যানিলোর পরিবর্তে তাঁকে খেলানোও হয়েছিল। মাঝমাঠে অ্যাস্টন ভিলার ডগলাস লুইজ ও নিউক্যাসেল ইউনাইটেডের ব্রুনো গুইমারেজের উপর দল অনেকটাই নির্ভরশীল। ইংলিশ প্রিমিয়ার লিগে বক্স টু বক্স মিডিও হিসেবে দু’জনেই দাপট দেখিয়েছেন। পাশাপাশি পাকুয়েতা ছন্দে থাকলে ডোরিভালের চিন্তা কমবে। তবে স্পট ফিক্সিংয়ের অভিযোগে বিদ্ধ এই ব্রাজিলিয়ান মিডিও মাঝেমধ্যেই খেলা থেকে হারিয়ে যান। আপ-ফন্টে বাঁদিকে খেলবেন ভিনিসিয়াস জুনিয়র। নেইমারের অনুপস্থিতিতে বাড়তি দায়িত্ব নিতে হবে তাঁকে। ডানপ্রান্তে গতির বিস্ফোরণ ঘটাতে পারেন রাফিনহা। এছাড়া দুরন্ত ফর্মে রয়েছেন রড্রিগো। তবে বিশেষজ্ঞদের মধ্যে কেউ কেউ আবার এই পজিশনে এনড্রিককে দেখতে চাইছেন। প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও স্পেনের বিরুদ্ধে গোল করে চর্চার কেন্দ্রে ১৭ বছর বয়সি এই ফুটবলার। ছ’গজের বক্সে অত্যন্ত বিপজ্জনক তিনি। ‘ওয়ান্ডার বয়’ এনড্রিককে পরিস্থিতি অনুযায়ী ব্যবহার করার কথা ভাবছেন ডোরিভাল। যে কোনও টুর্নামেন্টের প্রথম ম্যাচ সবসময় কঠিন। কোস্টারিকার চ্যালেঞ্জ উতরে গেলে ডোরিভালের ব্রাজিলের আত্মবিশ্বাস বাড়বে।
 ভারতীয় সময়ে ম্যাচ শুরু মঙ্গলবার সকাল ৬-৩০ মিনিটে।
26d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা