খেলা

অঙ্ক মাথায় রেখে নামছে ভারত-অস্ট্রেলিয়া

গ্রস আইলেট (সেন্ট লুসিয়া): শেষ হয়েও হল না শেষ! রোহিত শর্মাদের মনের অবস্থা খানিকটা এমনই। সুপার এইটে পর পর দু’টি ম্যাচ জেতার পরেও টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালের টিকিটের জন্য অপেক্ষা বাড়ল ভারতের। ঝুলে রইল শেষ ম্যাচ পর্যন্ত। আসলে রবিবার অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তান ইতিহাস গড়ায় এক নম্বর গ্রুপের লড়াই জমে গিয়েছে। তবে শেষ চারে ওঠার দৌড়ে এখনও অনেকটাই এগিয়ে ভারত। রোহিত বাহিনীর ঝুলিতে দু’টি খেলে ৪ পয়েন্ট। নেট রান রেট +২.৪২৫। সোমবার অস্ট্রেলিয়ার কাছে হারলেও তাই সেমি-ফাইনালে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে রাহুল দ্রাবিড়ের দলের। তবে কিছু অঙ্ক মাথায় রেখে খেলতে হবে টিম ইন্ডিয়াকে।
কোনও সন্দেহ নেই, অস্তিত্ব রক্ষার লক্ষ্যে মরণ কামড় দেওয়ার চেষ্টা করবে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে ভারতের দুই তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ও বিরাট কোহলিকে বড় রান করতেই হবে। এখনও পর্যন্ত উভয়েই আশাহত করেছেন। এবার সুযোগ সেরাটা মেলে ধরার। ভারতীয় ব্যাটিংকে ভরসা জোগাচ্ছেন ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব এবং হার্দিক পান্ডিয়া। রানে ফিরেছেন শিবম দুবেও। বল হাতে কুলদীপ যাদব দুরন্ত পারফরম্যান্স মেলে ধরছেন। এই ফর্ম বজায় থাকলে কাঁদিয়ে ছাড়বেন ট্রাভিস হেডদের। গতির বিস্ফোরণ ঘটাতে তৈরি বুমরাহও। তবে ছ’বারের ওয়ান ডে এবং একবারের টি-২০ বিশ্বকাপ জয়ী অজিরা সহজে হাল ছাড়তে চাইবে না। আফগানিস্তানের কাছে হারের ধাক্কা দ্রুত কাটিয়ে ওঠাই তাঁদের কাছে বড় চ্যালেঞ্জ। মিচেল স্টার্ক দলে ফিরতে পারেন। নজর থাকবে স্পিনার অ্যাডাম জাম্পার উপর। এছাড়া মার্কাস স্টোইনিস, ম্যাক্সওয়েলের মতো অলরাউন্ডার আছেন। তবে ধারাবাহিকতার অভাব চোখে পড়ছে টপ অর্ডার ব্যাটিংয়ে।
১) ভারত জিতলে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ টপার হিসেবে শেষ চারে উঠবে।
২) ভারত যদি অস্ট্রেলিয়ার কাছে হারে ও বাংলাদেশ জেতে আফগানিস্তানের বিরুদ্ধে, সেক্ষেত্রে রোহিতদের সঙ্গে অজিরাও পৌঁছে যাবে সেমি-ফাইনালে।
৩) বৃষ্টির জন্য ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি হবে। সেক্ষেত্রে রোহিতরা সেমি-ফাইনালে উঠবেন। আর অস্ট্রেলিয়াকে তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান ম্যাচে। তবে রশিদরা জিতলে বিদায় নেবে ক্যাঙারু বাহিনী।
৪) তিনটি দলই যদি চার পয়েন্টে শেষ করে তাহলে কী হবে? অস্ট্রেলিয়া যদি এক রানে ভারতকে হারায়, তাহলে ৩৬ রানের ব্যবধানে জিততে হবে আফগানিস্তানকে। আবার ১৬০ রান তাড়া করতে নেমে অজিরা যদি শেষ বলে জয় পায়, তাহলে আফগানিস্তানকে ১৫.৪ ওভারেই লক্ষ্যে পৌঁছাতে হবে।
ভারতের বিদায় ঘটতে পারে কীভাবে? সেক্ষেত্রে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে বিশাল ব্যবধানে জিততে হবে। অঙ্ক বলছে, ভারতের বিরুদ্ধে ৪১ রানে জিততে হবে অজিদের। আর আফগানিস্তানকে ৮৩ রানে হারাতে হবে বাংলাদেশকে। তবেই নেট রান রেটের বিচারে তৃতীয় স্থানে নেমে যাবে টিম ইন্ডিয়া। বিদায় নেবেন রোহিত শর্মারা।
৫) ভারত ও বাংলাদেশ জিতলে নেট রান রেটের বিচারে ঠিক হবে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের ভাগ্য। বাংলাদেশের কাছে আফগানরা যদি ১ রানে হারে, আর ভারত যদি ৩১ রানের ব্যবধানে অজিদের হারায়, তাহলে রশিদ খানরা সেমি-ফাইনালে উঠবে।
৬) আবার বাংলাদেশ যদি ৩১ রানে জেতে এবং অস্ট্রেলিয়া যদি ৫৫ রানে হারে, তাহলে সাকিবরা নাটকীয়ভাবে পৌঁছে যাবেন পরের রাউন্ডে।
 খেলা শুরু রাত ৮টায়। সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টসে।
26d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা