খেলা

আজ সুপার এইটে নামছে ভারত, আফগানিস্তানের বিরুদ্ধেও আলোচনার কেন্দ্রে কোহলি

ব্রিজটাউন (বার্বাডোজ): সুপার এইটের টিকিট পাকা করতে তেমন বেগ পেতে হয়নি ভারতকে। আমেরিকা কিংবা আয়ারল্যান্ডকে সহজেই হারিয়েছিল রোহিত ব্রিগেড। যে ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চুইয়ে পড়েছিল ক্রিকেট মহলে, সেই পাক মহারণেও শেষ হাসি হেসেছিল টিম ইন্ডিয়াই। তবে সেসব এখন অতীত। সামনে কঠিন চ্যালেঞ্জ। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে শুরু হয়েছে টি-২০ বিশ্বকাপের সুপার এইটের লড়াই। ভারত নামছে বৃহস্পতিবার। প্রতিপক্ষ আফগানিস্তান। শক্তির নিরিখে টিম ইন্ডিয়ার পাল্লা ভারী। কিন্তু রশিদ খানদের সাম্প্রতিক ফর্ম ভারতীয় টিম ম্যানেজমেন্টকে কিছুটা হলেও চিন্তায় রাখবে।
রোহিতরা শেষ ম্যাচ খেলেছিলেন ১২ জুন আমেরিকার বিরুদ্ধে। পরের ম্যাচ ছিল ১৫ জুন। কানাডার বিরুদ্ধে খেলাটি ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। তারপর কেটে গিয়েছে সাত দিন। বড় টুর্নামেন্টে এই বিশ্রাম একদিক থেকে অবশ্য ভালোই। তবে কোনও কোনও ক্ষেত্রে তা নেতিবাচক প্রভাবও ফেলে। কারণ, দীর্ঘ সময় ম্যাচ না খেলার ফলে ছন্দ হারানোর আশঙ্কা থাকে। তার উপর চলতি আসরে বিরাট কোহলি একেবারেই ফর্মে নেই। গ্রুপ পর্বে তিন ইনিংসে তাঁর সংগ্রহ ১, ৪, ০। নামের সঙ্গে যা একেবারে বেমানান। আশা করা হচ্ছে, সুপার এইটে চেনা মেজাজে দেখা যাবে কোহলিকে। তিনি বড় মঞ্চের নায়ক। দলকে পরের রাউন্ডে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিতে পারেন। তাই আফগানদের বিরুদ্ধে কোহলির উপর থাকবে বাড়তি ফোকাস। তিনি ব্যর্থ হলে সমালোচনা তীব্র হবে। সমস্যা বাড়বে টিম ইন্ডিয়ারও। কারণ, এর পর রয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ম্যাচ। তাই গত কয়েকদিন অনুশীলনে নিজেকে নিংড়ে দিয়েছেন ভিকে। ভুলত্রুটি শুধরে রানে ফেরার আপ্রাণ চেষ্টা ধরা পড়েছে নেটে তাঁর ঘাম ঝরানোর মধ্যে।
নিউ ইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের পিচ নিয়ে অনেক বিতর্ক হয়েছিল। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে তেমন সমস্যা হওয়ার কথা নয়। তবে ব্রিজটাউনের পিচে স্পিনাররা বাড়তি সুবিধা পেতে পারেন। সেটা বুঝেই অনুশীলনে স্পিনারদের পিছনে বেশি সময় ব্যয় করেছেন কোচ রাহুল দ্রাবিড়। মনে করা হচ্ছে, কুলদীপ যাদবকে খেলানো হবে। সেক্ষেত্রে অর্শদীপ সিং বা মহম্মদ সিরাজের মধ্যে কোনও একজন বাদ পড়বেন। গ্রুপ পর্বে অবশ্য দুই স্পিনার দলে রেখেছিল ভারত। অক্ষর প্যাটেল অলরাউন্ড পারফরম্যান্স মেলে ধরেছিলেন। কিন্তু জাদেজার খেলায় তেমন ঝাঁঝ দেখা যায়নি। সেটা যথেষ্টই চিন্তার বিষয়। ব্যাট হাতে ভারতকে স্বস্তি দিচ্ছেন ঋষভ পন্থ। রানে ফিরেছেন সূর্যকুমার যাদবও। সেই সঙ্গে রোহিত এবং কোহলি যদি শুরুটা ভালো করেন, তাহলে ঝলমলে লাগবে টিম ইন্ডিয়াকে। পেস অলরাউন্ডার হিসেবে হার্দিক পান্ডিয়াও আস্থা অর্জনে সফল। 
আফগানিস্তানের ব্যাটিং ও বোলিংয়ে যথেষ্ট ভারসাম্য রয়েছে। ওপেনার গুরবাজ ও স্পিনার রশিদ খান এই ম্যাচে থাকবেন আকর্ষণের কেন্দ্রে। এছাড়া  নবীন উল হক, ফজলহক ফারুকির মতো পেসাররা বিপাকে ফেলতে পারেন ভারতীয় ব্যাটসম্যানদের। রয়েছে বৃষ্টির সম্ভাবনা। যা ভাবাচ্ছে দুই শিবিরকেই।
 ম্যাচ শুরু ভারতীয় সময় রাত ৮টায়। স্টার স্পোর্টসে সরাসরি সম্প্রচার।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা