খেলা

ফাইনালে প্রণতি নায়েক, নজর কাড়লেন ভারতের রোয়াররাও

হাংঝউ: এশিয়াম গেমসে জোড়া পদকের হাতছানি বাংলার মেয়ে প্রণতি নায়েকের সামনে। মহিলাদের জিমনাস্টিকসে ভল্ট এবং অল-রাউন্ড ইভেন্টের ফাইনালে উঠেছেন তিনি। ভল্ট ইভেন্টে ১২.৭১৬ পয়েন্ট পেয়ে ষষ্ঠ স্থান অর্জন করেন মেদিনীপুর জেলার পিংলার মেয়ে। অল-রাউন্ড বিভাগের ফাইনালে ১৮ জনের তালিকায় রয়েছেন প্রণতি। তবে তিনি শেষ করেন ২৩ নম্বরে। কিন্তু প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী একটা দেশ থেকে একটি বিভাগে সর্বাধিক দু’জন জিমনাস্ট ফাইনালে কোয়ালিফাই করতে পারবেন। তাতেই বাদ পড়েন অনেকে। ফলে পদক জেতার সুযোগ চলে আসে প্রণতির সামনে।
বিশ্বরেকর্ড গড়ে এশিয়ান গেমসে সোনা জিতলেন ভারতীয় শ্যুটাররা। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের দলগত বিভাগে সেই লক্ষ্যভেদ করেন রুদ্রাংশ পাতিল, দিব্যাংশ সিং পানওয়ার ও ঐশ্বর্যপ্রতাপ সিং তোমার। গেমসে ভারতের দ্বিতীয় সোনা এল মহিলাদের ক্রিকেটে। ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বাজিমাত করল হরমনপ্রীত কাউরের দল। শ্যুটিংয়ে এল দুটো ব্রোঞ্জও। ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তলের দলগত ইভেন্টে তৃতীয় স্থান দখল করেন আনিশ ভানওয়ালা, বিজয়বীর সিং ও আদর্শ সিং। আর ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ পান ঐশ্বর্য। শ্যুটিংয়ের মতো রোয়িংয়েও এল দুটো ব্রোঞ্জ। দিনের শুরুতে পুরুষদের ফোর ইভেন্টে পদক পান জসবিন্দর সিং, ভীম সিং, পুনীত কুমার ও আশিস গোলিয়ান। তারপর পুরুষদের কোয়াড্রাপল স্কালস দলের হয়ে ব্রোঞ্জ আনলেন সতনম, পারমিন্দর, জাকর ও সুখমিত। সব মিলিয়ে দ্বিতীয় দিন এল ৬টি পদক। মোট ১১টি পদক নিয়ে যুগ্মভাবে পঞ্চম স্থানে ভারত।
চলতি এশিয়ান গেমসে ভারতীয় শ্যুটাররা রয়েছেন দুর্দান্ত ছন্দে। দু’দিনে পাঁচটি পদক জিতেছেন তাঁরা। সোমবার তাঁদের হাত ধরেই এল আসরের প্রথম সোনা। রুদ্রাংশ, দিব্যাংশ ও ঐশ্বর্য ১০ মিটার এয়ার রাইফেলে স্কোর করলেন ১৮৯৩.৭। সেই সঙ্গে রচিত হল বিশ্বরেকর্ড। তাঁরা ছাপিয়ে গেলেন গত মাসে চীনের গড়া ১৮৯৩.৩ পয়েন্টের কীর্তি। রুদ্রাংশদের থেকে ৩.৬ পয়েন্ট কম পেয়ে রুপোয় সন্তুষ্ট থাকতে হয়েছে দক্ষিণ কোরিয়াকে (১৮৯০.১)। আর ব্রোঞ্জ পায় চীন (১৮৮৮.২)। সোনা জেতার পর রুদ্রাংশ বলেন, ‘আমরা সেরাটা উজাড় করে দিয়েছি। তবে বিশ্বরেকর্ডের কথা জানতাম না। পরে যখন শুনলাম যে রেকর্ড হয়েছে, তখন সোনা জয়ের আনন্দ দ্বিগুণ হয়ে গেল।’ ব্যক্তিগত ইভেন্টেও পদকের সম্ভাবনা জাগিয়ে ছিলেন ১৯ বছর বয়সি রুদ্রাংশ। তবে তৃতীয় স্থানের লড়াইয়ে ঐশ্বর্যর কাছে হেরে যান তিনি।
রোয়িংয়ের দলগত ইভেন্টে আসে দুটো ব্রোঞ্জ। সার্বিকভাবে এবারের আসরে এই খেলা থেকে এল পাঁচটি পদক। গতবারের এশিয়াডে সংখ্যাটা ছিল তিন। তার মধ্যে একটি সোনাও ছিল। এবার অবশ্য সোনা অধরাই থাকল রোয়িংয়ে।
টেনিসে অবশ্য ঘটল অঘটন। পুরুষদের ডাবলসে সোনা জয়ের লক্ষ্য নিয়ে অভিযান শুরু করা রোহন বোপান্না ও ইয়ুকি ভামব্রি দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিলেন। শীর্ষবাছাই বোপান্নাদের দৌড় থামান উজবেকিস্তানের সেরজে ফোমিন ও খুমোয়ুন সালতানভ জুটি। ভারতীয় জুটির হার ৬-২, ৩-৬, ৬-১০ সেটে। কেরিয়ারের শেষ এশিয়ান গেমেসে হতাশাই সঙ্গী হল বোপান্নার।
9Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭২ টাকা৮৪.৪৬ টাকা
পাউন্ড১০৬.৬৭ টাকা১১০.১৯ টাকা
ইউরো৮৯.৪৯ টাকা৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা