খেলা

কুস্তিগিরদের পদক ফেলা রুখলেন কিষান নেতা, ৫ দিনের সময়সীমা
বিচারের দাবিতে অনড় সাক্ষীরা, পাশে মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কোনওটা ২০১৬ সালের রিও অলিম্পিক, কোনওটা ২০২০-এর টোকিও কিংবা কোনওটা আবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। লড়াই করে জিতে নিয়ে আসা একের পর এক মেডেল। সেগুলি গঙ্গায় বিসর্জন দিতে হরিদ্বারের হর-কি-পৌরির ঘাটে মঙ্গলবার বিকেলে যখন পৌঁছলেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়ারা, তখন তাঁদের চোখে জল। মেডেল বুকে জড়িয়ে গঙ্গার ঘাটে বসে মাথা নিচু করে কেঁদে চলেছেন আন্দোলনকারী কুস্তিগিররা। আর তাঁদের ঘিরে রেখেছেন শয়ে শয়ে মানুষ। স্লোগান উঠছে ‘ভারত মাতা কি জয়’, ‘ন্যায় দো’। ‘ব্রিজ ভূষণ মুর্দাবাদ’ লেখা পোস্টারও নজরে এসেছে। গোটা দৃশ্যপট থেকেই স্পষ্ট যে, লড়াইটা আর শুধুমাত্র কুস্তিগিরদের মধ্যে সীমাবদ্ধ নেই। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও মঙ্গলবার জানান, ‘ওদের সঙ্গে দুপুরে ফোনে কথা হয়েছে। বলেছি, মেডেল আপনাদের সম্মান। আন্দোলন চালিয়ে যান। আমার পূর্ণ সমর্থন রয়েছে।’ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দেশের নাম যাঁরা উজ্জ্বল করেছেন, তাদেরকে টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হচ্ছে। নারীদের সম্মান আর ‘বেটি বাঁচাও বেটি পড়াও’র কথা এবার কোন‌ মুখে বলবেন বিজেপি নেতারা।’ অবশ্য মঙ্গলবার শেষ পর্যন্ত হরিদ্বারের গঙ্গায় প্রতিবাদস্বরূপ মেডেল বিসর্জন দেননি ভারতের গর্বের ক্রীড়াবিদরা।
ভারতীয় কিষান ইউনিয়নের শীর্ষ নেতা নরেশ টিকায়েত হরিদ্বারে পৌঁছেই আন্দোলনকারীদের অনুরোধ করেন, ‘মেডেল বিসর্জন দেবেন না। আমরা সঙ্গে আছি। পাঁচদিন সময় দিন।’ যার অর্থ, কেন্দ্রের মোদি সরকারকে এবার পাঁচদিনের ‘আল্টিমেটাম’ দিতে চলেছেন সর্বভারতীয় কৃষক নেতারা। সমস্ত মেডেল সংগ্রহ করে নেন টিকায়েতই। পাগড়িতে বেঁধে বলেন, ‘এগুলো সুরক্ষিত থাকবে।’ প্রায় দু’ঘণ্টা পর রাত ৮টা নাগাদ হরিদ্বার থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন আন্দোলনকারী কুস্তিগিররা। 
মঙ্গলবার সকালেই মোদি সরকারের উদ্দেশে চূড়ান্ত হুঁশিয়ারি দিয়ে বিবৃতি জারি করেন বজরং পুনিয়ারা। মূল বক্তব্য ছিল দুটো, ১) প্রতিবাদ স্বরূপ সন্ধ্যা ৬টায় হরিদ্বারের গঙ্গায় মেডেল বিসর্জন এবং ২) দাবি আদায়ে ইন্ডিয়া গেটের পাদদেশে বসে আমরণ অনশন কর্মসূচি। 
এদিকে, রবিবার তুলকালাম হওয়ার পর ইতিমধ্যেই যন্তর মন্তরে প্রতিবাদী কুস্তিগিরদের অস্থায়ী তাঁবু সরিয়ে দিয়েছে দিল্লি পুলিস। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কোনওমতেই ইন্ডিয়া গেটের মতো একটি ঐতিহ্যবাহী জায়গায় ধর্না-বিক্ষোভ করতে দেওয়া হবে না। কিন্তু অনড় ভিনেশরা। ফলে আবারও রাজধানীর রাজপথে পুলিস-পালোয়ান তীব্র সংঘাতের আবহ তৈরি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে পুরোমাত্রায়। এরই মধ্যে এই ইস্যুতে জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হয় তৃণমূল। পাশে থাকার বার্তা দিয়েছে কংগ্রেসও। 
ব্রিজভূষণকে গ্রেপ্তারির দাবিতে লখিমপুর খেরি-কাণ্ডের ধাঁচেই পথে নামছে সংযুক্ত কিষান মোর্চা। ১ জুন রাজ্যে রাজ্যে জঙ্গি আন্দোলনের প্রস্তুতি নেওয়া হয়েছে।  সামিল হচ্ছে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলিও।
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা