Bartaman Patrika

আসছে না তৃতীয়
ঢেউ, আশ্বাস কেন্দ্রের

আগামী দিনে কোনও কোনও রাজ্যে বিক্ষিপ্তভাবে সংক্রমণের আঁচ অনুভূত হতে পারে। কিন্তু দেশজুড়ে আঘাত হানতে পারবে না করোনার তৃতীয় ঢেউ। সংক্রমণের হার, টিকাকরণে দ্রুততা এবং ভাইরাসের (সার্স কোভ-টু) গতিপ্রকৃতি বিশ্লেষণ করে এই আশার বাণী শুনিয়েছে কেন্দ্র। সরকারের চিকিৎসা সংক্রান্ত গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) আশ্বাস দিয়েছে, পরিস্থিতি নাগালের বাইরে যাওয়ার সম্ভাবনা খুবই কম।
বিশদ
বিজেপিকে নিশ্চিহ্ন করবই: মমতা

‘ভবানীপুর থেকেই ভারতবর্ষের লড়াই’—উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর এই স্লোগান নিয়েই প্রচার পর্বে পা রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সীমান্তের ওপার থেকে গুলি
গাইডেড মিসাইলে প্রত্যাঘাত
 ভারতের, ধ্বংস পাক জঙ্গি ঘাঁটি

পাকিস্তানের মাটিতে জঙ্গিদের লালনপালন নিয়ে শনিবারই রাষ্ট্রসঙ্ঘে সরব হয়েছিল ভারত। তার ২৪ ঘণ্টার মধ্যেই সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা।
বিশদ

করোনা সংক্রান্ত সর্বাধিক ভুল তথ্য
ছড়িয়েছে ভারতেই, বলছে গবেষণা
কাঠগড়ায় সোশ্যাল মিডিয়া

কোভিড পরিস্থিতি সংক্রান্ত সর্বাধিক ভুল তথ্য পরিবেশিত হয়েছে ভারতেই। ঠিক তারপরেই রয়েছে আমেরিকা। ব্রাজিল ও স্পেনের স্থান যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ।
বিশদ

মমতার জন্য বারবার
ভবানীপুর ছাড়তে পারি

ভবানীপুরের ‘ঘরের ছেলে’ তিনি। কিন্তু ‌‘ঘরের মেয়ের’ দিকে তাকিয়ে যে গোটা বাংলা। তাই মুহূর্তে ছেড়ে দিতে পারেন তিনি বিধায়ক পদ। বলতে পারেন, সব কৃতিত্বই মমতার। উপনির্বাচনের ঠিক মুখে নিজের বাড়িতে বসেই গল্প শোনান ‘মিনি ভারতবর্ষ’ ভবানীপুরের। তিনি শোভনদেব চট্টোপাধ্যায়। মমতা ও ভবানীপুর নিয়ে তাঁর মনের কথা শুনলেন রাহুল চক্রবর্তী।
বিশদ

টাকা নিয়ে অন্যের হয়ে পুলিস নিয়োগের পরীক্ষা
ভুয়ো চাকরিপ্রার্থী সহ রাজ্যে গ্রেপ্তার ৩২

রবিবার রাজ্য পুলিসের কনস্টেবল নিয়োগের লিখিত পরীক্ষায় রাজ্যের চার জেলায় ভুয়ো পরীক্ষার্থী সহ ৩২ জনকে গ্রেপ্তার করল পুলিস। এর মধ্যে কৃষ্ণনগর ও রানাঘাট পুলিস জেলায় ২৫জন চাকরিপ্রার্থীকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

রোম যাত্রা বাতিল
কোন আইনে: স্বামী

কোন আইনের বলে মমতা বন্দ্যোপাধ্যায়কে রোম সফরের অনুমতি দিল না কেন্দ্রীয় সরকার? একরাশ বিতর্কের মধ্যে এই প্রশ্ন তুলে দিলেন বিজেপিরই সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

‘তৃণমূল বিশুদ্ধ লোহা, আঘাত
যত করবে, তত মজবুত হবে’
অভিষেকের কড়া হুঁশিয়ারি বিজেপিকে

ইডি, সিবিআই সহ কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে বিজেপি তাঁকে যতই ভয় দেখানোর চেষ্টা করুক না কেন, তিনি মেরুদণ্ড সোজা রেখে লড়াই চালিয়ে যাবেন। কোনও অবস্থায় বিজেপির কাছে আত্মসমর্পণ করবেন না।
বিশদ

আজ কৃষকদের ডাকা ভারত বন্‌ধ
ইস্যুতে পাশে থাকছেন মমতা,
প্রভাব পড়তে পারে উত্তরপ্রদেশে

আজ, সোমবার কৃষক সংগঠনগুলির ডাকা ভারত বনধ। তাতে কার্যত অচল হতে চলেছে দেশের বেশ কয়েকটি রাজ্য, শহর। ভারত বনধের সমর্থনে দেশ জুড়ে চাক্কা জ্যাম, রেল রোকোর প্রস্তুতি নিচ্ছেন আন্দোলনকারী কৃষকরা।
বিশদ

অনলাইনে মডিউল তৈরি, বিস্ফোরক
তৈরির প্রশিক্ষণ দিচ্ছে আইএস জঙ্গিরা
সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের সতর্কবার্তা এনআইএর

অনলাইনেই মডিউল তৈরি করছে আইএস। অর্থ বা অস্ত্র সংগ্রহের কাজও তারা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করছে। আইইডি তৈরির প্রশিক্ষণও অনলাইনেই দেওয়া হচ্ছে।
বিশদ

ঘূর্ণিঝড় গুলাবের দাপটে নিম্নচাপের
সম্ভাবনা শুরুতেই বিনাশ, বৃষ্টি চলবে

ঘূর্ণিঝড় গুলাবই দুর্যোগের হাত থেকে বাঁচিয়ে দিল বাংলাকে। ইতিমধ্যেই গুলাব আছড়ে পড়েছে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে। যার ফলে শক্তি হারাতে চলেছে বাংলামুখী নিম্নচাপটি।
বিশদ

ট্রেন কোথায় রয়েছে?
প্ল্যাটফর্মের নয়া এলইডি
বোর্ডে দেখবেন যাত্রীরা

যাত্রীদের আরও সহজে লোকাল ট্রেনের নিখুঁত অবস্থান জানান দিতে এবার স্টেশনে স্টেশনে এলইডি ডিসপ্লে বোর্ড বসাচ্ছে রেল। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের একাধিক স্টেশনে পরীক্ষামূলকভাবে এই স্বয়ংক্রিয় টিভি বসানোর কাজ শুরু হয়েছে।
বিশদ

বিচার ব্যবস্থায় ৫০ শতাংশ মহিলা
সংরক্ষণ চাইলেন প্রধান বিচারপতি

সংসদ ও বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের দাবি এখনও পূরণ হয়নি। সংসদের দু’কক্ষে পাশই হয়নি মহিলা সংরক্ষণ বিল। 
বিশদ

ব্লুটুথ চপ্পল পায়ে পরীক্ষায়
নকল, রাজস্থানে ধৃত পাঁচ

চিটিং চপ্পল! পরীক্ষায় নকল করার হাইটেক চক্র ধরা পড়ল রাজস্থানে। গ্রেপ্তার করা হয়েছে পাঁচ জনকে। ব্লুটুথ চপ্পল পরে চলছিল টুকলিবাজি। রাজস্থানে চলছিল শিক্ষক নিয়োগের গুরুত্বপূর্ণ পরীক্ষা।
বিশদ

পৈতৃক সম্পত্তি হাতাতে ২০ বছর ধরে পরিবারের
পাঁচ সদস্যকে খুন, গ্রেপ্তার মূল অভিযুক্ত

লক্ষ্য ছিল পৈতৃক সম্পত্তি হাতানো। তা পূরণ করতে ২০ বছর ধরে একে একে পরিবারের পাঁচ সদস্যকে ঠান্ডা মাথায় খুন। এই অভিযোগে বুধবার লীলু ত্যাগী নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল গাজিয়াবাদ পুলিস।
বিশদ

বান্দিপোরায় খতম দুই লস্কর জঙ্গি

রবিবার জম্মু-কাশ্মীরের বান্দিপোরার ওয়াত্রিনা গ্রামে সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হল দুই লস্কর জঙ্গির। নাম আবিদ রশিদ দার ওরফে হাকানি এবং আজাদ আহমেদ শাহ।
বিশদ

দুই জেলায় সাইক্লোন সতর্কতা
দীঘা, মন্দারমণি ও বকখালিতে
আজ থেকে তিনদিন বন্ধ হোটেল

সাইক্লোনে ক্ষয়ক্ষতি ও জীবনহানি এড়াতে দীঘা, মন্দারমণি, বকখালিতে আজ, সোমবার থেকে তিনদিনের জন্য সমস্ত হোটেলে বুকিং বন্ধ করা হল।
বিশদ

উপকূলবাসীদের দ্রুত সরিয়ে ফেলার প্রস্তুতি 
দুর্যোগে জীবন রক্ষায় যশ-অভিজ্ঞতা

গতবছর ২০মে উম-পুন ও এবছর ২৬মে যশ সাইক্লোন প্রস্তুতিকে সামনে রেখেই ‘গুলাব’ নিয়ে পরিকল্পনা নিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। সাইক্লোন মোকাবিলায় উপকূলবর্তী এলাকায় জোর প্রস্তুতি শুরু হয়েছে। বিশদ

রড দিয়ে পিটিয়ে খুন প্রেমিকাকে 
জামালপুরে মহিলার দেহ উদ্ধারে নয়া মোড়

প্রেমিকাকে খুনের পরিকল্পনা করেই ফোল্ডিং লোহার রড কিনেছিল মেমারির কুচুট গ্রাম পঞ্চায়েতের সদস্য শোভন টুডু। মৃতা সুখী মাণ্ডির(৪৭) সঙ্গে তার বিবাহবহির্ভূত সম্পর্ক ছিল। ইদানীং শোভন ছাড়াও আরও কয়েকজনের সঙ্গে ওই মহিলার সম্পর্ক গড়ে উঠেছিল সুখীর। বিশদ

বাঁকুড়ার ডোকরার তৈরি দুর্গা
এবার পাড়ি দিচ্ছে অস্ট্রেলিয়ায়

বাঁকুড়ার ডোকরার তৈরি দুর্গা প্রতিমা এবার পাড়ি দিচ্ছে বিদেশে। পুজোর কয়েকদিন আগেই অস্ট্রেলিয়ার সিডনিতে পৌঁছতে হবে প্রতিমা। তাই বাঁকুড়ার বিকনার শিল্প ডাঙায় ব্যস্ততা চরমে উঠেছে।
বিশদ

রাবারে দুর্গাপ্রতিমা গড়ে তাক
লাগালেন গয়েশপুরের শিল্পী

রাবার খোদাই দুর্গাপ্রতিমা গড়ে তাক লাগালেন গয়েশপুরের শিল্পী তপন পাল। যে রাবারকে কোনও অপ্রয়োজনীয় দাগ কিংবা লেখাকে মুছে ফেলার জন্য ব্যবহার করা হয়, সেই রাবার বা ইরেজারকে খোদাই করেই শিল্পী তৈরি করেছেন ছোট্ট এই দুর্গামূর্তি।
বিশদ

তালিবানের তোষামোদ, ইমরানের
ভাষণের নিন্দা পাক মহিলাদের

রাষ্ট্রসঙ্ঘে তালিবানের ‘গৌরব গাথা’ গেয়েও তালিব নেতাদের মন জয় করতে পারেননি ইমরান। উল্টে শুনেছেন, ইমরান খান সেনার পুতুলের মতো নিন্দা। এবার ঘরেও কড়া সমালোচনার মুখে পাক প্রধানমন্ত্রী ইমারন খান। 
বিশদ

শেষ বলে ফয়সালা, ম্যাচের সেরা জাদেজা
নাইটদের হারিয়ে শীর্ষে সিএসকে

রুদ্ধশ্বাস লড়াইয়ে নাইট রাইডার্সকে ২ উইকেটে হারিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এল চেন্নাই সুপার কিংস। ম্যাচের ফয়সালা হল শেষ বলে। নারিনের ডেলিভারি মিড উইকেটে ঠেলে দীপক চাহার সিঙ্গলস নিতেই জয়োল্লাসে মেতে ওঠেন সিএসকে’র সমর্থকরা।
বিশদ

রোহিতকে টেক্কা কোহলির

বিরাট কোহলি ও রোহিত শর্মার দ্বৈরথ! রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বনাম মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচের রিংটোন ছিল এটাই। আর সেই লড়াইয়ে রোহিতকে টেক্কা দিলেন কোহলি।
বিশদ

রাজনীতিতে যোগ দেওয়ার
পর প্রথম শ্যুটিং ফ্লোরে

রাজনীতিতে যোগ দেওয়ার পর এই প্রথম শ্যুটিং ফ্লোরে ফিরলেন অভিনেত্রী সায়নী ঘোষ। দিন কয়েক হল এই অভিনেত্রী বারুইপুরে একটি ছবির শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন। চলতি বছর বিধানসভা ভোটে আসানসোল কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসের হয়ে ভোট যুদ্ধে লড়াই করেছিলেন এই অভিনেত্রী। বিশদ

মুক্তির আলো দেখল একগুচ্ছ ছবি

গত শনিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধভ থ্যাকারের সঙ্গে পরিচালক রোহিত শেট্টি সহ মাল্টিপ্লেক্স কোম্পানির প্রতিনিধিরা বৈঠকে বসেছিলেন। তারপরই দুপুরে মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে ট্যুইট করে ঘোষণা করা হয়, আগামী ২২ অক্টোবরের পর করোনা বিধি মেনে মহারাষ্ট্রে সিনেমা হল খোলা হবে। বিশদ

দেবের ‘হবুচন্দ্র...’র মুক্তি
কি অন্য মাধ্যমে?

 

 পুজোর বাজারে কী কী বাংলা ছবি মুক্তি পাচ্ছে, তা এতদিনে প্রায় নিশ্চিত। অনিকেত চট্টোপাধ্যায় পরিচালিত ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ ছবিটিও এই তালিকায় রয়েছে। কিন্তু ইন্ডাস্ট্রির অন্দরে কান পাতলে এখন অন্য খবর শোনা যাচ্ছে। বিশদ

বিশ্ব উষ্ণায়নের জের, ছোট
হয়ে আসছে পাখিদের আকৃতি
গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

বিশ্ব উষ্ণায়নের জেরে আকার বদলে যাচ্ছে পাখিদের। কোনও প্রজাতির পাখির ক্ষেত্রে দেহ ছোট হয়ে আসছে। অথচ বড় হচ্ছে পাখনা। আবার কোনও পাখির ঠোঁট অস্বাভাবিক হারে লম্বা হচ্ছে।
বিশদ

একনজরে
রাজ্যের শস্যভাণ্ডার পূর্ব বর্ধমানে চিন্তা বাড়াচ্ছে ‘শস্য গ্যাং’এর দাপট। জেলার বিভিন্ন গোডাউন থেকে শস্য লুটের ঘটনায় ঘুম উবেছে পুলিসের। গত ১০দিনের ব্যবধানে জেলায় দুই জায়গায় ...

ট্রেন লাইনচ্যুত হয়ে মৃত্যু হল তিন জনের। ঘটনাটি ঘটেছে আমেরিকার মন্টানায়। শিকাগো থেকে সিয়াটেলের মধ্যে রেল পরিষেবা প্রদানকারী আমট্রাক কর্পোরেশনের ট্রেনটিতে মোট ১৪১ জন যাত্রী ও ১৬ জন ক্রু ছিলেন। ...

শান্তিস্বরূপ ভাটনাগর পুরস্কার ঘোষণা হবে, আর তাতে বাঙালি বিজ্ঞানীদের রমরমা থাকবে না, এমন ছবি বহু বছর দেখা যায়নি। এবারের ১১ জন পুরস্কার প্রাপকদের তালিকাতেও রয়েছেন চারজন বাঙালি। ...

‘কাকা আভি জিন্দা হ্যায়…।’ ‘কাকা’ নামেই ছত্তিশগড়ে খ্যাত ভূপেশ বাঘেল। মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেসের শীর্ষনেতাকে এই নামেই ডাকতে অভ্যস্ত দলের কর্মী-সমর্থকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের সাফল্যে গর্ব বোধ। আর্থিক অগ্রগতি হবে। কর্মে বিনিয়োগ বৃদ্ধি। ঘাড়, মাথায় যন্ত্রণা বৃদ্ধিতে বিব্রত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৮৩৩: বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৩২: ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
২০০৮: প্রখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী ২৫/৩৩ দিবা ৩/৪৪। রোহিণী নক্ষত্র ৩০/২৮ সন্ধ্যা ৫/৪২। সূর্যোদয় ৫/৩০/২১, সূর্যাস্ত ৫/২৫/১১। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে। 
১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী দিবা ১/৮। রোহিণী নক্ষত্র অপরাহ্ন ৪/২৭। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৯ মধ্যে।
 ১৯ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল ২০২১ : রাজস্থানের বিরুদ্ধে ৭ উইকেটে জয় সানরাইজার্স হায়দরাবাদের

11:06:59 PM

আইপিএল ২০২১ : হায়দরাবাদ : ৯১/১ (১০ ওভার)

10:14:16 PM

আইপিএল ২০২১ : সানরাইজার্স হায়দরাবাদের জয়ের জন্য প্রয়োজন ১৬৫ রান

09:38:30 PM

আইপিএল ২০২১ : রাজস্থান ৮১/৩ (১১ ওভার)

08:27:31 PM

গত ২৪ ঘণ্টায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক করোনা সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল করোনার দৈনিক সংক্রমণ। গত ২৪ ...বিশদ

08:25:56 PM

কয়লাপাচার কাণ্ডে গ্রেপ্তার লালা ঘনিষ্ঠ ৪ অভিযুক্ত
আজ, সোমবার কয়লাপাচার কাণ্ডে লালা ওরফে অনুপ মাজি ঘনিষ্ঠ ৪ ...বিশদ

05:31:00 PM