Bartaman Patrika

ফাইজারে সম্মতি ব্রিটেনের,
আগামী সপ্তাহ থেকেই মিলবে টিকা 

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার টিকা বাজারে আনতে চলেছে ব্রিটেন। আজ, বুধবার ফাইজারের তৈরি কোভিড ১৯ টিকা ব্যবহারে সম্মতি দিল সে দেশ। আগামী সপ্তাহের গোড়ার দিক থেকেই এই ভ্যাকসিন সে দেশের বাজারে মিলবে বলে জানিয়েছেন তাঁরা। ব্রিটেন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, টিকা ব্যবহারের জন্য মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি বা এমএইচআরএ যে সুপারিশ করেছিল তাতে আজ সম্মতি দেওয়া হয়েছে।
বিশদ
মধ্যবিত্তের মাথায় হাত,
বাড়ল রান্নার গ্যাসের দাম

কোভিড, লকডাউনেরে জেরে অর্থনৈতিক অনটনে ভুগছে গোটা দেশ। মূল্যবৃদ্ধির জেরে ধুঁকছে মধ্যবিত্ত। আনাজ, শাক-সব্জি, মাছ-মাংস থেকে শুরু করে অত্যাবশ্যকীয় পণ্যের দাম হু হু করে বাড়ছে। এই পরিস্থিতিতে মধ্যবিত্তের কপালে ভাঁজ ফেলল রান্নার গ্যাসের দামও। আজ, বুধবার কলকাতায় ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম বেড়েছে সিলিন্ডার পিছু ৫০ টাকা।
বিশদ

ভোট এলেই বাংলাকে টার্গেট, মানুষ
জবাব দেবে ইঞ্চিতে ইঞ্চিতে: মমতা 

সামনে বিধানসভা ভোট। তাই আবারও রাজ্যকে অস্থির করার চেষ্টা চলছে। মাঠে নামানো হয়েছে আয়কর, ইডি বা সিবিআইয়ের মতো বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যন্ত সুযোগ পেলেই আক্রমণ করছেন পশ্চিমবঙ্গ সরকারকে। সুদূর বারাণসীর জনসভাতেও তার ঝলক দেখা গিয়েছে। কিন্তু বৃথা চেষ্টা! এসব করে যে লাভ হবে না, সরাসরি তা বুঝিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ঊর্ধ্বমুখী গ্রাফ, জিএসটি আদায়ে উজ্জ্বল বাংলা
ছাপিয়ে গেল গত বছরকে, পিছিয়ে বিজেপির ৭ রাজ্য 

সদ্য সমাপ্ত নভেম্বর মাসেও গোটা দেশে জিএসটি সংগ্রহের পরিমাণ ছাড়াল এক লক্ষ কোটি টাকা। তা সত্ত্বেও এই অঙ্ক ছাপিয়ে যেতে পারল না অক্টোবরের পরিসংখ্যানকে। পুজোর মাসের তুলনায় গত মাসে জিএসটি আদায় কমেছে প্রায় ২০০ কোটি টাকা।
বিশদ

অভিষেক ও শুভেন্দুর বৈঠকে
সমস্যা মিটেছে, দাবি সৌগতর 

সব জল্পনার অবসান! গেরুয়া শিবিরের বাড়া ভাতে ছাই দিয়ে দলের প্রতি যাবতীয় মান-অভিমান ও সমস্যা মিটিয়ে নিলেন শুভেন্দু অধিকারী। মঙ্গলবার সন্ধ্যায় উত্তর কলকাতার একটি বাড়িতে তৃণমূলের দুই প্রবীণ নেতা সৌগত রায় এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুখোমুখি বৈঠক হয় শুভেন্দুর। 
বিশদ

রাজ্যে করোনা ভ্যাকসিনের প্রথম
ট্রায়াল আজ, টিকা নেবেন ফিরহাদ 

আজ, বুধবার কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক এবং পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে পরীক্ষামূলক করোনা ভ্যাকসিনের (কোভ্যাক্সিন) প্রথম ডোজ দেওয়া হবে। আর এর মাধ্যমেই পশ্চিমবঙ্গে শুরু হবে কোভিড ১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল।  
বিশদ

জোতদারদের দিয়ে ধান লুটের ষড়যন্ত্র
করছে কেন্দ্রীয় সরকার, শঙ্কা মমতার 

কৃষি আইনের বিরোধিতায় উত্তাল দিল্লি। দেশজুড়ে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত। তা সামাল দিতে নাজেহাল মোদি সরকার। এদিকে কৃষকদের অ্যাকাউন্টে টাকা দেওয়ার ব্যাপারে নাম না করে নরেন্দ্র মোদি বারাণসী থেকে বাংলাকে বিঁধেছেন।
বিশদ

উচ্চ প্রাথমিকে দ্রুত নিয়োগের 
দাবিতে বিক্ষোভ প্রার্থীদের
অনশনের হুমকি, গ্রেপ্তার শতাধিক

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে আইনি জটিলতা কাটিয়ে দ্রুত নিয়োগ করতে হবে। এই দাবিতে মঙ্গলবার স্কুল সার্ভিস কমিশনের কেন্দ্রীয় অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শনে বসেন কয়েক হাজার চাকরিপ্রার্থী। প্রথমে করুণাময়ী মোড়েই তাঁদের বাধা দেওয়ার চেষ্টা করে পুলিস। বাধা মানেনি প্রার্থীরা। ফলে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

প্রথম দিনেই হিট দুয়ারে সরকার, নাম
নথিভুক্ত করলেন ২ লক্ষের বেশি মানুষ  

প্রথম দিনেই জনজোয়ার। রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পে নাম নথিভুক্ত করতে ব্যাপক সা‌ড়া দুই ২৪ পরগনা, কলকাতা ও বিধাননগরে। রাজ্যের মধ্যে সব চেয়ে বেশি নাম নথিভুক্ত হল দক্ষিণ ২৪ পরগনায়। আগ্রহ বেশি ছিল স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে। শুধু তাই নয়, এই জেলায় বহু মানুষের হাতে রূপশ্রী, জাতিগত শংসাপত্র ইত্যাদি তুলে দেওয়া হয়েছে।
বিশদ

যোগী রাজ্যে স্যানিটাইজার
ঢেলে পুড়িয়ে খুন সাংবাদিককে
গ্রাম প্রধানের ছেলে সহ ধৃত ৩

মানুষ মারা ক্রমশ যেন জলভাত হয়ে যাচ্ছে যোগী-রাজ্যে। এবার গায়ে হ্যান্ড স্যানিটাইজার ঢেলে এক সাংবাদিক ও তাঁর বন্ধুকে পুড়িয়ে মারার অভিযোগ উঠল।  গ্রাম প্রধান ও তাঁর ছেলের বিরুদ্ধে দুর্নীতি নিয়ে খবর লেখার জেরেই এই খুন। মর্মান্তিক এই খুনের ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ৩ জনকে। ধৃতদের মধ্যে গ্রাম প্রধানের ছেলেও রয়েছে বলে জানিয়েছে পুলিস। বিশদ

গুয়াহাটির মহিলা হস্টেলের
সোফার নীচে চিতাবাঘ, আতঙ্ক

সোফার নীচে কাপড় সরাতে গিয়েই বিপত্তি! গুটিসুঁটি মেরে সেখানে শীতের আমেজ পোহাচ্ছে চিতাবাঘ! ঘুমের আবেশ তখন চোখেমুখে। সাত সকালে এভাবে চিতার মুখোমুখি হয়ে পিলে চমকে গিয়েছিল মৌসুমী বেরার। গুয়াহাটির হেঙ্গেরাবাড়ির একটি মহিলা হস্টেলের মালকিন তিনি। রয়েছেন ১৫ জন আবাসিক। মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে হস্টেলজুড়ে। কোনওরকমে একটি ঘরে আশ্রয় নিয়ে লোকজন ডাকাডাকি করেন মৌসুমী। বিশদ

পাক জঙ্গিদের অস্ত্রাগারে নতুন হাতিয়ার
বড় আকারের অত্যাধুনিক চীনা ড্রোন 

ছোটখাট ড্রোন ব্যবহার করে টুকিটাকি অস্ত্র পাচারের পরীক্ষা-নিরীক্ষা চলছিল বেশ কয়েক বছর ধরেই। এবার বড় আকারের ড্রোনের মাধ্যমে অত্যাধুনিক অস্ত্র সরবরাহের ছক সামনে এল। গোয়েন্দা সূত্রে খবর, ইসলামাবাদের মদতে পাকিস্তানি জঙ্গি সংগঠনগুলি এর জন্য ব্যবহার করতে শুরু করেছে চীনে তৈরি অত্যাধুনিক প্রযুক্তির ড্রোন।
বিশদ

স্বমহিমায় এবারও বড়দিনের উৎসব,
সেজে উঠছে পার্ক স্ট্রিট, অ্যালেন পার্ক

শহরের তিন জায়গায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান 

এবারের শীতকে আরও বেশি আনন্দময় ও উৎসবমুখর করতে নতুন উদ্যোগ নিল রাজ্য পর্যটন দপ্তর। প্রত্যেক বছর পার্ক স্ট্রিটে রাজ্যের উদ্যোগে যেমন বড়দিন ও নতুন বছর উদযাপনের ব্যবস্থা করা হয়, সেই উদ্যোগ এবারও শুরু করেছে পর্যটন দপ্তর। 
বিশদ

পাহাড়ে বড়দিনের বুকিং
নেই, ভিড় ডুয়ার্সে 

বড়দিনের আগে পাহাড়ে পর্যটনের চেনা ছবি উধাও। তবে বুকিং বাড়ছে ডুয়ার্সে। বড়দিন ও নিউ ইয়ারের দিন যত এগিয়ে আসছে ডুয়ার্সের হোটেল, হোম স্টে, কটেজে ততই ধীরে ধীরে বুকিং বাড়ছে পর্যটকদের। কোভিড পরিস্থিতির মধ্যেও পর্যটক বাড়তে থাকায় ব্যবসায় আশার আলো দেখছেন ডুয়ার্সের বেসরকারি লজ, রিসর্ট, হোটেল, হোম স্টে মালিকরা। এতে খুশি ডুয়ার্সের ট্যুর অপারেটররাও। ডুয়ার্সে বুকিং বাড়লেও শৈলরানি দার্জিলিংয়ে পর্যটকের তেমন দেখা নেই।
বিশদ

বেঙ্গল সাফারিতে ব্যাঘ্রশাবকের জন্য
শীতে হিটারের ব্যবস্থা করছে কর্তৃপক্ষ 

কড়া শীতে শীলার সন্তানদের একটু উষ্ণতা দিতে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে বসছে হিটার। এখনও শৈত্যপ্রবাহ শুরু না হলেও আজ, বুধবার থেকে পাহাড়ি অঞ্চলে বৃষ্টির সম্ভাবনার কথা শুনিয়েছে আবহাওয়া অফিস। পশ্চিমীঝঞ্ঝার কারণে কাল, বৃহস্পতিবার থেকে সমতলের আকাশ মেঘলা থাকবে। এতে তাপমাত্রার পারদ আরও নামবে। তাই বেঙ্গল সাফারির রয়্যাল বেঙ্গল টাইগার শীলার সাড়ে তিন মাসের শাবকদের জন্য হিটারের বন্দোবস্ত করে রেখেছে পার্ক কর্তৃপক্ষ।
বিশদ

করোনা সচেতনতার বার্তা সহ দেশের
নানা প্রান্তে হাঁটলেন হাওড়ার ভাগচাষি 

সারা দেশে করোনা সচেতনতার বার্তা পৌঁছে দিতে মাস তিনেক আগে বাড়ি থেকে পায়ে হেঁটে বেরিয়েছিলেন হাওড়ার এক ভাগচাষি। ঠাকুরদাস শাসমল নামে ওই ব্যক্তি উদয়নারায়ণপুরের সিংটি গ্রামের বাসিন্দা। ২৪ আগস্ট রওনা হওয়ার পর দিল্লি মুম্বই, চেন্নাই, কলকাতা ঘুরে বুধবার বর্ধমানের উল্লাস মোড়ে পৌঁছবেন তিনি।
বিশদ

আকাশছোঁয়া পারিশ্রমিক!

মেগাস্টার অমিতাভ বচ্চন মানেই সবকিছু ‘লার্জার দ্যান লাইফ’। এবারে বলিউডের অন্দরে ঘুরছে নতুন খবর। নতুন ছবির জন্য বিগ-বি যা পারিশ্রমিক দাবি করেছেন তা শুনে অনেকেরই চক্ষু চড়কগাছ হওয়ার উপক্রম হয়েছে। সম্প্রতি প্রকাশ্যে এসেছিল যে, দক্ষিণী ইন্ডাস্ট্রির পরিচালক নাগ অশ্বিনের ছবিতে অভিনয় করবেন অমিতাভ বচ্চন, দীপিকা পাড়ুকোন ও ‘বাহুবলী’ খ্যাত প্রভাস। বিশদ

শচীনের আরও এক রেকর্ড ভাঙার মুখে কোহলি
ভুল শুধরে সান্ত্বনা জয়ের
খোঁজে নামছে টিম ইন্ডিয়া

ক্যানবেরা: কোভিড পর্বে প্রথম বিদেশ সফরে ল্যাজেগোবরে অবস্থা বিরাট কোহলির টিম ইন্ডিয়ার। পর পর দু’টি ম্যাচ হেরে ইতিমধ্যেই ওয়ান ডে সিরিজ খুইয়ে ঘরে-বাইরে প্রবল চাপে ‘মেন ইন ব্লু’।  
বিশদ

দ্বিতীয় ম্যাচেও হার ইস্ট বেঙ্গলের

হতশ্রী খেলে আইএসএলের দ্বিতীয় ম্যাচেও মুখ থুবড়ে পড়ল এসসি ইস্ট বেঙ্গল। বলা ভালো, লাল-হলুদের দুর্বলতা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল মুম্বই সিটি এফসি। ভুলত্রুটি দ্রুত শুধরে উঠতে না পারলে দুর্গতি আরও বাড়বে রবি ফাউলার-ব্রিগেডের। লিভারপুলের কিংবদন্তিটি কোচ হিসেবে কিন্তু তেমন আহামরি নন।
বিশদ

রাজ্যের রোল মডেল পুরস্কার বিশেষ
চাহিদা সম্পন্ন তরুণী মায়া চক্রবর্তীকে

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে নিজেকে সমাজে প্রতিষ্টা করেছেন। পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন এক শিশুর পরিচর্যা করে তাকে করোনা মুক্ত করলেন তিনি। তাই এবারে রাজ্য সরকারের রোল মডেল পুরস্কার পাচ্ছেন বিশেষ চাহিদা সম্পন্ন তরুণী মায়া চক্রবর্তী। বিশদ

একনজরে
কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর বিরুদ্ধে কুৎসামূলক প্রচার নিয়ে এবার বিজেপি’র এক উগ্র সমর্থকের বিরুদ্ধে কলকাতা পুলিসে অভিযোগ দায়ের হল। মঙ্গলবার শেক্সপিয়র সরণী থানায় এই অভিযোগ দায়ের করেন প্রয়াত প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রর ছেলে তথা দলের সাধারণ সম্পাদক রোহন মিত্র। ...

উম-পুন পরবর্তী ক্ষতিপূরণে দুর্নীতির যাবতীয় অভিযোগের তদন্ত করবে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার তিন মাসের মধ্যে তদন্তসাপেক্ষে ক্যাগকে রিপোর্ট দাখিল করতে বলেছে। ...

সীমান্তে পাচার রুখতে আরও কঠোর হচ্ছে কেন্দ্রীয় সরকার। ভারত ও বাংলাদেশের মধ্যে সীমান্ত বরাবর কোথাও যেন কাঁটাতারবিহীন এলাকা না থাকে, তা নিশ্চিত করার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে বলে জানা গিয়েছে। দুই দেশের সীমান্তের মধ্যে কাঁটাতার নেই মালদহের যে সব সীমান্তে, ...

পরিবার পরিকল্পনার অধিকাংশ সূচকে দেশে এক নম্বরে বাংলা। কেন্দ্রীয় সরকারের অক্টোবর মাসের তথ্য থেকে একথা জানা গিয়েছে। এই সূচকগুলির মধ্যে গর্ভনিরোধক ওষুধ বা পিল থেকে শুরু করে বন্ধ্যাত্বকরণ, মেয়েদের আইইউসিডি থেকে শুরু করে ছেলেদের নিরোধ ব্যবহার— অধিকাংশ ক্ষেত্রেই দেশে শীর্ষে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপবৃদ্ধি। খেলাধূলায়  সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় সতর্কতার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৬: কিউবার প্রেসিডেন্ট হলেন ফিদেল কাস্ত্রো
১৯৮৪: ভোপাল গ্যাস দুর্ঘটনায় কমপক্ষে আড়াই হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন বেনজির ভুট্টো
১৯৮৯: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী হলেন ভিপিসিং 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৭ টাকা ৭৪.৮৮ টাকা
পাউন্ড ৯৭.২১ টাকা ১০০.৬৪ টাকা
ইউরো ৮৬.৯৬ টাকা ৯০.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ, ১৪২৭, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, দ্বিতীয়া ৩০/৪৪ সন্ধ্যা ৬/২৩। মৃগশিরা নক্ষত্র ১১/২২ দিবা ১০/৩৮। সূর্যোদয় ৬/৪/৪৩, সূর্যাস্ত ৪/৪৭/২৫। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৮/১২ মধ্যে পুনঃ ১০/২১ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/২০ গতে ৩/২৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ গতে ৭/২৯ মধ্যে পুনঃ ১/১৩ গতে ৩/২২ মধ্যে। বারবেলা ৮/৪৫ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/২৬ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৪৫ গতে ৪/২৫ মধ্যে। 
 ১৬ অগ্রহায়ণ, ১৪২৭, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, দ্বিতীয়া সন্ধ্যা ৫/৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১০/২৪। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৩৮ গতে ৮/২০ মধ্যে ও ১০/২৮ গতে ১২/৩৫ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৬ মধ্যে ও ৮/২৫ গতে ৩/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৬ গতে ৭/৩৮ মধ্যে ও ১/১৭ গতে ৩/২৪ মধ্যে। কালবেলা ৮/৪৬ গতে ১০/৭ মধ্যে ও ১১/২৭ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। 
১৬ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। বৃষ: নানা উপায়ে অর্থপ্রাপ্তির সুযোগ। ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে
  ১৯৭৬: কিউবার প্রেসিডেন্ট হলেন ফিদেল কাস্ত্রো ১৯৮৪: ভোপাল গ্যাস ...বিশদ

04:28:18 PM

আইএসএল: হায়দরাবাদ ও জামশেদপুরের ম্যাচ ১-১ গোলে ড্র

09:33:58 PM

জিএসটি ফাঁকি: কলকাতা সহ রাজ্যের ১০৪টি ময়দা মিলে হানা আধিকারিকদের

06:29:00 PM

তৃতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩ রানে জয়ী ভারত

05:15:15 PM

কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ: টিকা নিতে নাইসেডে ফিরহাদ হাকিম

04:15:35 PM