Bartaman Patrika

রাজ্যপাল ওদের লোক,
সরাসরি তোপ মমতার

অযোধ্যা রায় নিয়ে শান্তি বজায়ের আবেদন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে তৃণমূলের সংঘাত চলছিলই। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী তাঁকে ‘বিজেপির লোক’ বলে ইঙ্গিত করায় রাজভবনকে ঘিরে রাজনৈতিক জটিলতা আরও ঘনীভূত হল। এদিন কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ চালু না করা নিয়ে ক্ষোভ প্রকাশ করে ঘুরিয়ে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার সমালোচনা করেন রাজ্যপাল। সেই প্রসঙ্গে তাঁর মতামত জানতে চাইলে মুখ্যমন্ত্রীর সরাসরি জবাব, ওদের (পড়ুন বিজেপির) পার্টির লোকের কথা নিয়ে কিছু বলতে পারবো না। রাজভবন সাংবিধানিক লক্ষ্মণরেখা উপেক্ষা করছে বলে এতদিন তৃণমূলের নেতা-মন্ত্রীরা অভিযোগ করে আসছিলেন। এদিন স্বয়ং মুখ্যমন্ত্রী নাম না করে তাঁকে বিজেপির লোক বলায় রাজ্য ও কেন্দ্রের দুই শাসকের বিরোধের কেন্দ্রবিন্দু হয়ে উঠল রাজভবন।
বিশদ
রায়ের ঠিক আগে অযোধ্যায়
বাড়ছে বহিরাগত সমাগম
শঙ্কিত উত্তরপ্রদেশ সরকার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৮ নভেম্বর: ১১ থেকে ১৩ নভেম্বর, এই তিনদিন অযোধ্যায় লক্ষ লক্ষ মানুষের সমাগম হবে। সেই উপলক্ষে ইতিমধ্যেই দলে দলে মানুষ ঢুকছে অযোধ্যা ও ফৈজাবাদে। কারণ ১২ তারিখ কার্তিক পূর্ণিমা। তার উপর ওই একই সময়েই বেরতে চলেছে অযোধ্যা নিয়ে রায়।
বিশদ

 বিদেশ যাওয়ার ১৯ লক্ষ টাকা
না পেয়েই মামার বাড়ি লুটপাট
গ্রেপ্তার ভাগ্নি ঐন্দ্রিলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হরিদেবপুরে মামার বাড়িতে লুটপাটের মাত্র ১০ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার হল ‘পলাতক’ ভাগ্নি ঐন্দ্রিলা রায়। বুধবার রাত ১২টা নাগাদ চম্পাহাটির বাড়িতে ঢোকার মুখেই হরিদেবপুর থানার পুলিস প্রথমে ঐন্দিলা ও রূপম সমাদ্দার নামে এক মুহুরিকে গ্রেপ্তার করে।
বিশদ

নবনীতা দেব সেনের
জীবনাবসান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জীবনাবসান হল কবি-সাহিত্যিক নবনীতা দেব সেনের। বয়স হয়েছিল ৮১ বছর। বৃহস্পতিবার সন্ধ্যায় হিন্দুস্থান পার্কের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবি, সাহিত্যিক, লেখক, প্রাবন্ধিক নবনীতা দেব সেনের প্রয়াণে শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ। বিশদ

দিল্লিতে এক কেজি পেঁয়াজ ১০০ টাকা!
পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে
নাকানিচোবানি খাচ্ছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ নভেম্বর: খরিফে উৎপাদন কম হয়েছে এই মন্ত঩ব্যকে ঢাল করে বাঁচতে চাইলেও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে নাকানিচোবানি খাচ্ছে কেন্দ্র। ঠিক মতো রাখার অভাবে পচে যাচ্ছে কিলো কিলো পেঁয়াজ।
বিশদ

সিঁদুরে-বরণে, আলোর বন্যায় ভেসে জগদ্ধাত্রীর ঐতিহ্যশালী নিরঞ্জন চন্দননগরে

 বিএনএ, চুঁচুড়া: মাত্র সাড়ে আট কিলোমিটার পথ। কিন্তু সেই পথ ধরে মসৃণ গতিতে এগিয়ে যাওয়া লরির উপরে মনোরম আলোকশোভায় ফের একবার বিস্ময় ছড়িয়ে গেল চন্দননগর। লাখ লাখ মানুষ চন্দননগরের পথে দাঁ঩ড়িয়ে মুগ্ধ চোখে আলোর কারসাজি দেখে উল্লাসে ফেটে পড়ল।
বিশদ

‘বুলবুল’-এর দাপট কম থাকলেও
শহরে কাল-পরশু অকাল শ্রাবণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝড়ের দাপট কম থাকলেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে অকাল-শ্রাবণের ধারা নেমে আসতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।
বিশদ

গোরুর দুধে সোনা, গাই-বাছুর নিয়ে
স্বর্ণঋণ নিতে হাজির দুগ্ধ ব্যবসায়ী

বিএনএ, চুঁচুড়া: দুপুরের পরে চণ্ডীতলার গরলগাছা পঞ্চায়েত অফিস তখন প্রায় ফাঁকা। এমনই সময় সুশান্ত মণ্ডল ঝড়ের বেগে এসে সটান প্রধানের ঘরে ঢুকে পড়েন। ঘটনার আকস্মিকতায় হতভম্ব দশা কাটার আগেই প্রধানকে টেনে এনে গোরু দেখিয়ে ওই ব্যক্তি বলতে শুরু করেন, দেখুন চেহারা, কত সোনা পাওয়া যাবে ভাবুন! প্রধান মনোজ সিংয়ের তখন সাপের ব্যাঙ গেলার দশা।
বিশদ

দুর্ঘটনায় পা বাদ যাওয়া বাগদত্তাকে
নিয়ে ঘরে ফিরলেন হবু স্বামী

সঙ্গে শ্বশুর ও আত্মীয়রা

বিএনএ, বারাসত: রিল লাইফের সঙ্গে মিলে গেল রিয়েল লাইফ। কার্যত হিন্দি সিনেমা ‘বিবাহ’র রিমেক দেখলেন চিকিৎসক ও নার্সরা। ভয়ঙ্কর দুর্ঘটনায় মেয়ের বাঁ পা কাটা পড়লেও বাগদত্তাকে ছেড়ে যাওয়ার কথা একবারের জন্যও মাথায় আসেনি দিনমজুরির কাজ করা হবু বরের।
বিশদ

গানের শো সঞ্চালনায়
দলবদল যিশুর

বাংলা সিনেমাতে যেন পালাবদল চলছে। কে কখন কোন চরিত্র করার জন্য চুক্তিবদ্ধ হচ্ছেন বলা মুশকিল। এই একজন ব্যোমকেশ করছেন তো কিছুদিন পরেই হয়ে যাচ্ছেন ফেলুদা। যেই নতুন ব্যোমকেশের নাম ঘোষণা হচ্ছে, তখনই আবার নতুন পরিচালকের ছবিতে আবির্ভাব হচ্ছে অন্য এক ব্যোমকেশের। ফেলুদা হয়ে যাচ্ছেন সোনাদা। সেই ছোঁয়া এবার বাংলা টেলিভিশনেও লাগতে চলেছে।
বিশদ

মহানায়ক উত্তমকুমারও
যখন মানুষ

প্রিয়ব্রত দত্ত: তিনি উত্তমকুমারকে খুব কাছ থেকে দেখেছিলেন। ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত। সেই আট বছরে মহানায়কের প্রিয়পাত্রও হয়ে উঠেছিলেন প্রবীর রায়। এক অন্তরঙ্গ ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। বয়সের পার্থক্য থাকলেও কাছাকাছি থাকার সুবাদে প্রবীরবাবুর উত্তম-অভিজ্ঞতা তাই আর পাঁচ জনের থেকে আলাদা। 
বিশদ

 আজ কলকাতা ফিল্ম উৎসবের ২৫ বছর
উদ্বোধনে অমিতাভ,
শাহরুখ, জয়া, রাখী

অভিনন্দন দত্ত, কলকাতা: কলকাতা জুড়ে বড় বড় হোর্ডিং জানান দিচ্ছে, আজ শুক্রবার থেকে আগামী সাতদিনের জন্য সমস্ত রাস্তা হবে নন্দনমুখী। আজই শুরু হচ্ছে ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। 
বিশদ

রহিত ঝড়ে সিরিজে
সমতা ফেরাল ভারত

রাজকোট, ৭ নভেম্বর: রহিত-ঝড়ে উড়ে গেল বাংলাদেশ। দ্বিতীয় টি-২০ ম্যাচে টাইগার্সদের ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ‘টিম ইন্ডিয়া’। চাপের মুখে বরাবরই ঝলসে ওঠে রহিতের চওড়া ব্যাট। এক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটল না। ৪৩ বলে ৮৫ রান করে জয়ের ভিত গড়ে দেন তিনি।
বিশদ

দূষণের গ্রাস, বারাণসীতে
এবার মাস্কে ঢাকল শিবলিঙ্গ

 বারাণসী, ৭ নভেম্বর: গতকালই দেবভূমি বারাণসীতে দূষণের ছোবল থেকে রক্ষা করতে শিব-পার্বতীর মন্দিরে দেবদেবীর মুখে মাস্ক বেঁধে দিয়েছিলেন পুরোহিত ও ভক্তরা। বৃহস্পতিবার মাস্কে ঢাকল শিবলিঙ্গ। বারণসীর তারকেশ্বর মহাদেব মন্দিরের শিবলিঙ্গে মাস্ক পরানোর ঘটনা সামনে আসতেই শোরগোল পড়ে যায়। বিশদ

ভিজিটিং কার্ড বানিয়ে
‘ভাইরাল’ পরিচারিকা

 পুনে, ৭ নভেম্বর: একটা ভিজিটিং কার্ড। তবে সেই কার্ড আর পাঁচটা ভিজিটিং কার্ডের থেকে আলাদা। কারণ, যাঁর নামে ওই কার্ড, তিনি পেশায় একজন গৃহ পরিচারিকা। কার্ডে তালিকার আকারে লেখা বিভিন্ন পরিষেবার নাম এবং সেই বাবদ তাঁর পারিশ্রমিকের খতিয়ান।
বিশদ

দিল্লির সঙ্গে পাল্লা দিয়ে কলকাতাতেও
বাড়ছে দূষণ, ভুগছে শিশু সহ বড়রাও

 'নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূষণের অপবাদে দিল্লি এখন খবরের শিরোনামে। কিন্তু কলকাতাও তেমন পিছিয়ে নেই। শীতের দোরগোড়ায় শহরে এমন এক-একটি দিন আসছে, যেখানে দূষণ ছাপিয়ে যাচ্ছে অন্যান্য শহরকে। দেশি বিদেশি নানা গবেষণা বুঝিয়ে দিচ্ছে, মারণরোগ টেনে আনতে দূষণে পিছিয়ে নেই কলকাতা তথা রাজ্য। বিশদ

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM