Bartaman Patrika
করোনা   আপডেট
দেশে গোটা বিশ্বে
আক্রান্ত মৃত আক্রান্ত মৃত
১৯০৮২৫৪ ৩৯৭৯৫ ১৮৭০৪৪১৪ ৭০৪৩৭০
*রাজ্যে  সক্রিয় আক্রান্ত:   ২২৩১৫   মৃত:   ১৭৮৫   সুস্থ:    ৫৬৮৮৪
* তথ্যসূত্র: রাজ্য সরকার  

 

ব্রাত্য আদবানি, বর্ণময় অযোধ্যায়
রাম রাজনীতির নতুন নায়ক মোদি

মন্দিরের শিলান্যাসের মধ্যে দিয়ে বুধবার কি অবশেষে রামমন্দির রাজনীতির সমাপন হল? নাকি আসলে শুরু হল সেই রাজনীতিরই নতুন অধ্যায়? আরএসএস, জনসঙ্ঘ, হিন্দু মহাসভা, বিজেপির হাত ধরে প্রত্যক্ষ অযোধ্যা রাজনীতির জন্ম দিয়েছিলেন অটলবিহারী বাজপেয়ি, লালকৃষ্ণ আদবানি ও মুরলীমনোহর যোশি। সেই প্রথম অধ্যায়ে তাঁদের সঙ্গী ছিলেন একঝাঁক তরুণ তুর্কিও। নরেন্দ্র মোদি থেকে অরুণ জেটলি। উমা ভারতী থেকে সুষমা স্বরাজ। প্রমোদ মহাজন থেকে গোবিন্দ চারিয়া। আদবানি ছিলেন রথযাত্রার নায়ক। কিন্তু পার্শ্বচরিত্র হিসেবে ছিলেন তাঁরা। ছিল টিম বিজেপি। বাবরি মসজিদ ধ্বংস ও তার ছ’বছরের মধ্যে দিল্লি বিজয়ের সেই ইতিহাসকে যদি বলা হয় হিন্দুত্ব রাজনীতির প্রথম অধ্যায়, তাহলে বুধবার শুরু হল দ্বিতীয় অধ্যায়। আর এই নতুন অধ্যায়ের কেন্দ্রীয় চরিত্র একজনই। নরেন্দ্র মোদি।
বিশদ
২৪ ঘণ্টায় ফল, ব্যবস্থা রাজ্যের
করোনা রিপোর্ট
মিলবে মেসেজে

করোনা পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যে মিলবে রিপোর্ট। সিদ্ধান্ত হয়েছিল আগেই। বিভিন্ন বৈঠকে পই পই করে সেকথা স্মরণ করিয়েছেন রাজ্যেৱ স্বাস্থ্য অধিকর্তা। কিন্তু কাজে তা দেখা যায়নি। তাই তারপরও রাজ্যের বিভিন্ন প্রান্তে করোনা পরীক্ষা করিয়ে সময়মতো রিপোর্ট হাতে পাচ্ছেন না বহু মানুষ।
বিশদ

আগস্টের প্রথম লকডাউনে জনহীন কলকাতা
বৃষ্টিভেজা দিনেও কঠোর
নাকা চেকিং পুলিসের

 আগস্ট মাসে লকডাউনের প্রথম দিন শহর কলকাতা ছিল জনমানবশূন্য। বুধবার সকাল থেকেই শহরের প্রায় সর্বত্র দফায়-দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। একে লকডাউন, তার সঙ্গে বৃষ্টি। জোড়া ধাক্কায় শহরের সর্বত্র রাস্তাঘাট ছিল শুনশান।
বিশদ

দেশে একদিনে করোনা আক্রান্তের
প্রায় সম সংখ্যক মানুষ সুস্থ হলেন

 সংক্রমণ কমার ইঙ্গিত আগেই মিলেছে। এবার কি তাহলে ভারতে করোনা সংক্রমণের গ্রাফ ফ্ল্যাট হচ্ছে? বুধবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট থেকে অন্তত তেমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বিশদ

করোনা প্রতিষেধক জাইকোভ-ডি’র
প্রাথমিক পরীক্ষা সফল বেঙ্গালুরুতে

 করোনা প্রতিষেধকের প্রাথমিক স্তরের পরীক্ষায় সাফল্য পেল দেশের আর এক ওষুধ সংস্থা। বুধবার জাইডাস ক্যাডিলা সংস্থার তরফে জানানো হয়েছে, দেশে করোনা প্রতিষেধকের প্রাথমিক পর্যায়ের পরীক্ষায় সাফল্য এসেছে।
বিশদ

সুশান্ত মামলায় সিবিআই তদন্তে সায় কেন্দ্রের
সম্পর্ক ভাঙার জন্য রিয়াকে চাপ
দিতে বলেছিলেন জামাইবাবু

সুপ্রিম কোর্টে সুশান্ত মামলায় অভিনেত্রী রিয়া চক্রবর্তীর এক আবেদনের শুনানি ছিল। কেন্দ্র সিবিআই তদন্তে রাজি হওয়ার পরেও সুপ্রিম কোর্টের বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চ বলে, সুশান্তের মৃত্যুর পিছনে যে সত্য রয়েছে, তা অবশ্যই উদ্ঘাটিত হওয়া উচিত।
বিশদ

বাদুড়িয়ায় নাত-জামাইয়ের
কোপে খুন দিদি শাশুড়ি

প্রতিবেশী দিদি-শাশুড়ির জন্যই সংসার ভাঙতে চলেছে। সন্তান নিতে স্ত্রীর অনীহার পিছনে তাঁরই ইন্ধন রয়েছে। স্রেফ এই সন্দেহের বশেই বুধবার নাত-জামাইয়ের হাতে নৃশংসভাবে খুন হলেন সামসুরনাহার বিবি (৪৯)। পুলিস জানিয়েছে, মৃতার বাড়ি বাদুড়িয়ার আটুরিয়া গ্রামের কদমতলা এলাকায়।
বিশদ

ফেসবুক বন্ধুদের বিশেষ উদ্যোগে
ওষুধের ড্রপ বক্স চালু মধ্যমগ্রামে
হাত বাড়াল পুরসভাও

করোনাপর্বে মুমূর্ষু রোগী বা মৃতের পরিজনদের প্রতি অমানবিক আচরণ ও স্বার্থপরতার একাধিক ঘটনা বিচলিত করেছে বহু মানুষকে। কিন্তু, সবাই যে মনুষ্যত্ব হারিয়ে ফেলেননি, তার বড় প্রমাণ মধ্যমগ্রামের ‘মেডিসিন ড্রপ বক্স’।
বিশদ

রক্তচাপ, অক্সিজেন ও সুগার মাপার অ্যাপ
থেকে  সাইবার দুর্নীতি রুখতে প্রচার
বিধাননগর পুলিসের

করোনা পরিস্থিতিতে ভরসা বেড়েছে অনলাইনে। তার সঙ্গে পাল্লা দিচ্ছে প্রতারণার নিত্যনতুন ফাঁদ। সাইবার দুর্নীতির এই নয়া কৌশল রুখতে নাগরিকদের সচেতনতা বাড়াতে উদ্যোগী হল বিধাননগর পুলিস। কোভিডের হানা এড়াতে সাধারণ মানুষ এখন অনেক বেশি স্বাস্থ্য সচেতন।
বিশদ

স্ট্রোকের রোগীরা কীভাবে সতর্ক থাকবেন?

স্ট্রোকে আক্রান্ত রোগীর সাধারণত ডায়াবেটিস, হাই ব্লাডপ্রেশার ইত্যাদির মতো ক্রনিক সমস্যা থাকে। আর এই অসুখগুলি হল করোনার কো-মরবিডিটি।  বিশদ

এসি থেকে করোনা সংক্রমণের ঝুঁকি,
নয়া প্রযুক্তিতে জোর বিজ্ঞান মন্ত্রকের

প্রথাগত এয়ার কুলিং ব্যবস্থা নয়। বরং ‘রিটার্ন এয়ারে’র রি-সার্কুলেশন বন্ধ হয়ে মিলবে ১০০ শতাংশ তাজা বাতাস।  বিশদ

করোনার ওষুধ তৈরির নামে টোপ,
৫৫ লক্ষ টাকা খোয়ালেন ব্যবসায়ী
পাঁশকুড়া

পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে প্রতারকরাও নিজেদের বদলে ফেলছে। পাল্টে ফেলছে প্রতারণার কৌশল। করোনার দাপটে অস্থির বিশ্ব। তাই করোনাকে সামনে রেখেই পাতা হয়েছিল প্রতারণার ফাঁদ।  বিশদ

কোনও মার্কিন সংস্থা না কিনলে
‘টিকটক’কে ব্যবসা গোটাতে হবে

হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ফের সংঘাতে জড়াল আমেরিকা এবং চীন। বাণিজ্য যুদ্ধ, করোনা ভাইরাস নিয়ে তথ্য চেপে যাওয়ার পর এবার বিতর্কের কেন্দ্রে চীনের শর্ট ভিডিও অ্যাপ ‘টিকটক’। জাতীয় নিরাপত্তার স্বার্থে আমেরিকায় নিষিদ্ধ হতে পারে টিকটক।
বিশদ

পাখির চোখ পুজোই, লোকসানের ক্ষতে
এবার প্রলেপ দিতে মরিয়া শপিংমলগুলি

থাকতে পারে বিশেষ সেলের চমক

করোনা আবহে তাল কেটেছে ফ্যাশন দুনিয়ার। অর্থনৈতিক পড়তির কারণে বিলাসিতার ধারেকাছে নেই শহরবাসী। ফলে ভয়ঙ্কর ছেদ পড়েছে আধুনিক মল কালচারে। অত্যাবশ্যকীয় সামগ্রী ছাড়া নিত্যনতুন জামাকাপড় কেনা বন্ধ।
বিশদ

পুজো ঘিরে আশা-নিরাশার
দোলাচলে বিপন্ন বস্ত্রশিল্প

ভ্যাকসিনের অপেক্ষায় ব্যবসায়ীরা

প্রতি বছর ১৫ আগস্টের মধ্যে বাজারের হাবভাব বুঝে যাই। ওইদিন থেকে আমরা আর অর্ডার নিতে পারি না। প্রচণ্ড কাজের চাপ পড়ে যায়। এবার সব তালগোল পাকিয়ে গিয়েছে।
বিশদ

 জন্মদিনে ভারী
মজা, মহাধুমধাম

একটা নয়, একেবারে একসঙ্গে দু-দু’খানা জন্মদিন! আজ্ঞে হ্যাঁ, বি-টাউনে এখন সরগরম। একই দিনে দুই তারকার জন্মদিন। ৫ আগস্ট কাজল আর জেনেলিয়া ডি’সুজার জোড়া জন্মদিনের সাক্ষী থাকল মায়ানগরী মুম্বই। বিশদ

মাধুরীর স্মৃতিচারণ

  বুধবার সিনেমা হলে মুক্তির ২৬ বছর পূর্ণ করল সূরয বরজাতিয়া পরিচালিত সুপারহিট ছবি ‘হাম আপকে হ্যায় কৌন। আর এই বিশেষ মুহূর্তকে উদ্‌যাপন করতে মাধুরী দীক্ষিত সোশ্যাল মিডিয়ায় একটি বিশেষ ছবির কোলাজ পোস্ট করেছেন।
বিশদ

করোনার মধ্যে প্রেগন্যান্সি
কীভাবে সতর্ক থাকবেন?

সন্তান আসছে, এর চেয়ে খুশির খবর আর কী হতে পারে! কিন্তু করোনা মহামারীর জন্য খুশির পাশাপাশি উদ্বেগ কিছু কম নেই পরিবারের সদস্য ও ভাবী মায়ের মধ্যে। এই সময় কী কী সাবধানতা নেওয়া উচিত? বিস্তারিত আলোচনা করলেন স্পর্শ ইনফার্টিলিটি সেন্টার (মধ্যমগ্রাম)-এর কর্ণধার স্ত্রীরোগ বিশেষজ্ঞ, সুপ্রজননবিদ ডাঃ দেবলীনা ব্রহ্ম। 
বিশদ

করোনায় বদলাচ্ছে গেরস্থালির সমীকরণ,
ঘরকন্নার কাজে হাত লাগাচ্ছেন পুরুষরাও
প্রশিক্ষকের ভূমিকায় ঘরের বউরা

 ‘রান্নাবান্না পুরুষদের কাছে শিল্প। কিন্তু মহিলাদের কাছে সেটাই দায়িত্বের মধ্যে পড়ে।’ ‘ইংলিশ ভিংলিশ’ ছায়াছবির অত্যন্ত জনপ্রিয় সংলাপ। আটপৌরে গিন্নির ভূমিকায় শ্রীদেবী এভাবেই সুখী গৃহকোণের মধ্যেকার অসঙ্গতিটুকু ধরিয়ে দিয়েছিলেন।
বিশদ

‘যুদ্ধকে ঘৃণা করুন, পাইলটকে নয়’ হিরোশিমা
দিবসের প্রাক্কালে বার্তা জীবিতদের

১৯৪৫ সালের ৬ আগস্ট। জাপানের হিরোশিমাকে মুহূর্তে ধ্বংসস্তূপে পরিণত করেছিল আমেরিকার বিধ্বংসী ‘লিটল বয়’। দ্বিতীয় হামলা এর ঠিক তিনদিন পর। ৯ আগস্ট। এবার নাগাসাকিতে আঘাত হানল ‘ফ্যাট ম্যান’। জোড়া পারমাণবিক বোমায় বিশ্বযুদ্ধের অশ্বমেধ বাগে এসেছিল ঠিকই। কিন্তু চোখের পলকে মাটিতে মিশে গিয়েছিল দু’টি বাণিজ্য শহর। পরিসংখ্যান বলছে, ওই বছর ডিসেম্বরের মধ্যেই হিরোশিমার ৩ লক্ষ বাসিন্দাদের প্রায় অর্ধেকই প্রাণ হারান। 
বিশদ

একনজরে
মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...

ভিসা ও অন্যান্য নথির মেয়াদ ফুরনোয় সৌদি আরবে এখন জেলবন্দি রয়েছেন প্রায় ৪৫০ জন ভারতীয়। তার মধ্যে অনেকেই এই বাংলার আদি বাসিন্দা। ...

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানের রং লাগল সুদূর আমেরিকাতেও। সেখানকার ভারতীয় বংশোদ্ভূতরা রামমন্দিরের একটি ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলো সাজিয়ে রীতিমতো শহর পরিক্রমা করলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৫,৬১৯ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬১৯ ...বিশদ

05-08-2020 - 08:48:12 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত ৬১ জন
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২,৮১৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

05-08-2020 - 08:48:08 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ১০,৩০৯ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৩০৯ ...বিশদ

05-08-2020 - 08:35:32 PM

নয়াদিল্লিতে আজ করোনায় আক্রান্ত আরও ১০৭৬  
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১০৭৬ জন করোনা ...বিশদ

05-08-2020 - 07:03:13 PM

করোনা:কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১৯৫ 
কেরলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৯৫ জনের শরীরে ...বিশদ

05-08-2020 - 06:56:34 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

05-08-2020 - 03:36:02 PM