বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিক্ষা-কেরিয়ার
 

এ বছরে ভর্তির পদ্ধতি

বর্ণালী ঘোষ: উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে কলেজে ভর্তি হওয়ার তো‌ড়জোড়। এবছর কলেজে শারীরিকভাবে উপস্থিত না থেকেও ভর্তি হওয়ার সুযোগ মিলবে।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর তথ্য অনুযায়ী এ রাজ্যে স্টেট ইউনিভার্সিটি রয়েছে ৩৩টি, সেন্ট্রাল ইউনিভার্সিটি রয়েছে ১টি, প্রাইভেট ইউনিভার্সিটি রয়েছে ১০টি এবং ড্রিমড ইউনিভার্সিটি রয়েছে ২টি। 
এ বছর অনার্স অথবা জেনারেল কোর্স নিয়ে স্নাতকস্তরে পড়ার জন্য রাজ্যের স্টেট ফান্ডেড হায়ার এডুকেশন ইনস্টিটউট বিশেষ ব্যবস্থা নিয়েছে। ভর্তির জন্য আবেদন করতে হবে অনলাইন পদ্ধতিতে। 
স্নাতকস্তরে ভর্তির জন্য অনলাইন পোর্টাল খুলবে ২ আগস্ট থেকে। পূরণ করা আবেদন জমা দেওয়া যাবে ২০ আগস্ট পর্যন্ত। মেরিট  লিস্ট প্রকাশ করা হবে ৩১ আগস্ট। সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হবে ৩০ সেপ্টেম্বর। প্রথম সেমেস্টার শুরু হয়ে যাবে ১ অক্টোবর থেকে। 
অনলাইন অ্যাডমিশনের সময় কোন প্রার্থীকে কাউন্সেলিং বা ভেরিফিকেশনের সময় ডাকা হবে না। অনলাইন আবেদনপত্রের জন্য বা স্ক্যানিং বা আপলোডিং এর জন্য কোন চার্জ নেওয়া হবে না। যোগ্য প্রার্থীকে কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে  চিঠি দিয়ে বা ইমেল অথবা ফোন করে জানানো হবে। ভর্তির ফি ই-পেমেন্ট করতে হবে। ক্লাস শুরু হওয়ার পর ডকুমেন্টস ভেরিফিকেশন হবে। তখন কোন ভুল-ত্রুটি বের হলে ভর্তি বাতিল হবে। এই পদ্ধতি মেনে চলবে কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, সিধু কানু বিশ্ববিদ্যালয়, কাজি নজরুল বিশ্ববিদ্যালয়, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়, ডায়মন্ডহারবার ওমেন্স ইউনিভার্সিটি, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়, সংস্কৃতি কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি, মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়, হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়, দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষার নম্বরের ভিত্তিতে ভর্তি নেবে।
প্রাইভেট ইউনিভার্সিটির মধ্যে কয়েকটি অনলাইন আবেদনের পাশাপাশি প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে ব্রেন ওয়্যার ইউনিভার্সিটি https://www.brainwareuniversity.ac.in/, জেআইএস ইউনিভার্সিটি https://www.jisuniversity.ac.in/, সেন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটি https://sxuk.edu.in/, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি https://snuniv.ac.in/, দ্য নেওটিয়া ইউনিভার্সিটি www.tnu.in। এছাড়াও অনলাইন আবেদন নিচ্ছে  টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি https://www.technoindiauniversity.ac.in/, অ্যাডামাস ইউনিভার্সিটি https://adamasuniversity.ac.in/, সিকম স্কিল ইউনিভার্সিটি https://www.seacomskillsuniversity.org/, স্বামী বিবেকানন্দ ইউনিভার্সিটি www.swamivivekanandauniversity.ac.in

27th     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ