বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিক্ষা-কেরিয়ার
 

খেলার দুনিয়াতেই মিলবে
জীবিকার সন্ধান

শৌণক সুর: স ময় পরিবর্তিত হচ্ছে। তার সঙ্গে পাল্টাচ্ছে আমাদের মানসিকতাও। আগে শুধুমাত্র পড়াশোনার উপরেই জোর দেওয়া হতো। মনে করা হতো কেবলমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে পারলে তবেই জীবনে শিক্ষা অর্জনের সঠিক মূল্য পাওয়া গেল। বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ নিয়ে ছেলেরা পড়বে আর কলা বিভাগ মেয়েদের জন্য। তবে এখন এই ভ্রান্ত মানসিকতা থেকে অধিকাংশ অভিভাবকই বেরিয়ে আসতে পেরেছেন। পড়ার নতুন নতুন আঙ্গিক দেখা দেওয়ার পাশাপাশি খুলে যাচ্ছে চাকরি পাওয়ার রাস্তাও। তবে কর্মজীবনে তাড়াতাড়ি প্রবেশের জন্য এখন কিন্তু গতানুগতিক বিষয় নিয়ে পড়াই শুধুমাত্র হাতিয়ার নয়। খেলাধুলো সংক্রান্ত বিষয় নিয়ে পড়াশোনা করেও প্রবেশ করতে পারেন কর্মজগতে। নিশ্চয়ই ভাবছেন আপনি তো খেলোয়াড় নন। তাহলে এটা কী আদৌ সম্ভব? এই অসাধ্য সাধন করবে স্পোর্টস সায়েন্স। এর ফলে নিমেষে পেয়ে যেতে পারেন স্পোর্টস কোচ, পার্সোনাল ট্রেনার, থেরাপিস্টের মতো চাকরি। স্পোর্টস সায়েন্স বিদেশে অনেক দিন ধরেই সমাদৃত। তবে, এদেশে এখন মেট্রো শহরগুলিতেই নতুন এই বিষয়টি নিয়ে পড়াশোনার সুযোগ মিলছে। এই পেশা সংক্রান্ত পড়াশোনা নিয়ে আমাদের দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজও চিন্তা-ভাবনা শুরু করেছে। ইতিমধ্যেই নতুন এই বিষয়টি নিয়ে শুরু হয়েছে পোস্ট গ্র্যাজুয়েশন, ডিপ্লোমা এবং ডিস্ট্যান্স কোর্সও।
দেখে নেওয়া যাক, এই কোর্সের জন্য কী কী পড়ার দরকার। যে কোনও খেলোয়াড়ের ক্ষেত্রেই মানসিক এবং শারীরিকভাবে সুস্থ ও সবল থাকা একান্ত প্রয়োজনীয়। ঠিক এই ব্যাপারেই সাহায্য করেন ক্রীড়াবিজ্ঞান বিশারদরা। কোন খেলোয়াড়ের কী ধরনের ব্যায়াম প্রয়োজন, কী কী ব্যায়াম করলে এক্কেবারে ফিট থাকবেন খেলোয়াড়— তা বলে দেন ক্রীড়া বিজ্ঞান বিশারদ। প্লেয়ারদের ব্যায়াম সম্পর্কিত বিষয়টি বোঝার জন্য থাকতে হবে সঠিক জ্ঞান। তার জন্য শারীরবিদ্যা বিষয়ে সম্যক জ্ঞান থাকা অত্যন্ত আবশ্যক। এছাড়াও থাকতে হবে পেশি সংক্রান্ত জ্ঞানও। এর জন্য পড়তে হবে অন্য একটি বিষয়। নাম বায়োমেকানিক্স। মাঠে শারীরিকভাবে সবল থাকার পাশাপাশি খেলোয়াড়দের মানসিক দৃঢ়তারও পরিচয় দিতে হয়। খেলার মাঠে কঠিন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে রাশ নিজের হাতে ধরে রাখা খুবই শক্ত ব্যাপার। সকল খেলোয়াড় এই ব্যাপারে পারদর্শী নন। নবাগতরা তো নয়ই। কিন্তু সঠিক পরামর্শ খেলার মাঠে প্রতিকূল পরিবেশে টিকে থাকতে সাহায্য করবে। এর জন্য প্রয়োজন মনস্তত্ত্বের মতো বিষয়। মোদ্দা কথায়, একজন আদর্শ প্লেয়ার হতে গেলে শারীরিক এবং মানসিকভাবে নিজেকে কীভাবে তিল তিল করে গড়ে তোলা যায় সেই সম্পর্কিত জ্ঞানই দেন ক্রীড়া বিজ্ঞান বিশারদ। তাই স্পোর্টস সায়েন্সে পড়ানো হয় যোগ-ব্যায়াম, পেশি সংক্রান্ত জ্ঞান, খেলায় চোট পেলে নিরাময়ের উপায় এবং ওষুধ সম্পর্কিত বেশ কিছু তথ্যও। কোর্সে থিওরি এবং প্র্যাক্টিক্যাল দুটি ভাগই রয়েছে।
কোথায় এই কোর্স পড়ানো হয়। কারাই বা আবেদন করতে পারবেন অর্থাৎ আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা কী লাগে? দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টিচার্স ট্রেনিং এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনে এই কোর্স পড়ানো হয়। মোটামুটিভাবে প্রতি বছরের জুলাই-আগস্ট মাস নাগাদ শিক্ষাবর্ষ শুরু হয়। বিজ্ঞপ্তি বের হওয়ার পর আগ্রহীরা এই কোর্সের জন্য সরাসরি যোগাযোগ করতে পারবেন (০৩৩) ২৪৭৫-০০৩৩ এই নম্বরে। ইমেল করতে পারেন wbuttepa@gmail.com এবং vc@wbuttepa.ac.in-এ।
বেলুড় মঠের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটেও স্পোর্টস সায়েন্স নিয়ে এমএসসি পড়ানো হয়। বিজ্ঞানের স্নাতকরা আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। যেমন সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতকস্তরে পেতে হবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ নম্বর। আগ্রহীরা সরাসরি যোগাযোগ করতে পারেন (০৩৩) ২৬৫৪-৯৯৯৯ এই নম্বরে। আরও তথ্যের জন্য ভিজিট করতে পারেন http://rkmvu.ac.in/contact-us/ এই ওয়েবসাইটটি। বিশেষ এই কোর্সটি পড়ানো হয় পুনের ইনস্টিটিউট অব স্পোর্টস সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে। এই প্রতিষ্ঠানে স্পোর্ট সায়েন্স নিয়ে ডিপ্লোমা কোর্স পড়ানো হয়। পাশাপাশি এক বছরের দূরশিক্ষার কোর্সেও পড়ার সুবিধা রয়েছে। এছাড়া info@isst.co.in-এ ই-মেলও করতে পারেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সেস বিভাগে ফিজিক্যাল এডুকেশন নিয়ে মাস্টার ডিগ্রি এবং পিএইচডি করা যায়। এছাড়া রয়েছে একাধিক প্রতিষ্ঠান। অভিনব এই কোর্সটি নিয়ে পাশ করার পর চাকরিপ্রার্থীরা স্কুলে, স্পোর্টস ডেভলপমেন্ট অফিসার, স্পোর্টস কোচ, স্পোর্টস থেরাপিস্ট, পার্সোনাল ট্রেনার এবং ফিটনেস সেন্টার ম্যানেজার পদের জন্য আবেদন করতে পারবেন। 

17th     February,   2020
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ