বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর

এবার বাড়তি সতর্কতার
সঙ্গে গম চাষের পরামর্শ 

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: নিষেধাজ্ঞা উঠলেও এবারও বাড়তি সতর্কতার সঙ্গে গম চাষ করার পরামর্শ দিচ্ছে নদীয়া জেলার কৃষিদপ্তর। জেলা কৃষিদপ্তর সূত্রের খবর, নির্দিষ্ট কিছু জাতের বীজ সংগ্রহ করার ব্যাপারে চাষিদের ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, শোধন করেই বীজ বুনতে হবে। অজানা উৎস থেকে বীজ সংগ্রহ করতে বারণ করা হয়েছে। গমের রোগ সম্পর্কেও কৃষকদের ধারণা দেওয়ার কাজ চলছে। গম চাষিদের কৃষিদপ্তরের সঙ্গে যোগাযোগ রক্ষা করতেও অনুরোধ করা হয়েছে। সম্ভব হলে গম চাষ না করে সর্ষে, মসুর, ছোলা কিংবা ভুট্টা চাষ করার কথাও বলা হচ্ছে। তবে কৃষিদপ্তরের কর্তারাই মানছেন, গত কয়েক বছরে বহু চাষি গম চাষ থেকে সরে গিয়েছেন। তার জায়গায় ভুট্টা চাষ বেড়েছে।
এব্যাপারে উপ কৃষি অধিকর্তা (প্রশাসন) রঞ্জন রায়চৌধুরী বলেন, গতবছর থেকে নদীয়া জেলায় গম চাষ করার ব্যাপারে সম্মতি দিয়েছে রাজ্য সরকার। তবে বীজ শোধনের পরেই এই চাষ করা যাবে। আমার অনুরোধ, গম চাষ না করে বিকল্প চাষ করার দিকেই এগনো দরকার। জেলা কৃষিদপ্তরের এক কর্তা বলেন, নির্দিষ্ট কিছু জাত রোগ প্রতিরোধ করতে সক্ষম, সেই সমস্ত বীজের চাষ করার ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। এব্যাপারে চাষিদের সঙ্গে প্রয়োজনীয় আলোচনাও সারা হবে। আমরা যতটা সম্ভব সচেতন করার চেষ্টা করছি। ব্লকের কৃষি আধিকারিকরাও প্রয়োজনীয় প্রচার করছেন।
জেলা কৃষিদপ্তরের এক কর্তা বলেন, সরকারিভাবে ডিবিডব্লু ১৮৭, ডিবিডব্লু ১৭৩, এইচডি ২৪৬৭, এইচডি ৩০৪৩ শংসিত বীজ সংগ্রহ করতে বার বার বলা হয়েছে। প্রায় দু’বছর বন্ধ থাকার পর গতবছর নদীয়ায় গম চাষের অনুমতি দিয়েছে রাজ্য সরকার। নদীয়া জেলাজুড়ে গম চাষ বন্ধ রাখা হয়েছিল ঝলসা বা হুইট ব্লাস্ট রোগের কারণে। মুর্শিদাবাদেও গম চাষ বন্ধ রাখা হয়েছিল। বাংলাদেশ থেকে আসা এই ঝলসা রোগ সীমান্ত এলাকায় গম চাষে ব্যাপক ক্ষতি করছিল। হেক্টরের পর হেক্টর জমির গম নষ্ট হয়। গাছ পুড়িয়ে ফেলা হয়। রাজ্য সরকার হুইট হলিডে বা গম চাষে নিষেধাজ্ঞা জারি করে। এই ঝলসা রোগের হাত থেকে চাষ ও চাষিদের ক্ষতির হাত থেকে বাঁচাতে গম চাষের বিকল্প হিসেবে ডাল ও অন্যান্য ফসল চাষ করা হয়। বিকল্প চাষ করে চাষিরা কিছুটা নিজেদের অবস্থা সামলে নিলেও গম চাষ বন্ধ হওয়ায় ক্ষতির মুখে পড়েন অনেকেই। তবে ধীরে ধীরে পরিস্থিতি বদলাচ্ছে। ফের গম চাষের অনুমতি পেলেও কৃষিদপ্তর বিষয়টি নিয়ে যথেষ্টই সতর্কতা অবলম্বন করেছে বলেই জানা গিয়েছে। 

25th     November,   2020
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ