বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর

গ্ল্যাডিওলাস ফুল চাষে আগ্রহ
বাড়ছে দক্ষিণ দিনাজপুরের চাষিদের

গোপাল সূত্রধর: শীতকালে রজনীগন্ধা ফুলের চাষ তো দক্ষিণ দিনাজপুরে আগে থেকেই জনপ্রিয়। সেইসঙ্গে এখন পাল্লা দিয়ে জনপ্রিয়তা বাড়ছে গ্ল্যাডিওলাস ফুলের চাষেরও। জেলার অনেক জায়গাতেই অন্যান্য সব্জির সঙ্গেই এই ফুল চাষ করছেন অনেকে। ধান, গম, পাট সহ অন্যান্য অর্থকরী ফসলের মতোই গ্ল্যাডিওলাস ফুল চাষেও লাভের মুখ দেখছেন এখানকার চাষিরা। জেলা উদ্যানপালন দপ্তর থেকেও গ্ল্যাডিওলাস ফুল চাষের জন্য কৃষকদের আর্থিকভাবে সহায়তা করা হচ্ছে। সেইসঙ্গে বীজও দেওয়া হচ্ছে। সবদিক থেকেই সুবিধা থাকায় অনেক চাষিই বর্তমানে গ্ল্যাডিওলাস ফুলচাষে আগ্রহ দেখাচ্ছেন। এই ফুলের ভালো বাজারও মিলছে। জেলার মধ্যে তো বটেই, সেইসঙ্গে জেলার বাইরেও পাঠানো হচ্ছে এই ফুল।
এবিষয়ে জেলা উপ উদ্যানপালন অধিকর্তা সমরেন্দ্রনাথ খাঁড়া বলেন, গ্ল্যাডিওলাস ফুল চাষে জেলার চাষিদের ব্যাপক লাভ হচ্ছে। আমরা তাঁদের আর্থিক সাহায্য এবং বীজ ও চারাগাছ দিয়ে সহায়তা করছি, যাতে তাঁরা এই ফুলচাষে আগ্রহী হন। নানারকম অনুষ্ঠানে ফুলের তোড়া, মঞ্চ সাজানো, প্রদর্শনী সহ নানা কাজে এই ফুল ব্যবহার করা হয়। জেলায় ব্যাপক চাহিদা রয়েছে। জেলার প্রতিটি ব্লকেই এখন কমবেশি গ্ল্যাডিওলাস ফুলের চাষ হচ্ছে। গত বছরের তুলনায় এবছর চাষের জমির পরিমাণও বেড়েছে। 
কৃষকদের আর্থিক অনুদানের জন্য শতক প্রতি গ্ল্যাডিওলাস ফুল চাষে ৭ হাজার ৯২০ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছে উদ্যানপালন দপ্তর। এবছর মোট ৩৩ শতক জমিতে ওই আর্থিক অনুদান দেওয়া হবে বলে জানা গিয়েছে। 
হিলির এক ফুলচাষি বিষ্ণু চক্রবর্তী বলেন, প্রথমে অল্প জমিতে এই ফুল চাষ শুরু করেছিলাম। এই ফুলের চাষে খরচ কম। আবার  চাহিদা ও লাভ ভালোই। তাই এবছর এক বিঘার বেশি জমিতে গ্ল্যাডিওলাস চাষ শুরু করেছি।  এই ফুল চাষ করে জেলা সদর বালুরঘাট সহ বিভিন্ন জায়গায় পাঠাই। সেখান থেকে চাহিদামাফিক বাইরেও ফুলের চালান যায়। রজনীগন্ধা ফুলের মতোই বাজার ধরছে গ্ল্যাডিওলাস।
বংশীহারি ব্লকের রসিদপুর এলাকার ফুলচাষি গৌতম সমাদ্দার বলেন, এই ফুল চাষ অনেকটাই লাভজনক। গত বছর উদ্যানপালন দপ্তর থেকে আর্থিক সাহায্য পেয়েছিলাম। যার ফলে চাষে আগেরবারের থেকে অনেকটাই বেশি লাভ হয়েছিল। এবছর সব্জির জমিতে গ্ল্যাডিওলাস ফুল চাষ করেছি।  বালুরঘাট শহরের এক ফুল বিক্রেতা রাজু শীল বলেন, রকমারি ফুলের মধ্যে গ্ল্যাডিওলাস ফুলের ভালো চাহিদা রয়েছে। এক একটা ফুলের স্টিক পাঁচ থেকে ছয় টাকা করে ক্রেতাদের কাছে বিক্রি করি। কোনও অনুষ্ঠানের দিন থাকলে দশ টাকাতেও এক একটা স্টিক বিক্রি হয়। এই ফুল দিয়ে তোড়া বানানো, গাড়ি সাজানো, বিয়ে ও অনুষ্ঠান বাড়িতে মঞ্চ সাজানোর মতো কাজ হয়। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে প্রায় ৯০ বিঘা জমিতে গ্ল্যাডিওলাস ফুলের চাষ হয়। এবছর আরও সাড়ে ৩৭ বিঘা জমিতে চাষ করার টার্গেট নেওয়া হয়েছে। জেলার বালুরঘাট, হিলি, তপন বংশীহারি সহ বিভিন্ন ব্লকে এই চাষ করা হচ্ছে। ৬০ দিনের মধ্যে ওই ফুল পাওয়া যায়। 

11th     November,   2020
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ