বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

টুইস্ট আর নাটকে ভরা সিক্যুয়েল
 দৃশ্যম ২

প্রিয়রঞ্জন কাঁড়ার: সাত বসন্ত নিরুপদ্রবে কাটিয়ে দিয়ে ফের একবার আইন ও পুলিসি তদন্তের আতসকাচের তলায় সালগাঁওকর পরিবার। একদিকে সন্তানহারা পুলিসকর্ত্রীর প্রতিশোধস্পৃহা, অন্যদিকে নিজের পরিবারকে পৃথিবীর যে কোনও মূল্যে সুরক্ষা দিতে বদ্ধপরিকর পুরুষ প্রোটাগনিস্টের একবগগা জেদ। একটা কুয়াশাবৃত ক্রাইম থ্রিলারের এটাই মূল গল্প। সাত বছরে নিজেকে নিজের মতো গুছিয়ে নিয়েছে বিজয় সালগাঁওকর (অজয় দেবগণ)। কেবল নেটওয়ার্কের ব্যবসা থেকে সিনেমা হল মালিক হয়ে সে এখন উদীয়মান চলচ্চিত্র প্রযোজক। তবে তার এই উদ্যোগে সমভাবে উৎসাহী নয় স্ত্রী নন্দিনী (শ্রিয়া সরণ)। তাদের বড় মেয়ে অঞ্জু (ঈশিতা দত্ত) মৃগী রোগী। নিহত সমীর দেশমুখের বাবা মহেশ (রজত কাপুর) ও মা আই জি মীরা (টাবু)। আই জি তরুণ (অক্ষয় খান্না) মীরার সহকর্মী। 
২০১৫ সালের হিন্দি ছবির সিক্যুয়েল বা ২০২১ এর মালয়ালাম ছবির রিমেক, দু’ভাবেই ভাবা যেতে পারে এই ছবিকে। দু’টি ক্ষেত্রেই ফ্র্যাঞ্চাইজি সালগাঁওকর পরিবারের সঙ্কট, পারিবারিক চরিত্রগুলির মেঘলা মানসিক আকাশ, এমনকী গল্পের সম্ভাব্য পরিণতি,  এসব দর্শকের জানা। জিতু জোসেফের মূল গল্পের অনুসরণই করেছেন পরিচালক অভিষেক পাঠক। তবে দু’ঘণ্টা বাইশ মিনিটের ছবির অন্তিম একঘণ্টা বেশি উপভোগ্য। 
মালয়ালাম মোহনলাল ম্যাজিকের সার্থক বলিউডি পুনর্নির্মাণ সম্ভব হয়েছে অজয়ের আত্মবিশ্বাসের ফলেই। দুই অভিনেতার চোখের অভিব্যক্তির গভীরতাও সমতুল। বহুস্তরীয় একটি চরিত্রে একস্তরীয় অভিনয় করে গিয়েছেন শ্রিয়া। পরিচিত ম্যানারিজমের বৃত্তে আবদ্ধ অক্ষয়ও প্রত্যাশা পূরণে আংশিক ব্যর্থ। সিকুয়েল ছবিতে সার্থক অভিনয়ের ব্যাকরণ নিষ্ঠার সঙ্গে অনুসরণ করেছেন টাবু। আমিল কিয়ান খান ও অভিষেক পাঠকের চিত্রনাট্যে আবেগের উদযাপনে ঘাটতি নেই। আবেগের বিপণিতে যুক্তিরও পর্যাপ্ত স্থান সংকুলান হয়েছে। সমস্যাটা অন্য জায়গায়। আইনের কৌশলী ব্যবহার এক জিনিস। আর সম্পূর্ণ বিচার ব্যবস্থাকে অস্তিত্ব সঙ্কটে ফেলে দেওয়া আলাদা। একজন মানুষ ক্ষুরধার বুদ্ধিবৃত্তির অধিকারী হয়ে শুধুমাত্র নিজের পরিবারকে সুরক্ষা দিতে গিয়ে নৈতিকতার প্রত্যেকটি সীমারেখা লঙ্ঘন করেছে। এর সুদূরপ্রসারী সামাজিক কুপ্রভাব সম্পর্কে পরিচালক আরও একটু সচেতন হতে পারতেন।

24th     November,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ