বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

টেলিভিশনে মহিষাসুরমর্দিনী

বাঙালির জীবনে দুর্গাপুজোর মাহাত্ম্যই আলাদা। আর তার সূচনা হয়ে যায় মহালয়ার সকালে। পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের শুরুতে মায়ের আগমন বার্তা। প্রত্যেক বছরই চ্যানেলে চ্যানেলে হয় মহিষাসুরমর্দিনীর অনুষ্ঠান। মূলত দুর্গা রূপে কোন চ্যানেলে কোন অভিনেত্রীকে দেখা যায় তাই থাকে আকর্ষণের কেন্দ্রে। এবারে কোন চ্যানেলে কী আছে খোঁজ নিলেন সন্দীপ রায়চৌধুরী।

ডিডি বাংলা
কলকাতা দূরদর্শনের মহালয়ার প্রভাতী অনুষ্ঠান ‘দুর্গা দুর্গতিনাশিনী’। গত বছরের মহালয়ার অনুষ্ঠানই পুনঃসম্প্রচার হবে। এই অনুষ্ঠানের সম্পাদনা করেছেন স্বামী জগদীশ্বরানন্দ। অনুবাদও তাঁর। দেবী দুর্গা ও মহিষাসুরের ভূমিকায় রূপদান করেছেন দুই বিশিষ্ট ভারতনাট্যম শিল্পী মধুশ্রী ঘোষাল ও কৌশিক চক্রবর্তী। কোরিওগ্রাফিও কৌশিকের। নাট্যাংশের পরিচালক সনৎকুমার মহান্ত। ভাষ্যপাঠে  অজয় ভট্টাচার্য। চিত্রনাট্য হীরেন চট্টোপাধ্যায়। সুর দিয়েছেন কল্যাণ সেন বরাট ও ইন্দ্রজিৎ দে। প্রযোজনায় নন্দিনী চট্টোপাধ্যায়। ‘দুর্গা দুর্গতিনাশিনী’ সম্প্রচারিত হবে ভোর ৫-৩০ মিনিট থেকে।

স্টার জলসা
এদিন সকালে এই চ্যানেলের মহালয়ার অনুষ্ঠান ‘যা চণ্ডী’। আদ্যাশক্তি মহামায়ার ১২টি রূপের সমাবেশ। স্বর্গ ও মর্ত্যকে সমস্ত রকম অশুভ শক্তির হাত থেকে রক্ষা করছেন দেবী। সুর ও অসুরের দ্বন্দ্বময় প্রেক্ষাপটে সমুদ্র মন্থন দিয়ে উপাখ্যান শুরু। দুই অশুভ মধু ও কৈটভের আবির্ভাবের পৌরাণিক কাহিনির সঙ্গে চণ্ড-মুণ্ড, রক্তবীজ, শুম্ভ-নিশুম্ভের অত্যাচারের হাত থেকে ব্রহ্মাণ্ডকে বাঁচাতে এক এক রূপে দেবী দুর্গার আবির্ভাব। শ্রীশ্রীচণ্ডী, দেবী ভাগবত, মার্কণ্ডেয় পুরাণ ও স্কন্দ পুরাণের সাহায্যে তৈরি এই অনুষ্ঠানে পৌরাণিক পটভূমিতে আধুনিক নারীর অন্তরে নিহিত দুর্গাকে কুর্নিশ জানাবে চ্যানেল। মহিষাসুরমর্দিনীর ভূমিকায় সোনামণি সাহা। বিভিন্ন ধারাবাহিকের শিল্পীদের দেখা যাবে দেবী দুর্গার নানা রূপে, সুর-অসুরের ভূমিকায়। সুরকার অমিত-ইসলাম। ‘যা চণ্ডী’র সম্প্রচার সময় ভোর ৫টা।

আকাশ আট
এ বছরও মহালয়ার আগে সারারাত ব্যাপী লাইভ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে আকাশ আট। ‘রাত পোহাল শারদ প্রাতে’ শুরু হবে ২৪ সেপ্টেম্বর রাত সাড়ে ন’টায়। চলবে পরদিন সকাল ৭টা পর্যন্ত। অনুষ্ঠানের শিল্পীরা হলেন লক্ষ্মণ দাস বাউল, উজ্জয়িনী, সুজয় ভৌমিক, ঋক, অন্বেষা, গুরজিৎ,  গৌরব প্রমুখ।

দুর্গা রূপে দুষ্টের দমনে ঋতুপর্ণা
তিনি সাজেন, নাচেন, অভিনয় ও প্রযোজনা করেন। আবার সংসার, স্বামী, সন্তান প্রতিপালনও করেন। প্রায়ই বলেন, ‘আমার দুই দেশে দুই সংসার। সিঙ্গাপুরে ঘর-সংসার। কলকাতায় কর্ম-সংসার।’ টলিউডের শীর্ষ নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্তের এহেন দশভুজা রূপ দেখতে অভ্যস্ত বাঙালি। এবার তিনি মহিষাসুরমর্দিনী কালারস বাংলার পর্দায়। মহালয়ার প্রভাতে ভোর পাঁচটায় ‘দেবী দশমহাবিদ্যা’য়। নায়িকা শোনালেন তাঁর স্বপ্নপূরণের কথা। ‘মা দুর্গার চরিত্রে অভিনয় করার সুযোগ পাওয়া একটা বিরল প্রাপ্তি। নাচ আমার প্যাশন। তার সঙ্গে অভিনয় সহ গোটা উপস্থাপনা নিয়ে মহালয়ার সকালে মা দুর্গা রূপে দর্শকদের সামনে আসতে পারা সত্যিই অনন্য অনুভূতি।’ টিভিতে এই প্রথমবার দুর্গা রূপে আত্মপ্রকাশ। এতদিন পর কেন? ‘দুর্গা মায়ের হয়তো সেই রকমই ইচ্ছে ছিল।’ ছোট্ট জবাব তাঁর। চ্যানেলের বিভিন্ন ধারাবাহিকের নায়িকারা ‘দশমহাবিদ্যা’র নানা রূপে অবতীর্ণ হচ্ছেন। পরিচালনায় শুভেন্দু চক্রবর্তী। কোরিওগ্রাফ করেছেন ভারতনাট্যম শিল্পী কাশ্মীরা সামন্ত। —প্রিয়ব্রত দত্ত        

জি বাংলা
জি বাংলায় মহালয়ার সকালে দুর্গা রূপে আসছেন শুভশ্রী। অনুষ্ঠানের নাম ‘সিংহবাহিনী ত্রিনয়নী’। এই আখ্যানে দেবীকে চণ্ডিকা, জগদ্ধাত্রী, কুষ্মাণ্ডা, জয়দুর্গা, স্কন্দমাতা, গন্ধেশ্বরী, কামাখ্যা ও মহিষাসুরমর্দিনী রূপে দেখতে পাবেন দর্শক। এই নানা রূপের বিস্তারিত তথ্য উঠে আসবে এই আখ্যানে। শিশু গণেশের অনুরোধে গল্পের ছলে দেবীর কণ্ঠ থেকেই উঠে আসবে সিংহবাহিনী রূপের বর্ণনা। পার্বতী সাজবেন শ্বেতা ভট্টাচার্য। এছাড়া অন্যান্য সিংহবাহিনীর রূপ ধারণ করবেন চ্যানেলের বিভিন্ন ধারাবাহিকের নায়িকারা। ‘সিংহবাহিনী ত্রিনয়নী’ সম্প্রচারিত হবে ভোর ৫টায়।

সোনি আট
মহালয়ার সকালে সোনি আট চ্যানেলের নিবেদন ‘অসুরনাশিনী মা’। দেবী পার্বতী কাত্যায়নী রূপ ধারণ করে মহিষাসুরকে বধ করে হয়েছিলেন মহিষাসুরমর্দিনী। ভোর ৫টার অনুষ্ঠান সেটাই। 
সকাল সাড়ে সাতটায় দেখানো হবে অ্যানিমেশনে ‘অথ সতী পার্বতী কথা’। গল্প বলবেন দেবর্ষি নারদ। সকাল সাড়ে আটটায় ‘শক্তিরূপিণী দুর্গা’ অনুষ্ঠানে আদ্যাশক্তি মহামায়া রূপে দুর্গার আবির্ভাব ও মহিষাসুর বধের কাহিনি। রাম কেন ও কী রূপে শরৎকালে দেবীকে আহ্বান করেছিলেন সেই গল্পও দেখা যাবে অ্যানিমেশনে। ভাষ্যপাঠে দেবাশিস বসু। 

টিভি ৯ বাংলা
মহালয়া যেমন শারদোৎসবের সূচনা তেমনই পিতৃপুরুষকে স্মরণ করারও দিন। আমাদের ছেড়ে গেলেও আসলে তাঁরা আমাদের সঙ্গেই আছেন আমাদের অন্তরে। তাঁদের স্মৃতিতে মঙ্গলঘট ভরে নিতেই টিভি ৯ বাংলার অন্য আগমনী ‘আছ অন্তরে।’ আগমনী, রবীন্দ্রসঙ্গীত, গণসঙ্গীত থেকে আধুনিক গানে থাকবেন সৌরভ মণি, শ্রাবণী সেন, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় ও মনোময় ভট্টাচার্য। নাচে সুতপা তালুকদার। সরোদে তেজেন্দ্রনারায়ণ মজুমদার। ছবি আঁকবেন হিরণ মিত্র। সঙ্গে অল ইন্ডিয়া রেডিওর কালজয়ী ‘মহিষাসুরমর্দিনী’ অনুষ্ঠানের নানা গল্প। বাদ যাবে না কুমোরটুলিও। স্মৃতির সরণিতে হেঁটে উৎসবের গন্ধমাখা উত্তরাধিকারের গল্প শোনাবেন দেবশঙ্কর হালদার। সম্প্রচার সময় সকাল ৭টা।

19th     September,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ