বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

রিমেকে ফিকে আমিরি ম্যাজিক

অভিনন্দন দত্ত: প্রথমত রিমেক। করোনা পর্বের সঙ্গে লড়াই করে প্রায় তিন বছরের অক্লান্ত পরিশ্রম। তার উপরে ছবি মুক্তির আগে সোশ্যাল মিডিয়ায় ছবিকে বয়কটের ডাক— সব মিলিয়ে সাম্প্রতিক অতীতে ‘লাল সিং চাড্ডা’ যে আমির খানের কেরিয়ারের সবথেকে বড় পরীক্ষা, তা নিয়ে কোনও সন্দেহ ছিল না। চার বছর পর বড়পর্দায় প্রত্যাবর্তন করলেন ‘মিস্টার পারফেকশনিস্ট’। তাই প্রত্যাশার পারদ তুঙ্গে ছিলই। কিন্তু সব মিলিয়ে শেষরক্ষা হল কি? 
নয়ের দশকের অস্কারজয়ী ‘ফরেস্ট গাম্প’ ছবির রিমেক ‘লাল সিং...’। মুখ্য চরিত্রে ছিলেন টম হ্যাঙ্কস। বিশেষভাবে সক্ষম আপাতদৃষ্টিতে বোকা এক শিশুর অসম্ভবকে সম্ভব করার আখ্যানই অদ্বৈত চন্দন পরিচালিত এই হিন্দি ছবির সারকথা। অতুল কুলকার্নির চিত্রনাট্য সিকিভাগই মূল ছবিকে অনুসরণ করেছে। শুধু বদলে গিয়েছে স্থান কাল পাত্র। যেমন পার্কের বেঞ্চে বসে অতীত জীবনের গল্প শোনায় ফরেস্ট। এখানে ট্রেনে বসে তার গল্প শুরু করে লাল। ফরেস্টের চকোলেট প্রীতি লালের ক্ষেত্রে ফুচকায় পরিণত হয়েছে। ভিয়েতনাম যুদ্ধ হয়েছে কার্গিল যুদ্ধ। 
প্রায় তিন দশক পর কোনও ছবির রিমেক করতে হলে দর্শকের মনোভাবও মাথায় রাখা প্রয়োজন ছিল। সেখানেই এই ছবির নির্মাতারা ভুল করেছেন।   আমির যথাসাধ্য চেষ্টা করেছেন লাল হয়ে ওঠার। পাঞ্জাবি সংলাপ আত্মস্থ করা থেকে মূল চরিত্রের সূক্ষ্ম সূক্ষ্ম ডিটেইলে নজর দিয়েছেন। কিন্তু তাঁর অভিব্যক্তি যেন মাঝে মাঝেই ‘থ্রি ইডিয়টস’ বা ‘পিকে’ ছবির কথা মনে করায়। লালের প্রেমিকা রূপার চরিত্রে করিনা কাপুর খান বেশ সপ্রতীভ মূল ছবির নায়িকার তুলনায়। লালের মায়ের চরিত্রে মনে জায়গা করে নেন মোনা সিং। কার্গিল যুদ্ধে দক্ষিণী বন্ধু বালাকে (নাগা চৈতন্য) হারায় লাল। এই পর্বটি আরও ভালোভাবে তৈরি করা যেত। 
আপারেশন ব্লু স্টার থেকে শুরু করে বাবরি মসজিদ বা মুম্বইয়ের তাজ হোটেলে জঙ্গি হামলা—চিত্রনাট্যে ভারত ইতিহাসের একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায়কে জায়গা দেওয়া হয়েছে। তা করতে গিয়ে কোথাও কোথাও চরিত্রদের সময়কালের দিকে খেয়াল রাখা হয়নি। শিশু লালের অভিনেতা বা আমিরের চেহারা এতটা সময় ধরে কীভাবে এক থাকে! তবে লেফটেন্যান্ট ড্যানের চরিত্রটিকে এখানে পাকিস্তানি জঙ্গি (মানব ভিজ) হিসেবে দেখানো হয়েছে। যুদ্ধে প্রাণে বাঁচার পর সে অবলীলায় লালের সঙ্গে ব্যবসাও ফেঁদে বসে! দ্বিতীয়ার্ধে গল্পের গতি বেশ ধীর। ফলে যাঁরা মূল ছবিটি দেখেছেন তাঁদের ধৈর্যচ্যুতি ঘটতে পারে। শাহরুখ খানের ক্যামিও ছবির ফিলগুড ফ্যাক্টর মাত্র। বলা হচ্ছিল, দক্ষিণী ছবির আগ্রাসনে ঘুরে দাঁড়াতে বলিউড বাজি রাখছে আমিরের উপর। সত্যিই কি তাই? বিগত কয়েক বছরে বলিউডে ফিকে হতে থাকা ‘সুপারস্টার’-এর ঔজ্জ্বল্যে হিন্দি ছবিকে আগামীতে পথ দেখাবে কারা সেটাই এখন সবথেকে বড় প্রশ্ন। 

18th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ