বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

নিজেকে পরিচালনা
করা সবচেয়ে কঠিন

শহরে ‘রকেট্রি : দ্য নাম্বি এফেক্ট’ ছবির প্রচারে এসে বললেন আর মাধবন। এই ছবি দিয়েই পরিচালনায় পা রাখলেন তিনি। শুনলেন প্রিয়ব্রত দত্ত।
 
রোমান্টিক হিরো থেকে রকেটম্যান। ‘থ্রি ইডিয়টস’-এর ফারহান কুরেশি সোমবার কলকাতায় পা রেখেছিলেন মুখে কাঁচা পাকা চাপ দাড়ির চমকদার লুকে। প্রথম পরিচালিত ছবি ‘রকেট্রি : দ্য নাম্বি এফেক্ট’ বাঙালির মনের মহাকাশে সঠিক সময়জ্ঞানে উৎক্ষেপণ করে যেতে। রকেটবিজ্ঞানী ডঃ নাম্বি নারায়ণনের জীবন ও যন্ত্রণা দিয়ে তৈরি ছবির পরতে পরতে লুকিয়ে রয়েছে পরিচালক আর মাধবনের অধ্যবসায়। চিত্রনাট্যকার হিসেবে এক বিজ্ঞানীর জীবনভর বিড়ম্বনার কথা ছবিতে তুলে ধরেছেন তিনি। অভিনেতা হয়ে কীভাবে ছয় বছরের সাধনায় কোনও প্রস্থেটিক মেকআপ ছাড়াই উনত্রিশ বছর থেকে উনআশি বছরের নাম্বি নারায়ণনকে নিজের মধ্যে যাপন করেছেন সেই গল্পও কলকাতায় এসে শোনালেন তিনি। 
‘অভিনয় করতে করতে কখন যে নিজেই নাম্বি নারায়ণন হয়ে উঠেছি বুঝতে পারিনি’, উপলব্ধি মাধবনের।  মালদ্বীপের এক সুন্দরীর প্ররোচনায় ভারতের রকেট বিজ্ঞানের গোপন তথ্য পাকিস্তানকে বিক্রি করে দেওয়ার মিথ্যা অভিযোগে জেলযন্ত্রণা ভোগ করা এক সুদর্শন ইসরো বিজ্ঞানীর গল্প ‘রকেট্রি : দ্য নাম্বি এফেক্ট’। সিবিআই তদন্তের পরে নির্দোষ প্রমাণিত হন তিনি। এমন একটি আকর্ষণীয় কাহিনিই মাধবনকে ছুটিয়ে নিয়ে গিয়েছিল বিজ্ঞানীর নিভৃতবাসে। ‘গিয়ে দেখলাম তাঁর রাগ, ক্ষোভ, হতাশা, যন্ত্রণা, আক্ষেপ, অভিমান। নিষ্ঠাবান দেশভক্ত হওয়া সত্ত্বেও একদা লেপে দেওয়া দেশদ্রোহীর কলঙ্কর দুঃসহ স্মৃতি বহন করার বেদনা,’ মধ্য কলকাতার একটি হোটেলের ব্যাঙ্কোয়েটে বসে বলছিলেন মাধবন। 
পরিচালকের চেয়ারে বসেই বুঝেছেন, নিজেকে পরিচালনা করা সবথেকে কঠিন।  এই ছবি পরিচালনার পেছনে দুটো কারণ স্পষ্ট করলেন তিনি। এক, ডঃ নাম্বি নারায়ণনের সঙ্গে যা হয়েছে তা দেশের আর কোনও নাগরিকের উপর হওয়া উচিত নয়, এই বার্তা দিতে। আর দুই, আমাদের দেশে ঐতিহাসিক নায়ক বা খেলোয়াড়দের নিয়ে প্রচুর ছবি হয়। তার বাইরেও তথ্যপ্রযুক্তি, চিকিৎসাবিজ্ঞান, মহাকাশবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিংয়ের জিনিয়াসদের নিয়েও ছবি হওয়া দরকার, সেটা মনে করাতে।  

28th     June,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ