বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

শীর্ষেন্দুদা বললেন একটা
শবর খুঁজে পেয়েছি, পড়বে?

সোহম কর: গল্পটা কবে লিখেছিলেন মনেও ছিল না শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের। হঠাত্ পাওয়া শবরের কথা বছর দুই আগে অরিন্দম শীলকে ফোনে বলেন তিনি। ‘গল্পটা পড়ে দেখবে একবার?’ পরিচালক তখন মুম্বইয়ে। কলকাতায় ফিরে ‘তীরন্দাজ’ গল্পটি পড়ে অরিন্দম প্রথম ফোন করেন প্রযোজনা সংস্থা ক্যামেলিয়ার কর্ণধারকে। ঠিক হয় এই গল্প নিয়ে ছবি হবে। 

সিনেমার নেপথ্যে সিনেমা
পর্দার শবর শাশ্বত চট্টোপাধ্যায়ের ডেট নেওয়া হয়। তারপরই লকডাউন। নেপথ্য কাহিনি মনে রাখার জন্যই পরিচালক ছবিতে খুনের দিন রেখেছেন ১২ মার্চ। ওই তারিখেই শীর্ষেন্দুবাবুর ফোন এসেছিল। গল্পে বড় অংশ জুড়ে রয়েছে বস্তি। ‘প্রোডাকশন ম্যানেজার বললেন, যোধপুর পার্কের কাছে একটা বস্তি দেখতে পারেন। সেখানে গিয়ে দাঁড়িয়ে ভাবছি, শীতলা মন্দিরটা আছে। একটা শনি মন্দির হলে ভালো হতো। বিশ্বাস করবেন না, দু’পা এগিয়ে দেখি একটা শনি মন্দির। গল্প এখানেই শেষ নয়। নিশ্চিন্তে দাঁড়িয়ে আছি। হঠাত্ একটা লোক এসে বললেন, দাদা আপনি শবর করছেন? ওই পিছনের বাড়িটায় শীর্ষেন্দুবাবু থাকতেন’, কথাগুলো শুনতে শুনতে মনে হচ্ছিল এটা বাস্তবের সিনেমা। 
অরিন্দম সঙ্গে সঙ্গে শীর্ষেন্দুবাবুকে ফোন করেন। বর্ষীয়ান সাহিত্যিক বলেন, ‘আমি তো আট-ন’বছর ওখানে থাকতাম। তীরন্দাজ ওই বস্তিকে কেন্দ্র করেই লেখা। ‘না জেনে ওই বস্তিতেই গিয়েছিলাম। এটা মিরাকেল নয়?’ প্রশ্ন অরিন্দমের।
 
ব্যবসায়িক বাক্যালাপ
‘তীরন্দাজ শবর’ মুক্তি পেতে চলেছে এই শুক্রবার। তখন ‘অপরাজিত’ দ্বিতীয় সপ্তাহ আর ‘বেলাশুরু’ প্রথম সপ্তাহ শেষ করবে। অরিন্দম কথা প্রসঙ্গে বলছিলেন, ‘‘অপরাজিত’ অসাধারণ। অন্যধারার ছবি হয়েও দারুণ ব্যবসা করছে। দেখে নেব দক্ষিণের ছবি কীভাবে আসে! সকলে দাঁতে দাঁত চেপে লড়াই করব।’ যদিও বাংলা ছবির মধ্যে টক্কর দেখছেন না পরিচালক। উল্টে বলছেন, ‘বুম্বাদা (প্রসেনজিত্) ফোন করে বলল, ‘আয় খুকু আয়’ পিছিয়ে দিচ্ছি। আমরাও অন্যান্যদের জায়গা দেওয়ার জন্য আগামী পরিকল্পনা বদলাচ্ছি।’ 

শবর শেষের রাজনীতি
শোনা যাচ্ছে এটাই পর্দায় শেষ শবর। ‘শবরের গল্প তো আর নেই। শীর্ষেন্দুদাকে অনুরোধ করেছি কনসেপ্ট দিতে। গল্প আর বাকি কাজ আমি করে দেব। এটাও ঠিক, ভালো জিনিস বেশি না হওয়াই ভালো’, বলছেন অরিন্দম। 

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ