বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

ব্রিটিশ অত্যাচারের শিউরে ওঠা ছবি
৮/১২ বিনয়-বাদল-দীনেশ

অয়নকুমার দত্ত: ইতিহাসটা মোটামুটি সকলেরই জানা। তবে সেই জানা ইতিহাস পর্দায় কীভাবে ফুটে উঠল সেটাই জানতে সকলে আগ্রহী। ১৯৩০ সালের ৮ ডিসেম্বর বিনয়কৃষ্ণ বসু (কিঞ্জল নন্দ), বাদল গুপ্ত (অর্ণ মুখোপাধ্যায়) ও দীনেশ গুপ্ত (রেমো) রাইটার্স অভিযান চালান লেফটেন্যান্ট কর্নেল এন এস সিম্পসনকে হত্যা করার জন্য। সেই অলিন্দ যুদ্ধকে মূল প্রতিপাদ্য করে পরিচালক অরুণ রায় তাঁর এই ছবির গল্প সাজিয়েছেন।
বিনয়-বাদল-দীনেশ চরিত্রগুলোকে পর্দায় প্রতিষ্ঠা করার জন্য পরিচালক পিছিয়ে গিয়েছেন আরও কয়েক মাস। ’৩০ সালের এপ্রিলে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের পর থেকে ভীত ব্রিটিশ-রাজ শুরু করে অকথ্য অত্যাচার। সেই অত্যাচারের দৃশ্য দিয়ে শুরু ছবির। এরপর গল্পের খাতিরে একে একে এসেছেন বিপ্লবী হেমচন্দ্র ঘোষ (শাশ্বত চট্টোপাধ্যায়), সুভাষচন্দ্র বসু প্রতিষ্ঠিত বেঙ্গল ভলেন্টিয়ার্সের মেজর সত্য গুপ্ত (শঙ্কর দেবনাথ) প্রমুখ। গল্প গড়িয়েছে আগস্ট মাসে ডাক্তারি ছাত্র বিনয় বসু কর্তৃক পুলিসের ইন্সপেক্টর জেনারেল লোম্যানকে হত্যা এবং তারপর অবশেষে রাইটার্স অভিযান। গল্পের অভিমুখ একেবারেই সমান্তরাল।
অর্থাৎ মেরে কেটে ১৯৩০ সালের আট মাসের ঘটনা। আর এই আট মাসে ব্রিটিশ কারাগারে যে নির্মম অত্যাচারের ছবি বার বার ফুটে উঠেছে, তা দেখলে গা শিউরে ওঠে। মনে হয়, ইংরেজ অত্যাচারের জীবন্ত দলিল। আগাগোড়া সাদা-কালো ছবিটিতে রক্তাক্ত দৃশ্যগুলোকে কালারে দেখানো হয়েছে, এর ফলে দৃশ্যগুলির ভয়াবহতা বহুগুন বেড়ে গিয়েছে। আর ব্রিটিশ শাসনের বিরুদ্ধে মনের মধ্যে জন্মায় একরাশ ঘৃণা। তবে, অলিন্দ যুদ্ধের বেশ কয়েকটি দৃশ্য লার্জার-দ্যান-লাইফ মনে হয়েছে। আর নেপথ্যে বাজতে থাকা একটানা আবহটি সেই মনে হওয়াকে আরও জোরদার করে।
অভিনয়ের প্রসঙ্গ উঠলে প্রথমেই নাম চরিত্রের তিনজন অর্থাৎ কিঞ্জল, অর্ণ ও রেমোর কথা আসে। তিনজনই স্বাভাবিক অভিনয় করেছেন। চরিত্র তিনটিকে বিশ্বাসযোগ্য করে তুলেছেন। শাশ্বত চট্টোপাধ্যায় তো এমনিতেই দাপুটে অভিনেতা। যোগ্যসঙ্গত দিয়েছেন শঙ্কর, দেবরাজ, অনুষ্কা। অত্যন্ত সহজাত অভিনয় করেছেন গুলশানারা খাতুন। এ প্রসঙ্গে খরাজ মুখোপাধ্যায়ের নামটি না করলে অত্যন্ত অন্যায় হবে। খুব ছোট্ট পরিসরে নিজের দক্ষতা আরও একবার দেখিয়েছেন তিনি।
যেহেতু ছবির গল্প প্রায় নব্বই বছর আগের। তার সঙ্গে তাল মিলিয়ে যে শিল্প নির্দেশনা দেওয়া হয়েছে, তা ত্রুটি মুক্ত। অরিজিৎ সিং ও রূপম ইসলামের গাওয়া ‘স্বাধীন হবে দেশ’, ‘বিনয়-বাদল-দীনেশ’ গান দু’টি ছবিটি সমৃদ্ধ করেছে। 

25th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ