বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

মধ্য কলকাতায় করিশ্মা

হিন্দি ওয়েব সিরিজ ‘ব্রাউন’-এর শ্যুটিংয়ে এই মুহূর্তে কলকাতায় রয়েছেন করিশ্মা কাপুর। সম্প্রতি মধ্য কলকাতার বো ব্যারাকস-এ দিনভর শ্যুটিংয়ের ফাঁকে আমাদের ক্যামেরাবন্দি লোলো। সিরিজে গোয়েন্দা অফিসারের চরিত্রে দেখা যাবে তাঁকে।

অভিনব উদ্যোগ
‘গাঁটছড়া’ র 

গল্পের প্রয়োজনে ধারাবাহিকে তৈরি হয় নতুন নতুন চরিত্র। কিন্তু সেই চরিত্র যখন বাস্তবে কোনও পরিবর্তনের সূচনা করে, তখন তা আক্ষরিক অর্থেই নতুন মাত্রা পায়। ‘গাঁটছড়া’ ধারাবাহিকে শোলাঙ্কি রায় যে, একজন জনপ্রিয় চিত্রশিল্পীর চরিত্রে অভিনয় করছেন, সে কথা দর্শক ইতিমধ্যেই জেনে গিয়েছেন। এবারে সেই সূত্র ধরেই মানুষের বাস্তব জীবনের রং পাল্টানোর উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট চ্যানেল স্টার জলসা। একটু খোলসা করা যাক।
বেহালার বাগান বাড়ি এলাকার বস্তি ঘন জনবসতিপূর্ণ। অধিকাংশ বাড়ির দেওয়ালে মলিনতার ছাপ স্পষ্ট। এলাকার এই দেওয়ালকেই এবারে ক্যানভাস হিসেবে বেছে নেওয়া হয়েছে। সেখানে পা রাখলেই চোখ ধাঁধানো ওয়াল গ্রাফিতি পথচারীদের দৃষ্টি আকর্ষণ করছে। তবে যে কোনও ছবি নয়। ধারাবাহিকের সঙ্গে সাযুজ্য রেখেই নির্বাচিত হয়েছে থিম— গাঁটছড়া। বাঙালি বিয়ের মাঙ্গলিক বিভিন্ন মোটিফকেই ছবির বিষয় হিসেবে বেছে নেওয়া হয়েছে। এ বিষয়ে শোলাঙ্কির বক্তব্য, ‘শিল্পীর কল্পনার সাহায্যে মানুষের জীবনে একটু উৎসবের ছোঁয়া আনতে পেরে আমি খুবই খুশি।’
এই বিশাল কর্মকাণ্ডের নেতৃত্বে রয়েছেন শিল্পী সনাতন দিন্দা। ‘বেহালা আর্ট ফেস্ট’-এর পুরোধা সনাতন ও তাঁর দলবল মিলে প্রায় দু’মাস ধরে এলাকার বিভিন্ন দেওয়াল রাঙিয়ে তুলেছেন। শিল্পী বলছিলেন, ‘আইডিয়াটা খুবই চমকপ্রদ মনে হয়েছিল। কারণ করোনা মহামারীর জন্য চিত্রশিল্পীরা খুবই কঠিন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। সেখানে চ্যানেল কর্তারা বিষয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে শিল্পী ও তাঁর শিল্পকে বাঁচানোর চেষ্টা করছেন দেখে ভালো লেগেছিল।’ প্রথমে রেইকি তারপর ভাঙাচোরা দেওয়ার মেরামত করা বা ছবি আঁকা— সম্পূর্ণ কাজটাই অনেকটা সময় ধরে পরিকল্পনা মাফিক করেছে সনাতনের টিম। বাংলার লোকশিল্পের ঘরানাকে মাথায় রেখেই গ্রাফিতিগুলো আঁকা হয়েছে বলে জানালেন সনাতন। তাঁর কথায়, ‘এখানে এত মানুষ একসঙ্গে বসবাস করছেন। কাজটা করতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের উৎসাহ ভোলার নয়। শুধু নারী-পুরুষের গাঁটছড়া নয়, এই কাজটা যেন মানব বন্ধনের গাঁটছড়ার প্রতীক হয়ে রইল।’ সাধারণ মানুষের সঙ্গে হাতে হাত মিলিয়ে বাঙালি বিয়ের বিভিন্ন সাংস্কৃতিক মোটিফ নিয়ে এত বড় মাপের কাজ এর আগে সারা বাংলায় হয়নি বলেই দাবি করলেন সনাতন।

20th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ