বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

সুর মেলাবে সম্পর্ক

প্রিয়ব্রত দত্ত: কোনও আকস্মিক ঘটনা হয়তো দু’জন মানুষকে একে অপরের থেকে শারীরিকভাবে বিচ্ছিন্ন করে দিতে পারে, কিন্তু মানসিকভাবে তারা লালন করে চলে সেই সম্পর্কের সরগম। অন্তরে অনুরণিত সুরই হয়তো একদিন ফের মিলিয়ে দেয় তাদের। সেই পুনর্মিলনের প্রত্যাশা নিয়েই এন্টার টেন বাংলায় রবিবার থেকে শুরু হয়েছে নতুন ধারাবাহিক ‘রোজা’। প্রযোজনায় অরগ্যানিক স্টুডিও। প্রযোজনা সংস্থাটি লেখক-প্রযোজক লীনা গঙ্গোপাধ্যায়ের পুত্র অর্ক গঙ্গোপাধ্যায় ও পুত্রবধূ দেবলীনা মুখোপাধ্যায়ের। ইতিমধ্যে হিন্দি ও বাংলা মিলিয়ে তিনটি নন ফিকশন তাঁরা প্রযোজনা করে ফেলেছেন। ‘রোজা’ সেই তালিকায় নতুন সংযোজন। কাহিনি ভাবনা লীনা গঙ্গোপাধ্যায়ের। চিত্রনাট্য লিখছেন অর্পিতা চট্টোপাধ্যায়। 
আপাতদৃষ্টিতে দেখলে মনে হবে গতানুগতিক ছকেই বাঁধা হয়েছে ধারাবাহিকটির গল্পের কাঠামো। কাহিনি গড়ে উঠেছে দুই পরিবারকে কেন্দ্র করে। একটি উচ্চবিত্ত, অন্যটি মধ্যবিত্ত। ধারাবাহিকের নায়িকা রোজা উচ্চবিত্ত পরিবারের আদুরে ও বেপরোয়া মেয়ে। নায়ক সমুজ্জ্বল ওরফে রুপাই ঠিক তার বিপরীত। হিসেবি, বিচক্ষণ ও শৃঙ্খলাপরায়ণ। অতিরিক্ত গুণ, খুব ভালো গান গাইতে পারে সে। রোজার নৃত্যশিল্পী মা সুদেষ্ণা ও ব্যবসায়ী বাবা দু’জনেই ব্যস্ত। ফলে রোজা একা একাই নিজের মতো একটা দুনিয়া তৈরি করে নিয়েছে। সেই দুনিয়ায় সে কাউকে রেয়াত করে না। একমাত্র পিসিকে ছাড়া। যদিও এই অন্তর্মুখী, স্বার্থত্যাগী মানুষটি তার নিজের রক্তের সম্পর্কের কেউ নন, বসু বাড়িতে পালিত। তিনি রোজার মুখ দেখে মনের কথা পড়তে পারেন। অন্যদিকে, রুপাইয়ের মা আশাবরী অনাথ আশ্রমে বেড়ে ওঠা এক মেয়ে। তাঁর গান শুনে মুগ্ধ হয়ে নিজের মেজভাইয়ের বউ করে ঘরে নিয়ে আসেন রুপাইয়ের বড় জ্যাঠামশাই। রোজা আর রুপাইয়ের মধ্যে আলাপ কলেজে। শুরুতে ঝগড়া, পরে প্রেম। 
এ তো গেল গল্পের একটি দিক, পাশাপাশি আরও একটা সাবপ্লট রয়েছে। ছোটবেলায় এক দুর্ঘটনায় বাবা-মাকে হারায় দুই বোন সাহানা-সোহিনী। একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে তারা। সেই দুই বোনেরই একজন রোজার পিসি, অন্যজন রুপাইয়ের মা। দুই বোনই খুব ভালো গান গাইত। ছেলের গান শুনে আশাবরীর সেই হারিয়ে যাওয়া বোনের কথা মনে পড়ে। অপরপ্রান্তে রোজা পিসিকে আবদার করে কোনও মিউজিক রিয়েলিটি শোয়ে অংশগ্রহণ করার জন্য। গান শুনে, টিভিতে দেখে যদি হারিয়ে যাওয়া সেই বোন তাঁকে চিনতে পারে। 
তবে কি একদা হারিয়ে যাওয়া দুই বোনের মিলনের গল্প রোজা? ফাঁস করতে চাইলেন না চিত্রনাট্যকার অর্পিতা। বরং, ‘রুপাইয়ের পরিবারের আর্থিক অসচ্ছলতার নেপথ্যে বসু পরিবারের ভূমিকা থাকতে পারে,’ বলে রহস্য বাড়িয়ে দিলেন। তবে সংলাপের সঙ্গে সুর এই ধারাবাহিকে বিরাট ভূমিকা নিতে চলেছে বলে জানালেন তিনি। ধারাবাহিকের সুরকার দেবজ্যোতি মিশ্র। 
রোজার চরিত্রে অভিনয় করছেন প্রিয়া দেবনাথ। চার বছরের কেরিয়ারে ‘টেক্কা রাজা বাদশা’, ‘বেদের মেয়ে জ্যোৎস্না’য় কাজ করা প্রিয়া ব্যক্তিজীবনে অবশ্য খুব শৃঙ্খলাপরায়ণ। ‘অবশ্য রোজার মতো প্যামপার্ড চরিত্রে অভিনয় করতে বেশ মজাই লাগছে,’ বললেন তিনি। বিপরীতে অর্ণব চৌধুরী টেলিদুনিয়ায় পরিচিত মুখ। গত দশ বছরে প্রচুর ধারাবাহিকে দেখা গিয়েছে তাঁকে। শেষ কাজ ‘বকুল কথা’য়। বাকি শিল্পী তালিকায় টেলিপর্দার পরিচিত মুখ। তাঁদের মধ্যে অন্যতম প্রখ্যাত ভরতনাট্যম শিল্পী মালবিকা সেন, রাজশ্রী ভৌমিক, মোনালিসা পাল, মিলন রায়চৌধুরী প্রমুখ। 
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়            

22nd     September,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021