বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

আলাদা করে আর
মনখারাপের সময় পাই না

কালারস বাংলায় ‘সঙ্গীতের মহাযুদ্ধ’ নিয়ে আসছেন রাজ চক্রবর্তী। বিগত এক বছরে তাঁর জীবন যেন রোলার কোস্টার রাইড। রাজের সঙ্গে কথা বললেন অভিনন্দন দত্ত।  

 আচ্ছা সিনেমা হল এতদিন বন্ধ ছিল বলেই কি এগারো বছর পর আবার নন-ফিকশনে ফিরলেন?
 না, সেরকম কোনও কারণ নেই। আসলে যে কোনও মাধ্যমে আমার কাজ করতে ভালো লাগে। কাজের মধ্যে থাকতে ভালোবাসি। অবশ্য এখনও ওটিটিতে কাজ করা বাকি। এই শোয়ের কনসেপ্টটা আমার ইন্টারেস্টিং মনে হয়েছিল। তাই রাজি হলাম। 
 কনসেপ্ট নিয়ে একটু বিশদে জানতে চাই। 
 এখনই খুব বেশি তথ্য জানাতে চাইছি না। তবে, তথাকথিত রিয়েলিটি শোয়ের থেকে একদম আলাদা। গান তো থাকবেই। কিন্তু এখানে প্রতি এপিসোডে একটা গল্প বলা হবে। শোয়ের ১৬জন প্রতিযোগী কিন্তু পরিচিত মুখ। আজকে তাঁরা কেমন আছেন? ওঁদের জার্নিটা কি থেমে গিয়েছে নাকি আরও লম্বা হয়েছে? এই ধরনের গল্প আমরা শোনাব। এককথায় বলব, গানের পাশাপাশি এই শোয়ে ফিরে আসার গল্পও বলা হবে।    
 মীরের সঙ্গে আবার জুটি বাঁধলেন। ওঁকে রাজি করানোর কৃতিত্ব কি আপনার?
 দেখুন, এই আইডিয়াটার জন্যই আমরা দু’জনে রাজি হয়েছি। ‘মীরাক্কেল’ থেকেই ওর সঙ্গে একটা ভালো বন্ধুত্ব তৈরি হয়েছিল। কমেডি শো এমনকী ডান্স রিয়েলিটি শোয়েও মীর সঞ্চালনা করেছে। গত ১৭ বছর ধরে সকালবেলায় রেডিওতে কিন্তু বাঙালিকে মীরই গান শুনিয়েছে। এবারে ওর গান দেখানোর দায়িত্ব। সেইজন্যই ওর কথা ভাবা। 
 শোয়ের বিচারকমণ্ডলী কি চূড়ান্ত হয়েছেন?
 এখনও আলোচনা চলছে। চূড়ান্ত হলেই জানিয়ে দেওয়া হবে।
 প্রযোজনার পাশাপাশি এই শো পরিচালনার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন কেন?
 মীর বা এই শোয়ের বিচারকদের মতো বাঘা বাঘা ব্যক্তিত্বদের পরিচালনা করার জন্য একজন বাঘা পরিচালকই দরকার (হাসি)।    
 এখন তো আপনি একজন বিধায়ক। ইউভানের(ছেলে) প্রতি দায়িত্ব রয়েছে। সবদিক ব্যালান্স করছেন কীভাবে?
 দিনে ছ’ঘণ্টা ঘুমাই। ফলে সব কাজ সারার জন্য অনেকটাই সময় পাওয়া যায়। কারণ আজকে আমি যেখানে দাঁড়িয়ে রয়েছি, সেটা তো এই কাজের জন্যই। আমার মধ্যে ক্লান্তি খুব একটা নেই। এই এনার্জিটা আমি পরিবার থেকেই পাই। আমার তো মনে হয় আরও দু-চারটে নতুন কাজ করতে পারব।
 আর এখন তো আপনার বৃহত্তর ‘পরিবার’।
 অবশ্যই। আমার বিধানসভা কেন্দ্রের প্রত্যেকে এখন আমার পরিবারের অংশ। ওখানকার দলের কর্মী ও মানুষের থেকে যে ভালোবাসা পেয়েছি, তার জন্য আমি কৃতজ্ঞ। তাঁদের এই বিপুল সমর্থন তো পরিবারের মতোই। 
 তার মানে এখন রাজ চক্রবর্তীর মনখারাপ খুব একটা হয় না?
 সময় কোথায়? আমার চারপাশে এত মানুষ, তাঁদের জন্যই সব সময় ইতিবাচক অনুভূতি হয়। আলাদা করে মনখারাপের সময় কোথায়? আর মনখারাপ হলে দেখেছি, ঠিক কেউ না কেউ আমাকে সেখান থেকে বের করে আনে। তাছাড়া মন ভালো করতে সঙ্গীতের অবদান অনস্বীকার্য। ঠিক যেন থেরাপি। এই শোয়ের সঙ্গে সেই যোগসূত্রটাও নেহাত কাকতালীয়।   
 গত এক বছর তো আপনার জীবনে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। ভালো-খারাপের মিশেলে এই সময়টাকে কীভাবে ব্যাখ্যা করবেন?
 ঠিকই বলেছেন। করোনা, ইউভান, ভোট, বাবার চলে যাওয়া— সব মিলিয়ে যেন চোখের নিমেষে বছরটা কেটে গেল। তবে এই সবটাই জীবনের অংশ। আমি বিশ্বাস করি, আনন্দ বা দুঃখ যখন যেটা আসবে, সেটাকে গ্রহণ করতে হবে। আমি জানি, সবসময় সেটা করা হয়তো সম্ভব হয় না, কিন্তু নিজেকে বোঝানো বা প্রস্তুত করাটা সবথেকে গুরুত্বপূর্ণ। সেটাও এই জার্নির একটা অংশ।
 অন্য প্রসঙ্গে আসা যাক। শুরু থেকেই ইউভানের উপর সংবাদমাধ্যমের ফোকাসটা আপনাকে বাবা হিসেবে কতটা ভাবায়?
 দেখুন, এগুলো নিয়ে আমি খুব একটা ভাবি না। ফোকাস রয়েছে এরকম একটা পরিবারেই ইউভান জন্মেছে। তাই ওকে নিয়ে ভালো-খারাপ কিছু না কিছু লেখা হবে, সেটা আমরা জানি। আমাদের ভালো লাগে। আমি ও শুভশ্রী নিজেদের মধ্যবিত্ত পরিবারের অংশ বলেই মনে করি। 
 সেলিব্রিটি কাপল মধ্যবিত্ত!
 আমরা দু’জনেই তো অত্যন্ত পরিশ্রম করে উঠে এসেছি। তাই মানসিক দিক থেকে আমাদের কোনও পরিবর্তন হয়েছে বলে মনে হয় না। সাধারণ মানুষের মতোই জীবনযাপন করি। সাধারণ মানুষের মতোই আমাদের আনন্দটাকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করি। সেখানে কেউ ভালো বলে বা কেউ খারাপ। ওই যে বললাম, সবটাই জীবনের অংশ। তাই খুব একটা পাত্তা দিই না। 
 এই শোয়ের পরিচালক আপনি। অন্য চ্যানেলের ডান্স রিয়েলিটি শোয়ে বিচারকের আসনে শুভশ্রী। বাড়িতে কর্তা-গিন্নির সমীকরণটা কীরকম থাকবে বলে মনে হচ্ছে?
 (হেসে) কাজের ক্ষেত্রে আমরা দু’জনে বরাবরই পেশাদার। আমরা সেখানে আমাদের একশো শতাংশ দেওয়ার চেষ্টা করি। তাই দু’জনেই চাইব যে নিজের শোটা সেরা হোক। আর বাড়িতে আমরা দু’জনের শোকেই অ্যাপ্রিশিয়েট করব। আমার স্ত্রী আমাকে সবসময় সাপোর্ট করে, পাশে থাকে। ভবিষ্যতেও সেটাই চাইব। এমনকী, আমি দেখার আগে ও আমার শোয়ের ট্রেলারটা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিল।     
 ইন্ডাস্ট্রিতে গুঞ্জন, শুভশ্রী নাকি বড়পর্দায় কামব্যাক করতে চলেছেন। সেটা কি আপনার পরিচালনায় হতে চলেছে?
 এখন এটা নিয়ে কিছু বলতে চাই না (হাসি)।
 সিনেমা হল তো খুলে গেল। ‘ধর্মযুদ্ধ’ ও ‘হাবজি গাবজি’ ছবি দুটোর মুক্তি নিয়ে কিছু ভেবেছেন?
 দেখা যাক কী হয়। আলোচনা চলছে। আশা করছি, খুব তাড়াতাড়ি পরিস্থিতি আরও স্বাভাবিক হয়ে উঠবে।

2nd     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ