বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

ডিজিটাল আর্কাইভে
ফিরোজা বেগম

বাংলাদেশের কিংবদন্তি নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগমের জন্মদিন আগামী ২৮ জুলাই। আর সেই দিনই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে ফিরোজা বেগম ডিজিটাল আর্কাইভ ‘ফিরোজা বেগম ডট কম’। এই আয়োজনের নেপথ্যে শিল্পীর ভাইঝি সঙ্গীতশিল্পী সুস্মিতা আনিস ও তাঁর পরিবার। ভাই ও মামাকে সঙ্গে নিয়ে মাত্র ১১ বছর বয়সে কলকাতায় অডিশন দিতে এসেছিলেন ছোট্ট ফিরোজা। এইচএমভি স্টুডিওর রিহার্সাল ঘরে পাজামা-পাঞ্জাবি আর চোখে সোনালি ফ্রেমের চশমা পরা এক ভদ্রলোকের সঙ্গে দেখা। সেদিন ছোট্ট ফিরোজা গেয়েছিলেন ‘যদি পরানে না জাগে আকুল পিয়াসা’ আর দ্বিজেন্দ্রলাল রায়ের ‘কালো পাখিটা মোরে কেন করে জ্বালাতন’ গান দুটি। ভদ্রলোক তো একরত্তি মেয়ের গান শুনে আপ্লুত! বারবার করে বললেন, ‘তোমরা দেখো এই মেয়ে একদিন খুব ভালো গাইয়ে হবে।’ পরে ফিরোজাকে তাঁর মামা জানিয়েছিলেন, যিনি এতক্ষণ তাঁর গান মন দিয়ে শুনছিলেন তিনি স্বয়ং কাজি নজরুল ইসলাম। বাকিটা ইতিহাস!
ফিরোজা বেগম ডিজিটাল আর্কাইভ তৈরির এই উদ্যোগ প্রসঙ্গে সুস্মিতা বলছিলেন, ‘এই প্রয়াস একাধারে আমার গুরুদক্ষিণা। ওঁর মতো কিংবদন্তি শিল্পীকে পরিবারের একজন হিসেবে পাওয়া পরম সৌভাগ্যের। এক ছাদের তলায় ওঁর সব কাজ একত্র করা বেশ কঠিন ছিল। আগামী দিনে আরও অনেক কিছু সংযোজন করা হবে।’ 
কী কী থাকছে এই ডিজিটাল আর্কাইভে? শুরুতেই শিল্পীর জীবনী, পুরস্কারের তালিকা আর গানের ভাণ্ডার। নজরুলগীতি, রবীন্দ্রসঙ্গীত, আধুনিক বাংলা গান, কাব্যগীতি, গীত ও গজল। থাকছে গানের যাবতীয় তথ্য, রিলিজের সাল, সুরকার-গীতিকারের তালিকা, প্রকাশক কোম্পানির নামও। রেডিও থেকে টেলিভিশন, দুর্লভ মঞ্চের অনুষ্ঠান থেকে সাক্ষাৎকার সব পাওয়া যাবে এক ক্লিকে। থাকছে বিভিন্ন বাংলা, ইংরেজি পত্র-পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকার, অনুষ্ঠান সমালোচনা, প্রতিবেদন। ফোটো গ্যালারিতে থাকবে ওঁর একার ছবি থেকে পারিবারিক জীবন, সঙ্গীত জীবন, বিভিন্ন দিকপালের সঙ্গে ছবি। ভিন্ন ভিন্ন প্রজন্মের নানা শিল্পীর মূল্যায়ন তাঁকে ঘিরে। এর পাশাপাশি থাকছে হাতে লেখা নোটবুকের কপি ও চিঠিপত্র। এছাড়াও থাকছে তাঁর স্বামী প্রখ্যাত সুরকার কমল দাশগুপ্তের জীবনী, গানের খাতার প্রতিলিপি, পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন, গান ও ছবি। কমল দাশগুপ্তের সুরে ফিরোজা বেগমের  বহুল প্রচলিত গানগুলির মধ্যে ‘আমি বনফুল গো’, ‘এমনই বরষা ছিল সেদিন’, ‘মোর জীবনের দু’টি রাতি’, ‘মাটির এ খেলাঘরে’ গানগুলি  অন্যতম। ভবিষ্যতে ফিরোজা বেগমের গান নিয়ে যদি কেউ চর্চা করতে চান, এই আর্কাইভ তাঁদের সহায়ক হয়ে উঠবে সে বিষয়ে সন্দেহ নেই।

22nd     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021