বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

চতুর্থ অভিযান...

নন্দকে নিয়ে নতুন অভিযানে নেমে পড়ল গোয়েন্দা শবর। অরিন্দম শীলের পরিচালনায় সোমবার থেকে শুরু হল ‘তিরন্দাজ শবর’ ছবির শ্যুটিং। শাশ্বত চট্টোপাধ্যায় ও শুভ্রজিৎ দত্তকে ‘শট’ বোঝাচ্ছেন পরিচালক। 

শ্রাবণে শারদোৎসব

অভিনন্দন দত্ত: উত্তর কলকাতার ঠনঠনিয়া কালীবাড়ি। উল্টোদিকের গলিতে কয়েক পা এগলেই ঐতিহ্যমণ্ডিত লাহা বাড়ি। মঙ্গলবার দুপুরে বাড়ির ভিতরে উঠোনে পা দিতেই চমক। নাটমন্দিরে চলছে দুর্গাপুজো। পুরোহিত ঘটা করে আরতি সারছেন। ধূপ, ধুনোয় তৈরি হয়েছে এক মায়াবী পরিবেশ। শ্রাবণের মেঘলা দিনে এই অকালবোধনের জন্য যিনি দায়ী, তাঁর নাম মৈনাক ভৌমিক। এই বাড়িতেই চলছে পরিচালকের নতুন ছবি ‘একান্নবর্তী’র শ্যুটিং।
এদিন ছিল এই লোকেশনে শেষ দিনের শ্যুটিং। তাই স্বাভাবিকভাবেই ঘড়ি দেখে শ্যুটিং সারতে ব্যস্ত পরিচালক। বেশকিছু শট মনিটর করার পর একান্তে পাওয়া গেল মৈনাককে। জিজ্ঞাসা করতেই উত্তর এল, ‘এখন তো দশমীর বেশকিছু সিক্যুয়েন্স টেক করলাম।’ দুর্গাপুজোকে কেন্দ্র করে একটি পরিবারের সদস্যরা এক জায়গায় হয়েছেন। তাঁদের নিজস্ব ভালোলাগা এবং সমস্যাকে ঘিরে পরিবারটা আবার একান্নবর্তী হয়ে উঠতে পারবে কি না তা নিয়েই এই ছবির গল্প। করোনা পরিস্থিতিতে শ্যুটিং করা কতটা চ্যালেঞ্জিং? ‘গতবছর আনলকপর্বেই চিনির শ্যুটিং করেছিলাম। চ্যালেঞ্জ তো রয়েইছে। আমি নিজে একসময় করোনায় আক্রান্ত হয়েছিলাম। যাবতীয় সাবধানতা মেনেই আমরা শ্যুট করছি।’   
আড্ডা থামাতে হল। কারণ ফ্লোরে তখন একে একে এসে উপস্থিত হচ্ছেন এই ছবির কলাকুশলীরা। রয়েছেন অপরাজিতা আঢ্য, সৌরসেনী মৈত্র, অনন্যা সেন, শঙ্কর দেবনাথ। জানা গেল ছবির ক্লাইম্যাক্স শ্যুট হবে। ট্রলি রেডি। পরিচালকের চোখ মনিটরে। ঠাকুরের সামনেই অপরাজিতার সঙ্গে সৌরসেনী ও অনন্যার কথোপকথনের দৃশ্য। মনিটর হবে। ইতিমধ্যে অপরাজিতা একপাশে ইজিচেয়ারে বসে পড়লেন। গুনগুন করে গান ধরেছেন। সৌরসেনী মজা করে পরিচালকের উদ্দেশে বলে উঠলেন, ‘মৈনাকদা, আজকে কিন্তু তোমাকে খুব সুন্দর দেখাচ্ছে।’ শট শুরু হল। কয়েকটা টেক করে সন্তুষ্ট হলেন পরিচালক। তারপর লাঞ্চ ব্রেক।
‘চিনি’র পর আবার মৈনাকের ছবিতে অভিনয় করছেন অপরাজিতা। তাঁর দুই মেয়ের চরিত্রে অভিনয় করছেন সৌরসেনী ও অনন্যা। নাটমন্দির ছাড়ার আগে অপরাজিতা বলছিলেন, ‘দুর্গাপুজোটা বেশ উপভোগ করছি। বরণ করা, ফল কাটা— পাশাপাশি মানসিক টানোপোড়েন সবটাই যেন মায়ের সঙ্গে ভাগ করে নিচ্ছি।’ নিজের চরিত্র নিয়ে এখনই খুব বেশি খোলসা না করেই বললেন, ‘মালিনীর সাদাসিধে ভাবটাই ওর মূল সমস্যা।’ ইতিমধ্যে উঠোনের একপাশে একটি বোর্ডে পড়া যাচ্ছে, ‘একান্নবর্তী...ভালো থাকার জন্য ভালোবাসা  চাই। ওপেনিং সুন’। তার মানে গল্পে এই বাড়ি কি ভাড়া দেওয়া হচ্ছে? এই প্রসঙ্গে মুচকি হেসে পরিচালকের বক্তব্য, ‘এইটা এখন বলে দেওয়া যাবে না। তবে হ্যাঁ, ছবিতে শ্যুটিংয়ের জন্য বাড়িটা ভাড়া দেওয়া হয়। পুজোর মধ্যেই বাড়িতে একটি ওয়েব সিরিজ শ্যুট করতে শ্যুটিং পার্টি হাজির হয়।’
লাঞ্চ ব্রেকের পর অভিনেতাদের পোশাকের রদবদল। শাড়ি পড়ে ভ্যানিটি ভ্যান থেকে নেমে এলেন সৌরসেনী। ‘মৈনাকদার ছবি মানেই সম্পর্কের নানা সমীকরণ। সেখানে দুর্গাপুজো একটা অন্যরকম ভালোলাগা তৈরি করেছে। আমার তো মনে হয় এই প্রজন্মের পাশাপাশি বাড়ির বড়রাও ছবিটা উপভোগ করবেন,’ বলছিলেন এই ছবির শীলা। ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করছেন কৌশিক সেন, বিশ্বনাথ বসু, সন্দীপ্তা সেন, সুদীপ মুখোপাধ্যায়,অলকানন্দা রায়, মধুরিমা প্রমুখ। আর দু’-এক দিনের শ্যুটিং বাকি রয়েছে। 

ছবি: দীপেশ মুখোপাধ্যায় 

21st     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021