বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

নান্দীকারে স্বাতীলেখাকে প্রথমবার
দেখে আফশোস হয়েছিল

বিভাস চক্রবর্তী (নাট্য ব্যক্তিত্ব)

ঘটনাটি সাতের দশকের। স্বাতীলেখাকে তখন কলকাতার কেউ চেনেন না। এলাহাবাদের একটি নাটকের দল এই শহরে একটি নাটক নিয়ে এসেছে। নাটকটি বুদ্ধদেব বসুর লেখা ‘কলকাতার ইলেক্ট্রা’। তখন আমি ‘দূরদর্শন’-এ চাকরি করি। চ্যানেলের তরফে নাটকটি দেখতে আমাকে পাঠানো হয়। কারণ, চেষ্টা চলছিল, নাটকটি দূরদর্শনে করার। ওই নাটকে যে মেয়েটি ইলেক্ট্রার চরিত্রে অভিনয় করছেন, তাঁর অভিনয় দেখে আমি বিস্মিত হয়ে গেলাম। মনে হল, মেয়েটির অভিনয় অন্যরকম। এই ‘অন্যরকম’টা আমাকে ধাক্কা দিয়েছিল। ভাবতে লাগলাম, ইশ! এই মেয়েটিকে আমাদের নাটকের গ্রুপে পেলে দারুণ হতো। পরিচালকদের যেমন হয় আর কী! অবশ্য, নাটকটি আর দূরদর্শনে হয়ে ওঠেনি। সেটা অন্য প্রসঙ্গ।
এর কয়েক মাস পরে একদিন ‘নান্দীকার’-এ রুদ্রর (রুদ্রপ্রসাদ সেনগুপ্ত) সঙ্গে আড্ডা মারতে গিয়েছি, ও পরিচয় করিয়ে দিল, ‘বিভাস, এ স্বাতীলেখা। আমাদের দলের নতুন সদস্য।’ আমি তো স্বাতীকে ওখানে দেখে স্তম্ভিত! মনে মনে তখন আমার ভীষণ আফশোস হচ্ছে, আমি যাকে আমার দলে নেব ভেবেছিলাম, সে নান্দীকারে চলে গেল! তখন রুদ্রকে ‘কলকাতার ইলেক্ট্রা’র গল্পটা বললাম।
পরে তো বন্ধুপত্নী হিসেবে স্বাতীর সঙ্গে বন্ধুত্বই হয়ে গেল। এর পর আমার দল থেকে ‘সোয়াইক গেল যুদ্ধে’ নামে একটি নাটক করব ঠিক করলাম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি নাটক থেকে থিয়েটার ওয়ার্কশপ-এর অশোক মুখোপাধ্যায় বাংলায় অনুবাদ করেছিলেন। ওই নাটকের মাদাম কোপেজকা চরিত্রের জন্য আমার মাথায় স্বাতীর কথা বার বার ঘুরছিল। রুদ্রকে বললাম, ওকে ছাড়তে হবে। আমাদের দলের হয়ে এই নাটকটা ও করুক। রুদ্র রাজি হল। স্বাতীও এককথায় রাজি হয়ে গেল মাদাম কোপেজকার চরিত্রে অভিনয় করতে। অসাধারণ অভিনয় করেছিল ও। মানিকদা (সত্যজিৎ রায়) অ্যাকাডেমিতে নাটকটি দেখতে এসেছিলেন। নাটক শেষ হতে গ্রিনরুমে এসে স্বাতীলেখার সঙ্গে কথা বলেছিলেন। স্বাতীর সম্পর্কে আমার কাছেও জানতে চেয়েছিলেন। তারপর তো স্বাতী মানিকদার ‘ঘরে বাইরে’তে অভিনয় করল। সোয়াইকের পর পরই আমাদের সঙ্গে ‘গালিলিও’ নাটকে গ্যালিলিও বাড়ির পরিচারিকা আমরেয়ার মা মিসেস সারতির চরিত্রে অভিনয় করেছিলেন স্বাতী। আজ স্বাতীর চলে যাওয়াতে বাংলা থিয়েটারে গভীর শূন্যতার সৃষ্টি হল।
অনুলিখন: অয়নকুমার দত্ত
 ‘ঘরে বাইরে’ ছবির একটি দৃশ্যে স্বাতীলেখা

17th     June,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021