বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

স্বাতীলেখা সেনগুপ্তের জীবনাবসান

বাংলা থিয়েটার জগতে নক্ষত্রপতন! প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। বুধবার দুপুর পৌনে তিনটে নাগাদ কলকাতার এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭১ বছর। গত মাসের ২২ তারিখ থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। হার্ট অ্যাটাক হয়েছিল। কিডনির সমস্যাতেও ভুগছিলেন। এদিন ফের হার্ট অ্যাটাক হয় তাঁর বলে জানিয়েছেন প্রয়াত অভিনেত্রীর জামাই সপ্তর্ষি মৌলিক। বিশিষ্ট এই অভিনেত্রীর মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লিখেছেন, ‘স্বাতীলেখা সেনগুপ্তের মৃত্যুতে আমি গভীর শোকপ্রকাশ করছি। থিয়েটারে তাঁর অভিনয় জীবন শুরু। সত্যজিৎ রায়ের ঘরে বাইরে ছবিতে তাঁর অভিনয় দর্শক চিরদিন মনে রাখবেন। তিনি সঙ্গীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, ওয়েস্ট বেঙ্গল থিয়েটার জার্নালিস্টস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড সহ বহু সম্মানে ভূষিত হয়েছেন। আমি স্বাতীলেখা সেনগুপ্তের স্বামী রুদ্রপ্রসাদ ও মেয়ে সোহিনী সেনগুপ্ত সহ তাঁর অগণিত অনুরাগী ও আত্মীয়স্বজনকে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’
ইংরেজি সাহিত্যে এমএ করার পর ১৯৭৭ সালে ‘নান্দীকার’-এ যোগ দেন স্বাতীলেখা। লন্ডনের ট্রিনিটি কলেজ থেকে তিনি মিউজিকে ডিপ্লোমাও করেছিলেন। স্বাতীলেখাই ছিলেন ‘নান্দীকার’-এর মিউজিক টিমের মেরুদণ্ড। তিনি সমানতালে ভায়োলিন ও পিয়ানো বাজাতে জানতেন। নান্দীকারের মঞ্চসফল নাটক ‘মাধবী’র পরিচালক ছিলেন স্বাতীলেখাই।
বছর ছ’য়েক আগে ‘বেলা শেষে’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে তাঁর অভিনয় দেখে দর্শক মুগ্ধ হয়েছিলেন। ‘বেলা শুরু’ ও ‘ধর্মযুদ্ধ’ ছবি দু’টিতে স্বাতীলেখাকে দেখতে পাবেন দর্শক।

17th     June,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021